শুক্রবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিষেধাজ্ঞা থাকায় নগদ লভ্যাংশ দিল না ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ নগদ লভ্যাংশ প্রদানে বাংলাদেশ ব্যাংকের নিষেধাজ্ঞা থাকায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বিবেচনা করে এ লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে। ২০১৩ সালে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৯ মে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। সভার স্থান পরবর্তীতে জানানো হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২ এপ্রিল।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৮ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২০.২৯ টাকা। এর আগে গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয় চাহিদামতো সঞ্চিতি সংরক্ষণে ব্যর্থ হওয়ায় বিনিয়োগকারীদের নগদ লভ্যাংশ দিতে পারবে না পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন বাণিজ্যিক ব্যাংক ন্যাশনাল, এক্সিম ও ফার্স্ট সিকিউরিটি ব্যাংক। এছাড়া রাষ্ট্রীয় মালিকানাধীন কমার্স ব্যাংককেও একই নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, সংশোধিত ব্যাংক কোম্পানি আইনের ২২ ধারা অনুযায়ী তারা নগদ লভ্যাংশ দিতে পারবে না। এর মধ্যে ন্যাশনাল ও এক্সিম ব্যাংক পুঁজিবাজারে তালিকাভুক্ত। ব্যাংক কোম্পানি আইনের ১৯৯১ (সংশোধিত ২০১৩) এর ২২ ধারায় বলা হয়েছেÑ প্রাথমিক ব্যয়, সাংগঠনিক ব্যয়, শেয়ার বিক্রি ও দালালির কমিশন, লোকসান এবং অন্যান্য ব্যয়সহ মূলধনী ব্যয়ে পরিণত হওয়া সব ব্যয় সম্পূর্ণরূপে অবলোপন না করা হলে কোন কোম্পানি নগদ লভ্যাংশ দিতে পারবে না। জানা গেছে, ডিসেম্বর শেষে বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংকের নিট মুনাফা হয়েছে ২৭২ কোটি টাকা। এ সময়ে ব্যাংকটির সঞ্চিতি ঘাটতি দাঁড়িয়েছে ১০৭ কোটি টাকা। এদিকে এক্সিম ব্যাংকের মুনাফা হয়েছে ২৬৯ কোটি টাকা। বছর শেষে এক্সিম ব্যাংকের অন্যান্য সঞ্চিতি ঘাটতি না থাকলেও শেয়ারবাজারে বিনিয়োগের বিপরীতে পর্যাপ্ত সঞ্চিতি সংরক্ষণ করতে পারেনি ব্যাংকটি।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জনের, শনাক্ত ২৮২৮         কক্সবাজারে আগামীকাল থেকে কঠোরভাবে শুরু হচ্ছে লকডাউন         সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমের অস্ত্রোপচার সফল হয়েছে         অধ্যাপক গোলাম রহমানের পুরো পরিবার করোনাভাইরাস আক্রান্ত         করোনাকালের ঈদযাত্রায় সড়কে গেছে ১৬৮ প্রাণ         জনসেবায় অবদানের জন্য জাতিসংঘের সম্মাননা পেল ভূমি মন্ত্রণালয়         হাসপাতালে চিকিৎসাধীন নাসিমের মস্তিষ্কে রক্তক্ষরণে অবস্থার অবনতি         যুগ্ম-সচিব পদে পদোন্নতি পেলেন ১২৩ কর্মকর্তা         বাঁশখালীর এমপি মোস্তাফিজসহ পরিবারের ১১ সদস্যর করোনা শনাক্ত         সোনারগাঁয়ে বীর মুক্তিযোদ্ধা মনোয়ারের লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন         কাবুলের জামে মসজিদ সন্ত্রাসী হামলার দায়িত্ব অস্বীকার করল তালেবান         কিছু মানুষ কখনও করোনা ভাইরাসে আক্রান্ত হবে না ॥ গবেষণা         করোনা ভাইরাসে আরেক চিকিৎসকের মৃত্যু         ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থা ভালো না         ভারতে প্রথম করোনা হানা দেয় নভেম্বরে         কৃষ্ণাঙ্গ যুবক হত্যা ॥ বিক্ষোভে সমর্থন যুক্তরাষ্ট্রের ৪ প্রেসিডেন্টের         আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিল চীন         ভারতে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় তৈরি হচ্ছে নতুন রেকর্ড         করোনা ভাইরাস ॥ মৃত্যুতে ইতালিকেও টপকে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ আক্রান্তের সংখ্যায় চীনকে টপকাল পাকিস্তান        
//--BID Records