শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্যায় প্লাবিত গাজা

যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় প্রচ- শীতে যখন জীবনযাত্রা ব্যাহত, ঠিক সেই ক্ষণে ইসরাইল বেশ কিছু বাঁধের পানি ছেড়ে প্লাবিত করল গাজা। ফিলিস্তিনী সরকারী কর্মকর্তাদের বরাত দিয়ে জানানো হয়, ইসরাইল ইচ্ছাকৃতভাবে এসব বাঁধের মুখ খুলে দেয়। বর্তমানে বন্যার পানিতে প্লাবিত হয়ে যুদ্ধবিধ্বস্ত গাজায় অধিবাসীরা নিরাপদ স্থানে আশ্রয়ের দিকে ছুটে যাচ্ছে। বিগত কয়েক দশকের মধ্যে এবার গাজায় প্রচ- শীতের উপদ্রব ছিল। বর্তমানে বন্যার পানিতে গাজার অধিবাসীদের আরও নাকাল অবস্থা। ইসরাইল অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে। গত বছর গাজা ইপত্যকায় ইসরাইলী হামলায় অধিকাংশ বাড়িঘর বিধ্বস্ত হয়েছিল। হতাহতের সংখ্যা ছিল দু’ হাজারেরও বেশি, যার অধিকাংশ শিশু। তবে এবারের বন্যায় হতাহতের ঘটনা না ঘটলেও ৮০টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু শীতের তীব্রতার কারণে এ বন্যায় জনজীবন চরমভাবে বিপর্যস্ত হয়।

সিরিয়ায় তুরস্কের সেনাবাহিনী

একটি ঐতিহাসিক কবর সরিয়ে নিতে তুরস্কের সেনাবাহিনীর এক শ’রও বেশি সদস্য প্রতিবেশী সিরিয়ার দক্ষিণাঞ্চলে প্রবেশ করেছে। ১৩ শতকের সুলায়মান শাহ কবর যুদ্ধবিধ্বস্ত এই অঞ্চলে অবস্থিত। আইএস জঙ্গীরা এই কবর গুঁড়িয়ে দেয়ার হুমকি দিলে তুরস্ক এই পদক্ষেপ নিতে বাধ্য হয় বলে জানান দেশটির একজন মুখপাত্র। গৃহযুদ্ধে বিধ্বস্ত সিরিয়ার দক্ষিণাঞ্চল বর্তমানে সরকারের নিয়ন্ত্রণহীন। তুরস্ক এই অভিযানের বিষয়ে সিরিয়াকে অবহিত করলেও এ নিয়ে কোন আলোচনা করেনি। এ কারণে সিরিয়া তুরস্কের অভিযানে অসন্তোষ প্রকাশ করে তীব্র নিন্দা জানায়। ১২৩৬ সালে মৃত্যুবরণ করা সুলায়মান শাহ ছিলেন ওসমানীয় সম্রাজ্যের প্রতিষ্ঠাতা ওসমানের পিতামহ। তুরস্কের সেনাবাহিনী সুলায়মান শাহর কবর সমেত দেশে নিরাপদ ফিরেছে। তুরস্ক-সিরিয়ার সীমান্তবর্তী একটি অঞ্চলে সুলায়মান শাহকে পুনরায় কবর দেয়া হবে। এই ঘটনার মধ্য দিয়ে প্রতিবেশী সিরিয়ার সঙ্গে আরও তিক্ততা বাড়াল তুরস্ক।

শীর্ষ সংবাদ:
মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বঙ্গমাতা নিরবে নিভৃতে বাঙালী জাতির স্বাধীনতার জন্য কাজ করে গেছেন॥ তাপস         বঙ্গমাতার জন্মদিনে ছাত্রলীগের শ্রদ্ধা         ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         নড়াইলে মাশরাফির পিতা-মাতাসহ ২১ জনের করোনা শনাক্ত         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা        
//--BID Records