সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টানা চার দিন বিক্রেতাশূন্য সোনারগাঁও টেক্সটাইল

অর্থনৈতিক রিপোর্টার ॥ কোনপ্রকার মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই টানা চার কার্যদিবস ধরে অস্বাভাবিকভাবে দর বাড়ছে বস্ত্র খাতের কোম্পানি সোনারগাঁও টেক্সটাইলের। প্রতিদিনই কিছু শেয়ার কেনা-বেচার পরই কোম্পানিটি বিক্রেতাশূন্য হয়ে গেছে। অথচ কিছুদিন আগেও কাঁচামালের অভাবে কোম্পানির উৎপাদন বন্ধ ছিল। কিন্তু মূল্য সংবেদনশীল তথ্য হওয়া সত্ত্বেও এ বিষয়ে কোম্পানিটির পক্ষ থেকে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিসহ দেশের উভয় স্টক এক্সচেঞ্জকে জানানো হয়নি।

বুধবারও কোম্পানিটির শেয়ার দর ৯.৬৮ শতাংশ বেড়েছে। আগের দিন কোম্পানিটির প্রতিটি শেয়ারের সমাপনী মূল্য ছিল ১২ দশমিক ৪০ টাকা। বুধবার এই কোম্পানির ৭৪ হাজার ৯০৪টি শেয়ার হাতবদল হয়েছে। সারাদিনে মোট ৫৫টি লেনদেন সম্পন্ন হয়েছে।

সর্বশেষ আর্থিক প্রতিবেদনে (জুলাই’১৪- সেপ্টেম্বর’১৪) লোকসান দেখানো হয়েছে ৪৭ লাখ ২০ হাজার টাকা। আর ইপিএসে লোকসান হয়েছে ০.১৮ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ৩৩ লাখ ৪০ হাজার টাকা এবং ০.১৩ টাকা।

এই ধারাবাহিকতায় প্রকাশিত তিনটি প্রান্তিকে অর্থাৎ মোট ৯ মাসে (জানু’১৪Ñসেপ্টেম্বর’১৪) কর প্রদানের পর নিট লোকসান হয়েছে ১ কোটি ৬৬ লাখ ১০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি লোকসান হয়েছে ০.৬৩ টাকা, যা আগের বছরের একই সময়ে এই লোকসানের হার ছিল ১ কোটি ৩৬ লাখ ৪০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি লোকসান ০.৫২ টাকা। এদিকে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেডের প্রতিবেদনে বলা হয়, ৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির অবস্থান দীর্ঘমেয়াদে ‘সিসি’ যা কোম্পানির মৌলভিত্তি অত্যন্ত দুর্বল বলে প্রকাশ করে।

জানা যায়, ৩১ ডিসেম্বর ২০১২ সমাপ্ত অর্থবছরে কাঁচামাল আমদানিতে মূল্য প্রদানের বিষয়টি সমাধানের জন্য উচ্চ আদালতে বিচারাধীন রয়েছে। আর এর জন্য কোম্পানিটিকে ২ কোটি ৬৪ লাখ ৪৩ হাজার ৭৩৮ টাকা সম্ভাব্য ক্ষতির বিপরীতে প্রভিশনিং রাখতে হয়েছিল। কিন্তু দুই বছর পার হয়ে গেলেও এই বিষয়ের অগ্রগতি বিষয়ক কোন ঘোষণা কোম্পানির পক্ষ থেকে পাওয়া যায়নি। এই বিষয়ে জানতে চাইলে কোম্পানির সেক্রেটারি কোন কথা বলতে রাজি হননি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৫৯১৪৮
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭০৪৯১
শীর্ষ সংবাদ:
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’