রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেচবঞ্চিত দুই হাজার কৃষক

  • রাজশাহীতে খালে বাঁধ দিয়ে মাছ চাষ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ বাগমারা উপজেলার উত্তর একডালা ব্রিজ থেকে দ্বীপপুর ইউনিয়নের খাঁপুর গ্রাম পর্যন্ত প্রায় তিন কিলোমিটার খালের দুইপাশের মুখ বন্ধ করে দিয়েছে স্থানীয় কতিপয় মৎসজীবী নামধারী প্রভাবশালী।

খালের উভয় মুখ বন্ধ করে তারা সেখানে মাছ চাষ শুরু করেছে। ফলে উন্মুক্ত এই খালের পানি ব্যবহারের সুয়োগ না পেয়ে উভয় পাশের সহস্রাধিক বিঘা জমিতে সেচ দিতে পারছে না দুই সহস্রাধিক কৃষক। কৃষকদের অভিযোগ বিষয়টি তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রকৌশলীকে জানালেও কোন কাজ হয়নি।

গ্রামবাসী ও কৃষকদের অভিযোগে জানা গেছে, ভবানীগঞ্জ পৌরসভার উত্তর একডালা ব্রিজ থেকে দ্বীপপুর ইউনিয়নের খাঁপুর পর্যন্ত প্রশস্ত খালটি প্রতিবছর বর্ষায় পানি জমে ভরে যায়। শুষ্ক মৌসুমে এই খালের পানি ব্যবহার করে উত্তর একডালা, ডাকতা, কসবা, পাহাড়পুর, দ্বীপপুর ও খাঁপুরসহ এলাকার প্রায় দশ গ্রামের দুই হাজারের বেশি কৃষক ভুট্টা, গম, আলু, মরিচ, বাদাম ও ধানসহ বিভিন্ন ফসল চাষাবাদ করে থাকে। তবে গত কয়েক বছর ধরে কৃষকদের এই সুবিধা থেকে বঞ্চিত করে এলাকার কতিপয় নামধারী মৎস্যজীবী সিন্ডিকেট খালের উভয় মুখ বন্ধ করে সেখানে মাছ চাষ শুরু করে।

গত বৃহস্পতিবার ওই খাল থেকে কয়েকজন কৃষক শ্যালো মেশিনে পানি তুলতে গেলে সিন্ডিকেটের ভাড়াটে সন্ত্রাসীরা কৃষকদের ধাওয়া করে তাড়িয়ে দেয়। কসবা গ্রামের কৃষক তাইজুল ও ডাকতা গ্রামের কৃষক হাজী কাজেম উদ্দিনসহ কয়েকজন কৃষক জানান, ভবানীগঞ্জ পৌর কৃষকদলের আহ্বায়ক সাইফুল ইসলাম বাবু ও কসবা গ্রামের ওয়ার্ড আওয়ামী লীগের নেতা করিম বক্স ১০-১২ জনের একটি সিন্ডিকেট করে কয়েকবছর ধরে খালটি দখল করে সেখানে অবৈধভাবে মাছ চাষ করে আসছে। এ বিষয়ে উপজেলা প্রকৌশলী সানোয়ার হোসেন জানান, কে বা কারা ব্রিজের নিচে মাটির বাঁধ দিয়েছে তা জানা নেই। তবে ব্রিজ সংলগ্ন খালের উভয় পাশ সরকারীভাবে উন্মুক্ত রয়েছে যা জনসাধারণ ব্যবহার করতে পারবে।

উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলাম জানান, এ বিষয়ে কৃষকদের পক্ষে অভিযোগ পেয়েছি। দ্রুত বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে অভিযোগটি অস্বীকার করে ভবানীগঞ্জ পৌর কৃষক দলের আহ্বায়ক সাইফুল ইসলাম বাবু জানান, খালটি প্রায় শুকিয়ে গিয়েছিল। আমরা সেখানে গভীর নলকূপ থেকে পানি নিয়ে মাছ চাষ শুরু করেছি। তিনি বলেন, কাচারীকোয়ালীপাড়া গ্রামের আব্দুস সামাদ নামের একব্যক্তি ডিসি অফিস থেকে খালটি ইজারা নিয়েছেন।

শীর্ষ সংবাদ:
মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল         প্রায় দুই বছর পর খুললো রাবির হল         বরিশালে তিনটি মন্দিরে ভাঙচুরের ঘটনায় মামলা         বৃষ্টি হলেও কাটেনি ভ্যাপসা গরমের অস্বস্তি         চট্রগ্রামের বায়েজিদ বোস্তামী এলাকায় বিস্ফোরণ, নিহত ১, আহত ২         প্রতীক্ষা শেষ, শ্রেণিকক্ষে ফিরলেন ঢাবি শিক্ষার্থীরা         বিশ্বব্যাপী পুরুষরা বেশি আত্মহত্যাপ্রবণ         গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ         ‘করোনা মহামারী প্রেক্ষাপটে উন্নত স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’         ‘বাঙালীর মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস বিশ্ববাসীকে জানাতে হবে’         পর্যটক প্রিয় হয়ে উঠেছে সাতছড়ি জাতীয় উদ্যান         ‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’         মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত আত্মগোপনে থাকা রোহিঙ্গা ক্যাডার গ্রেফতার         নাসার মাহকাশযান সৌরজগৎ তৈরির রহস্য উম্মোচনে পরীক্ষা চালাচ্ছে         রাঙ্গামাটিতে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৩২৩ জন