মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ট্রেলিয়ার কাছে হেরে ব্রাজিলের বিদায়

  • ফিফা মহিলা বিশ্বকাপ, কোয়ার্টার ফাইনালে কানাডা, ফ্রান্স

স্পোর্টস রিপোর্টার ॥ আবারও স্বপ্ন-ভঙ্গের বেদনায় ডুবল ব্রাজিল। রবিবার ফিফা নারী বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে লাতিন আমেরিকার শক্তিশালী এই দেশটি। টুর্নামেন্টের শেষ ষোলোর লড়াইয়ে এদিন অস্ট্রেলিয়ার কাছে ১-০ গোলে হেরে বিদায় নেয় তারা। তবে ব্রাজিল বিদায় নিলেও অস্ট্রেলিয়ার সঙ্গে কোয়ার্টার ফাইনালে উঠেছে স্বাগতিক কানাডা এবং ফ্রান্স। আয়োজক দেশ কানাডার মঙ্কটন স্টেডিয়ামে রবিবার প্রথমার্ধে কোন দলই গোল করতে পারেনি। তবে দ্বিতীয়ার্ধের ৮০ মিনিটে ব্রাজিলের জালে বল জড়ান অস্ট্রেলিয়ার সিমন। এরপর আর কোন দল গোল করতে পারেনি। ফলে প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে ৫ বার ফিফার বর্ষসেরার পুরস্কার জেতা মার্তার দল। দুর্ভাগ্যই বলতে হবে ব্রাজিলের। গত বছর নিজেদের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনাল থেকে লজ্জাজনকভাবে বিদায় নিয়েছিল। এরপর সেই হারানো গৌরব ফিরিয়ে আনতে মরিয়া হয়ে কাজ করছে সেলেসাওরা। কিন্তু দুইদিন আগে অনুর্ধ ২০ বিশ্বকাপের ফাইনালে সার্বিয়ার কাছে হার মানে নেইমার-সিলভাদের উত্তরসূরিরা। এবার মহিলা বিশ্বকাপের শেষ ষোলো থেকে মহিলাদের মিশন। এই হারের পর হতাশ ব্রাজিলের কোচ ভাদাও। প্রমীলাদের খেলায় মনোযোগের অভাব ছিল বলেই দাবি করেছেন তিনি। আগামী বছর নিজেদের মাটিতে অনুষ্ঠিত হবে ক্রীড়াজগতের মহাযজ্ঞ অলিম্পিকের আসর। এই হার সেই আসরেও প্রভাব ফেলবে বলে মন্তব্য করেছেন ব্রাজিলের কোচ। ছেলেদের ফুটবলে ব্রাজিলের আধিপত্য রয়েছে যথেষ্টই। এখন পর্যন্ত সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন তারা। অথচ মেয়েদের বিশ্বকাপে ব্রাজিল একেবারেই নিষ্প্রভ। ২০০৭ সালে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ব্রাজিল। কিন্তু সেবার রানার্সআপ হওয়ার তৃপ্তি নিয়েই বিদায় নিতে হয়েছিল তাদের। এবার টুর্নামেন্টের শুরু থেকেই ফেবারিটের তকমাটা গায়ে মাখানো ছিল সেলেসাওদের। বিশেষ করে মার্তার মতো খেলোয়াড় থাকায় প্রতিপক্ষের ভয় ছিল ব্রাজিলকে নিয়ে। কিন্তু ফিফার পাঁচবারের বর্ষসেরার পুরস্কার জেতা মার্তার দল এবারও ব্যর্থতাকে সঙ্গী করে বিদায় নিয়েছে।

বিশ্ব ফুটবলের শক্তিশালী দেশ ব্রাজিলকে বিদায় করে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে ওঠার আনন্দে ভাসছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া ছাড়াও এদিন জয় পেয়েছে স্বাগতিক কানাডা ও ফ্রান্স। কানাডা ১-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ডকে। শক্তিশালী ফ্রান্স ৩-০ গোলে রীতিমতো উড়িয়েই দিয়েছে কোরিয়াকে। এর ফলে ফেবারিট হিসেবেই টুর্নামেন্টের শেষ আটের টিকেট নিশ্চিত করেছে স্বাগতিক কানাডা ও ফ্রান্স।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু