বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্যায় প্লাবিত গাজা

যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় প্রচ- শীতে যখন জীবনযাত্রা ব্যাহত, ঠিক সেই ক্ষণে ইসরাইল বেশ কিছু বাঁধের পানি ছেড়ে প্লাবিত করল গাজা। ফিলিস্তিনী সরকারী কর্মকর্তাদের বরাত দিয়ে জানানো হয়, ইসরাইল ইচ্ছাকৃতভাবে এসব বাঁধের মুখ খুলে দেয়। বর্তমানে বন্যার পানিতে প্লাবিত হয়ে যুদ্ধবিধ্বস্ত গাজায় অধিবাসীরা নিরাপদ স্থানে আশ্রয়ের দিকে ছুটে যাচ্ছে। বিগত কয়েক দশকের মধ্যে এবার গাজায় প্রচ- শীতের উপদ্রব ছিল। বর্তমানে বন্যার পানিতে গাজার অধিবাসীদের আরও নাকাল অবস্থা। ইসরাইল অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে। গত বছর গাজা ইপত্যকায় ইসরাইলী হামলায় অধিকাংশ বাড়িঘর বিধ্বস্ত হয়েছিল। হতাহতের সংখ্যা ছিল দু’ হাজারেরও বেশি, যার অধিকাংশ শিশু। তবে এবারের বন্যায় হতাহতের ঘটনা না ঘটলেও ৮০টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু শীতের তীব্রতার কারণে এ বন্যায় জনজীবন চরমভাবে বিপর্যস্ত হয়।

সিরিয়ায় তুরস্কের সেনাবাহিনী

একটি ঐতিহাসিক কবর সরিয়ে নিতে তুরস্কের সেনাবাহিনীর এক শ’রও বেশি সদস্য প্রতিবেশী সিরিয়ার দক্ষিণাঞ্চলে প্রবেশ করেছে। ১৩ শতকের সুলায়মান শাহ কবর যুদ্ধবিধ্বস্ত এই অঞ্চলে অবস্থিত। আইএস জঙ্গীরা এই কবর গুঁড়িয়ে দেয়ার হুমকি দিলে তুরস্ক এই পদক্ষেপ নিতে বাধ্য হয় বলে জানান দেশটির একজন মুখপাত্র। গৃহযুদ্ধে বিধ্বস্ত সিরিয়ার দক্ষিণাঞ্চল বর্তমানে সরকারের নিয়ন্ত্রণহীন। তুরস্ক এই অভিযানের বিষয়ে সিরিয়াকে অবহিত করলেও এ নিয়ে কোন আলোচনা করেনি। এ কারণে সিরিয়া তুরস্কের অভিযানে অসন্তোষ প্রকাশ করে তীব্র নিন্দা জানায়। ১২৩৬ সালে মৃত্যুবরণ করা সুলায়মান শাহ ছিলেন ওসমানীয় সম্রাজ্যের প্রতিষ্ঠাতা ওসমানের পিতামহ। তুরস্কের সেনাবাহিনী সুলায়মান শাহর কবর সমেত দেশে নিরাপদ ফিরেছে। তুরস্ক-সিরিয়ার সীমান্তবর্তী একটি অঞ্চলে সুলায়মান শাহকে পুনরায় কবর দেয়া হবে। এই ঘটনার মধ্য দিয়ে প্রতিবেশী সিরিয়ার সঙ্গে আরও তিক্ততা বাড়াল তুরস্ক।

শীর্ষ সংবাদ:
বিএনপি ১১ বছর ধরে বাজেট প্রত্যাখ্যান করছে : তথ্যমন্ত্রী         বিএসএমএমইউতে চালু হচ্ছে ৩৭০ শয্যার‘করোনা সেন্টার’         ঢামেকে কোনো অনিয়ম হলে তদন্তে বেরিয়ে আসবে : স্বাস্থ্যসচিব         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা         চাল আত্মসাত অভিযোগে ইউপি চেয়ারম্যান ও মেম্বার বরখাস্ত         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         বিজিএমইএর করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন         বুড়িগঙ্গায় লঞ্চডুবি : জীবিত উদ্ধার সুমনের বক্তব্য অসংলগ্ন         হিসাব চেয়ে দলগুলোকে ইসির চিঠি         খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন         দেড় কোটির বেশি পরিবারকে ত্রাণ সহায়তা        
//--BID Records