বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ট্রেলিয়ার কাছে হেরে ব্রাজিলের বিদায়

  • ফিফা মহিলা বিশ্বকাপ, কোয়ার্টার ফাইনালে কানাডা, ফ্রান্স

স্পোর্টস রিপোর্টার ॥ আবারও স্বপ্ন-ভঙ্গের বেদনায় ডুবল ব্রাজিল। রবিবার ফিফা নারী বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে লাতিন আমেরিকার শক্তিশালী এই দেশটি। টুর্নামেন্টের শেষ ষোলোর লড়াইয়ে এদিন অস্ট্রেলিয়ার কাছে ১-০ গোলে হেরে বিদায় নেয় তারা। তবে ব্রাজিল বিদায় নিলেও অস্ট্রেলিয়ার সঙ্গে কোয়ার্টার ফাইনালে উঠেছে স্বাগতিক কানাডা এবং ফ্রান্স। আয়োজক দেশ কানাডার মঙ্কটন স্টেডিয়ামে রবিবার প্রথমার্ধে কোন দলই গোল করতে পারেনি। তবে দ্বিতীয়ার্ধের ৮০ মিনিটে ব্রাজিলের জালে বল জড়ান অস্ট্রেলিয়ার সিমন। এরপর আর কোন দল গোল করতে পারেনি। ফলে প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে ৫ বার ফিফার বর্ষসেরার পুরস্কার জেতা মার্তার দল। দুর্ভাগ্যই বলতে হবে ব্রাজিলের। গত বছর নিজেদের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনাল থেকে লজ্জাজনকভাবে বিদায় নিয়েছিল। এরপর সেই হারানো গৌরব ফিরিয়ে আনতে মরিয়া হয়ে কাজ করছে সেলেসাওরা। কিন্তু দুইদিন আগে অনুর্ধ ২০ বিশ্বকাপের ফাইনালে সার্বিয়ার কাছে হার মানে নেইমার-সিলভাদের উত্তরসূরিরা। এবার মহিলা বিশ্বকাপের শেষ ষোলো থেকে মহিলাদের মিশন। এই হারের পর হতাশ ব্রাজিলের কোচ ভাদাও। প্রমীলাদের খেলায় মনোযোগের অভাব ছিল বলেই দাবি করেছেন তিনি। আগামী বছর নিজেদের মাটিতে অনুষ্ঠিত হবে ক্রীড়াজগতের মহাযজ্ঞ অলিম্পিকের আসর। এই হার সেই আসরেও প্রভাব ফেলবে বলে মন্তব্য করেছেন ব্রাজিলের কোচ। ছেলেদের ফুটবলে ব্রাজিলের আধিপত্য রয়েছে যথেষ্টই। এখন পর্যন্ত সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন তারা। অথচ মেয়েদের বিশ্বকাপে ব্রাজিল একেবারেই নিষ্প্রভ। ২০০৭ সালে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ব্রাজিল। কিন্তু সেবার রানার্সআপ হওয়ার তৃপ্তি নিয়েই বিদায় নিতে হয়েছিল তাদের। এবার টুর্নামেন্টের শুরু থেকেই ফেবারিটের তকমাটা গায়ে মাখানো ছিল সেলেসাওদের। বিশেষ করে মার্তার মতো খেলোয়াড় থাকায় প্রতিপক্ষের ভয় ছিল ব্রাজিলকে নিয়ে। কিন্তু ফিফার পাঁচবারের বর্ষসেরার পুরস্কার জেতা মার্তার দল এবারও ব্যর্থতাকে সঙ্গী করে বিদায় নিয়েছে।

বিশ্ব ফুটবলের শক্তিশালী দেশ ব্রাজিলকে বিদায় করে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে ওঠার আনন্দে ভাসছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া ছাড়াও এদিন জয় পেয়েছে স্বাগতিক কানাডা ও ফ্রান্স। কানাডা ১-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ডকে। শক্তিশালী ফ্রান্স ৩-০ গোলে রীতিমতো উড়িয়েই দিয়েছে কোরিয়াকে। এর ফলে ফেবারিট হিসেবেই টুর্নামেন্টের শেষ আটের টিকেট নিশ্চিত করেছে স্বাগতিক কানাডা ও ফ্রান্স।

শীর্ষ সংবাদ:
ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি