শনিবার ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩০ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শুধু বাংলাদেশীদের ফিরিয়ে আনার নির্দেশ

স্টাফ রিপোর্টার ॥ সমুদ্র পথে পাচার হওয়া নাগরিকদের ফিরিয়ে আনার আগে ‘বাংলাদেশী পরিচয়’ নিশ্চিত হওয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। কেবলমাত্র বাংলাদেশী নাগরিকদেরই ফিরিয়ে আনতে বলা হয়েছে। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের চার রাষ্ট্রদূতকে ঢাকায় ডেকে এনে এক বৈঠকে এমন নির্দেশনা দেয়া হয়। এছাড়া বাংলাদেশের কোন নাগরিকই যেন অবৈধ পথে এসব দেশে যেতে না পারে সেজন্য বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি বাংলাদেশ থেকে মিয়ানমার, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় মানবপাচার বেড়েছে। কোন কোন দেশে বাংলাদেশীদের গণকবরও পাওয়া যাচ্ছে। এই অবস্থায় কোনভাবেই যেন এসব দেশে মানবপাচার না হয়, সে বিষয়ে নির্দেশনা দেয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় ওই চার দেশের রাষ্ট্রদূতকে ঢাকায় ডেকে আনা হয়। একই সঙ্গে এসব দেশে আশ্রয় পাওয়া নাগরিকদের ফিরিয়ে আনার আগে পরিচয় নিশ্চিত করতে বলা হয়। কেবলমাত্র বাংলাদেশী নাগরিক পরিচয় নিশ্চিত হওয়ার পরেই দেশে দ্রুত ফেরত পাঠানোর বিষয়ে নির্দেশনা দেয়া হয়। সোমবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের উপস্থিতিতে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের ওই চার দেশের রাষ্ট্রদূতরা অংশ নেন। এছাড়াও বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও ওই বৈঠকে অংশ নেন।

ব্যাংককে নিযুক্ত রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম ও কুয়ালালামপুরে নিযুক্ত হাইকমিশনার শহীদুল ইসলাম, নেপি’ডতে নিযুক্ত রাষ্ট্রদূত সুফিউর রহমান ও জাকার্তায় নিযুক্ত বাংলাদেশের দূত নাজমুল কাওনাইনকে ঢাকায় ডেকে আনা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠকে থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও মিয়ানমারের বিভিন্ন এলাকা থেকে উদ্ধার হওয়া বাংলাদেশীদের নাগরিকত্ব নিশ্চিত হওয়া এবং তাদের ফেরত আনার বিষয়ে নির্দেশনা দেয়া হয়।

সূত্র জানায়, বৈঠকে ওই চার দেশের রাষ্ট্রদূতরা তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। রাষ্ট্রদূতরা জানান, মানবপাচার প্রতিরোধে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীকেই বেশি সতর্ক হতে হবে। এছাড়া মানবপাচার ঠেকাতে হলে জনসচেতনতাও বাড়ানোর পরামর্শ দেন কেউ কেউ। এভাবে মানবপাচারের ঘটনায় বিভিন্ন দেশে বাংলাদেশের সুনাম ক্ষুণœ হচ্ছে বলেও জানান রাষ্ট্রদূতরা।

বৈঠকে বলা হয়, মানবপাচার বন্ধে সরকারের সদিচ্ছা রয়েছে। যে কোন উপায়ে মানবপাচার প্রতিরোধ করতে হবে। এছাড়া মানবপাচার বন্ধে আগামী ২৯মে ব্যাংককে বাংলাদেশ, মিয়ানমার, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার একটি উচ্চ পর্যায়ের বৈঠকের প্রস্তুতি নিয়েও আলোচনা হয়।

বাংলাদেশ থেকে সাগর পথে থাইল্যান্ড, মিয়ানমার, মালয়েশিয়ায় মানবপাচারের ঘটনা প্রকাশ হওয়ার পরে বিষয়টি নিয়ে দেশে-বিদেশে তোলপাড় শুরু হয়। তবে মানবপাচারের দায় নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সব সময় অনীহা ছিল। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হচ্ছিল, বিষয়টি দেখভালের দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। বিদেশে কোন বাংলাদেশী নাগরিক সমস্যায় পড়লে সেটা দেখার দায়িত্ব আবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের। তবে বিভিন্ন দেশ থেকে চাপ আসার পরে পররাষ্ট্র মন্ত্রণালয় নড়েচড়ে বসে। সে কারণে এই বৈঠকের আয়োজন করা হয়। বৈঠকে চার দেশের রাষ্ট্রদূত ছাড়াও বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তের নির্দেশ         গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার দাবি বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির         করোনা ভাইরাসে মৃত্যু ৬০০ ছাড়ালো, নতুন আক্রান্ত ১৭৬৪         করোনা : ফ্লাইট শুরুর আগে বিমানবন্দরের প্রস্তুতি দেখলেন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত করল জাতিসংঘ         বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ         ভাড়া বাড়ছে না ট্রেনে ॥ সব টিকিট পাওয়া যাবে অনলাইনে         পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         খালেদা কেন জিয়া হত্যার বিচার করলেন না তা রহস্যজনক         জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         চীনের ৬ শহরে ফ্লাইট শুরু করছে সিঙ্গাপুর         লকডাউন খুলে জনগণকে মৃত্যুকূপে ঠেলে দিয়েছে সরকার ॥ রিজভী         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         করোনায় প্ল্যাজমা থেরাপির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার না         বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র         ভারতে একদিনেই করোনায় আক্রান্ত প্রায় ৮ হাজার !        
//--BID Records