বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পান বেচাকেনা অর্ধেকে নেমেছে

  • চুয়াডাঙ্গায় ভরা মৌসুমেও ব্যাপারী নেই, চাষীরা লোকসানে

নিজস্ব সংবাদদাতা, চুয়াডাঙ্গা ২৬, ফেব্রুয়ারি ॥ পান চুয়াডাঙ্গাসহ পার্শ্ববর্তী এলাকার কৃষকদের প্রধান অর্থকরি ফসল। চুয়াডাঙ্গার পান বাংলাদেশ ছাড়িয়ে রফতানি করা হয় মধ্যপাচ্যসহ অন্তত ১৫টি দেশে। হরতাল-অবরোধে সেই পান নিয়ে চরম বিপাকে পড়েছেন চাষিরা। জেলার ৮টি পান হাটে যেখানে আগে সপ্তাহে ৬-৭ কোটি টাকার পান বিক্রি হতো বর্তমানে তা অর্ধেকে নেমে এসেছে। জানুয়ারি-ফেব্রুয়ারি মাস পানচাষীদের ভরা মৌসুম। বছরের এ সময় পানের দাম বেশি থাকায় চাষীরা তাদের উৎপাদিত পান বিক্রি করে থাকে। কিন্তু এ বছর দূর-দূরান্ত থেকে ঠিকমতো ব্যাপারী না আসায় একপ্রকার অর্ধেক দামে পান বিক্রি করতে বাধ্য হচ্ছেন। অনেক ব্যাপারী চুয়াডাঙ্গার বিভিন্ন হাট থেকে জীবনের ঝুঁকি নিয়ে পান কিনছেন। তবে মোকামে পাঠাতে খরচ পড়ছে দ্বিগুণের বেশি।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, জেলায় ১ হাজার ৮৩১ হেক্টর জমিতে পান বরজ রয়েছে প্রায় ১২ হাজার। পান চাষের জড়িত রয়েছে প্রায় ২০ হাজার চাষী। চুয়াডাঙ্গা জেলায় ৮টি পানের হাট রয়েছে। এর মধ্যে দেশের অন্যতম বৃহত্তর পানের হাট চুয়াডাঙ্গা ভালাইপুর ও গোকুলখালি হাট। কিন্তু পানের এ ভরা মৌসুমে রাজনৈতিক অস্থিরতার কারণে পানের দাম অর্ধেকে নেমে এসেছে। গোকুলখালি হাট থেকে প্রতি সপ্তাহে ৪০-৫০ ট্রাক পান ঢাকা-চট্টগ্রামসহ দেশের অঞ্চলে যেত।

দেশে টানা অবরোধ ও হরতালে পানের হাটগুলোতে ব্যাপারী কম আসায় পানের চাহিদা তুলনা মূলকভাবে গত কয়েক হাটে অনেক কম। তাই পান অবিক্রীত রয়েছে। কৃষকরা বাধ্য হয়েই কম দামে পান বিক্রি করছেন। অন্য বছরগুলোতে যে পান এ সময়ে প্রতি পন (৮০টি) ১২০-১৩০ টাকা মূল্যে বিক্রি হতো তা এখন ৫০-৬০ টাকা দামে বিক্রি হচ্ছে। ফলে প্রতি সপ্তাহে পান চাষী ও ব্যাপারীদের লোকসান গুনতে হচ্ছে। পানের দাম কম থাকায় অনেকে পানবরজ থেকে পান তুলছে না। সেসব বরজের পান ঝরে পড়ে নষ্ট হচ্ছে।

পান ব্যাপারী সান্টু মিয়া, সামাদ ও মারফত আলি জানান, পান যে দামে কিনছি সে দামে বিক্রি করতে পারছি না। পরিবহনে আগে যে খরচ হতো তার ৪ গুণ বেশি খরচ হচ্ছে। আগে যেখানে এক ডোল (বড় ঝুড়ি) পাঠাতে খরচ হতো ৬০০-৭০০ টাকা সেখানে খরচ হচ্ছে ২৫০০-৩০০০ টাকা। এছাড়া রয়েছে জীবনের নিরাপত্তার অভাব। অনেক ব্যাপারী ট্রাকের বদলে ছোট ছোট ঝুড়িতে ট্রেনের মাধ্যমে পানের চালান পাঠাচ্ছি। এতে মাঝে মাঝে পান নষ্ট হয়ে যাচ্ছে।

শীর্ষ সংবাদ:
এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনেকের মধ্যে গা-ছাড়া ভাব দেখা দিয়েছে ॥ সেতুমন্ত্রী         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী