বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গোসলে চোখ লালের কারণ মূত্রত্যাগ!

অনলাইন ডেস্ক॥ সাধারণত মনে করা হয়, সুইমিং পুলে গোসল করলে ক্লোরিনের প্রভাবে চোখ লাল হয়ে যায়। কিন্তু না, এর পেছনে অন্য কারণ দেখিয়েছেন মার্কিন গবেষকরা। তারা বলছেন, পানিতে মূত্রত্যাগই এই চোখ লাল হওয়ার পেছনে দায়ী।

মার্কিনভিত্তিক হেলদি সুইমিং প্রোগ্রামের বরাতে বৃহস্পতিবার এক খবরে ব্রিটিশ সংবাদ মাধ্যম ইন্ডিপেন্ডেন্টডটকো জানিয়েছে, গোসলের সময় মূত্রত্যাগ করলে তা ক্লোরিনের সাথে মিশে এক ধরনের রাসায়নিক যৌগ উৎপন্ন করে। আর এই যৌগ তার চোখে প্রভাব ফেলে।

প্রোগ্রামে আরও বলা হয়, এই যৌগে তৈরি হয় ক্ষতিকর গ্যাস; যা ফুসফুস, হার্ট ও নার্ভস সিস্টেমের ক্ষতি্ করতে পারে।

ইউএস ওয়াটার কোয়ালিটি অ্যান্ড হেলথ কাউন্সিলের প্রধান ক্রিস ওয়াইন্ট জানান, গোসলের সময় যে ক্লোরিন উৎপন্ন হয় তা শুধু ক্লোরিনই নয়। এর সাথে মিশে থাকে সাতারুদের প্রস্রাব, তাদের দেহ থেকে উৎপন্ন হয় সুগার ও দূষণ।

গোসলের সময় বাচ্চারা যখন মূত্রত্যাগ করে তখন পানির রং কেমন দেখা যায়- বিশেষজ্ঞদের এমন প্রশ্নে প্রোগ্রামে অংশ নেওয়া অর্ধেকের বেশি মার্কিনী জানিয়েছেন, এ ঘটনা ঘটার সময়কার অবস্থা ভাষায় বর্ণনা করা কঠিন।

কাজেই চোখ লাল হওয়ার জন্য এই মূত্রত্যাগ প্রধান কারণ বলে মনে করে ন্যাশনাল সুইমিং পুল ফাউন্ডেশন।

তাই এ ধরনের প্রভাব থেকে নিজেদের বাঁচাতে গোসলকারী ও সাতারু উভয়কে অতিরিক্ত সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

শীর্ষ সংবাদ:
কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         নিরাপদ সড়ক দাবি ॥ রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়         বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কিত মন্তব্যে রাজশাহীর পৌর মেয়র আব্বাস গ্রেফতার         ঢাবি জাতিকে যা কিছু উপহার দিয়েছে তা নিঃসন্দেহে গর্ব ও গৌরবের         রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে