বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কক্সবাজারে মেরিন ড্রাইভ সড়ক নির্মাণকাজ এগিয়ে চলছে

  • ২৩ বছরের প্রতীক্ষার অবসান

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ অবশেষে ২৩ বছরের দীর্ঘ প্রতীক্ষার পর আলোর মুখ দেখতে যাচ্ছে মেরিন ড্রাইভ সড়ক। পর্যটন শহরকে আরও দৃষ্টিনন্দন এবং এ শিল্পের বিকাশ ত্বরান্বিত করতে কক্সবাজার শহর থেকে টেকনাফ পর্যন্ত প্রায় ৮৬ কিলোমিটার দৈর্ঘ্যরে এ সড়কের নির্মাণকাজ শেষ হবে আগামী বছরের প্রথম দিকে। সে লক্ষ্যকে সামনে রেখে পুরোদমে কাজ চলছে।

এক শ’ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এ সড়কের কাজ শুরু হয় ১৯৯২ সালে। সেনা সদস্যদের অক্লান্ত পরিশ্রমের ফলে প্রায় ৪৮ কিলোমিটার রান্তার কাজ সম্পন্ন করা সম্ভব হয়েছে। এতে আশার আলো দেখতে শুরু করছে এখানকার মানুষ। সড়কটির কাজ শেষ হলে যাতায়াতের ক্ষেত্রে মানুষের দুর্ভোগ অনেকটা কমে আসবে।

একদিকে বিশাল সাগর অন্যদিকে পাহাড়। অপার সৌন্দর্যের কক্সবাজারের পর্যটনশিল্পকে বিশ্বের মাঝে আরও বেশি করে বিকশিত করার লক্ষ্যে ১৯৯২ সালে কক্সবাজার শহর থেকে টেকনাফ পর্যন্ত মেরিন ড্রাইভ সড়ক প্রকল্পের কাজ শুরু হয়। কিন্তু বরাদ্দ না পাওয়াসহ নানা জটিলতায় কাজ শেষ হতে পার হয়ে যায় বছরের পর বছর। পরিশেষে বর্তমান সরকারের আমলে বরাদ্দ পাওয়ার পর থেকে সেনাবাহিনীর ১৬ ইসিবি ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্যাটালিয়নের অধীনে সড়কের নির্মাণকাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। ইতোমধ্যে ৮৬ কিলোমিটার সড়কের মধ্যে ৪৮ কিলোমিটার কাজ সম্পন্ন এবং বাকি ৩৮ কিলোমিটারের কাজ চলতি বছরের ডিসেম্বরের মধ্যে শেষ করা সম্ভব হবে বলে জানান ১৬ ইসিবির প্রকল্প পরিচালক লে. কর্নেল মানোয়ার ইসলাম। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পর্যটক ও স্থানীয় ভ্রমণপিপাসুদের সৌন্দর্য উপভোগের জন্য মেরিন ড্রাইভ সড়কের নির্মাণকাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। আগামী বছরের প্রথম দিকে এ সড়কের কাজ পুরোপুরি সম্পন্ন হবে বলে আশা করেন তিনি। খুনিয়াপালং ইউপি চেয়ারম্যান আব্দুল মাবুদ বলেন, মেরিন ড্রাইভ সড়কের নির্মাণকাজ শেষ হলে এখানকার মানুষের জীবনযাত্রার মানোন্নয়নের পাশাপাশি পর্যটনশিল্পের আমূল পরিবর্তন আসবে।

শীর্ষ সংবাদ:
করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮         আগামী এক বছরের মধ্যে ডিএনসিসির সকল তার অপসারণ করা হবে ॥ আতিক         এমসিতে গণধর্ষণ ॥ ৬ আসামির ডিএনএ নমুনা সংগ্রহ         ঝুঁকি বীমা না থাকলে মোটরযান বা মালিকের বিরুদ্ধে নতুন সড়ক আইনে মামলার সুযোগ নেই- বিআরটিএ         ছুটি বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের         জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         ‘সংসদ নিয়ে টিআইবি’র প্রতিবেদন সঠিক ও নির্ভরযোগ্য তথ্যভিত্তিক নয়’         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই