রবিবার ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলাপাড়ায় ইলিশের আকাল ॥ জেলেরা বেকার

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ২৯ জুন ॥ ইলিশ ধরা না পড়ায় কুয়াকাটা সৈকতের অন্তত তিন হাজার খুটা জেলে বেকার হয়ে পড়েছে। কলাপাড়া উপকূলজুড়ে চলছে ইলিশের ভয়াবহ আকাল। ইলিশের আশায় উত্তাল সাগরে মাছ শিকারে গিয়ে এসব জেলেরা ফিরছে খালি হাতে। ভরা মৌসুমে ইলিশ না পেয়ে জেলেদের মাঝে বিরাজ করছে চরম হতাশা। সংসারের ভরন-পোষণের যোগান নিয়ে এদের রাতের ঘুম হারাম হয়ে গেছে।

কুয়াকাটা সৈকতের খাজুরা থেকে গঙ্গামতি পর্যন্ত ১৮ কিলোমিটার দীর্ঘ সৈকতে শত শত নৌকা কিনারে তুলে রেখেছে খুটা জেলেরা। জেলে ইউসুফ জানান, ৭-৮ দিন আগেও ইলিশ পেয়েছেন। এখন আর নেই। গত তিনদিনে একটি ইলিশও পাওয়া যাচ্ছে না। ফিরতে হচ্ছে খালি হাতে। একই বক্তব্য ছোবাহান হাওলাদার, শামসু ঘরামি, কালাম হাওলাদারসহ অধিকাংশ খুটা জেলেদের। জেলেরা জানান, একেকটি ডিঙি নৌকায় ৪-৫ জন জেলে মাছ শিকার করে আসছেন। ৪-৫টি পরিবারের জীবনজীবিকা নির্ভর করছে একটি নৌকায়। কিন্তু মাছ মিলছে না। লাখ লাখ টাকা দাদন নেয়া এসব জেলে ইলিশ না পেয়ে এখন দিশেহারা হয়ে পড়েছেন। কুয়াকাটার সব আড়ত ঘুরে দেখা গেছে কোন ইলিশের আমদানি নেই। খান ফিশের মালিক আব্দুর রহিম জানান, এক সপ্তাহকাল কোন ইলিশ পাওয়া যাচ্ছে না। তারাও পড়েছেন ইলিশের ব্যবসা নিয়ে চরম উৎকণ্ঠায়। শুধু খুটা জেলেরা নয়, গভীর সমুদ্রে ইলিশ শিকারি জেলেরাও ফিরছে শূন্যহাতে। মহিপুর ইলিশ ব্যবসায়ী ও আড়ত মালিক সমিতির সাধারণ সম্পাদক নিমাই চন্দ্র দাস জানান, মৌসুম শুরু হয়ে গেছে আগেই।

কিন্তু ইলিশের দেখা নেই। তিনি জানান, প্রত্যেক ট্রলার মালিকের অন্তত এক থেকে দেড় লাখ টাকার লোকসান হয়ে গেছে। একেকটি ট্রলারে বাজারঘাট নিয়ে অন্তত তিন দফা সাগরে পাঠানো হয়েছে। কিন্তু মাছ ছাড়াই ফিরছে জেলেরা। মৌসুমের প্রথমদিকে ইলিশ না পেয়ে জেলেসহ ইলিশ সংশ্লিষ্ট ব্যবসায়ী, শ্রমিকরাও পড়েছেন চরম উৎকণ্ঠায়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা