শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে সোয়াইন ফ্লুর কারণ অনুসন্ধানে বিশেষজ্ঞ দল

ভারতে সোয়াইন ফ্লু ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার কারণ খুঁজতে বিশেষজ্ঞ দল নিয়োগ করা হয়েছে। চলতি সপ্তাহেই তারা তদন্ত শুরু করেছেন। জানুয়ারি থেকে এ পর্যন্ত দেশটিতে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছে কয়েক হাজার এবং মারা গেছে সাতশ’। এক কথায় মহামারীর রূপ নিয়েছে এটি। ভারতজুড়ে কড়া সতর্কতা জারি করা হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। খবর নিউইয়র্ক টাইমসের।

ভাইরাসটিতে সবচেয়ে বেশি আক্রান্ত পাঁচটি এলাকায় বিশেষজ্ঞ দল পাঠিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। মৃত্যুর ধরন নিয়ে গবেষণার জন্য রাজ্য সরকারগুলোকে নির্দেশ দিয়েছেন তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) বলেছে, অস্বাভাবিক মাত্রায় মৌসুমি ফ্লু এইচওয়ানএনওয়ান ছড়িয়ে পড়া নিয়ে রিপোর্ট করেছে ভারত। এটি সোয়াইন ফ্লুর ভাই্রাস। এর প্রথম উৎপত্তি হয়েছে ২০০৯ সালে মেক্সিকোতে। এ পর্যন্ত ভারতে ১১ হাজারের বেশি লোকের এই ভাইরাস শনাক্ত করা হয়েছে। তবে এতে কতজন অসুস্থ তা এখনও পরিষ্কার নয়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা বৃহস্পতিবার বলেছেন, এ নিয়ে আমাদের আতঙ্কিত হওয়া যাবে না। তবে একই সঙ্গে আমাদের সতর্ক থাকতে হবে। সোয়াইন ফ্লুর চিকিৎসার সরঞ্জাম নিয়ে প্রায় প্রতিটি হাসপাতালই তৈরি।

ওষুধেরও অভাব নেই। তবে রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও তেলেঙ্গানায় সোয়াইন ফ্লুতে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। এদিকে নাগাল্যান্ড ও মিজোরামেও মিলেছে ওই রোগের এইচ১এন১ ভাইরাস। সেখানে দুই নারী আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। পাশাপাশি সতর্ক করা হয়েছে অসমেও। জম্মু-কাশ্মীরে সোয়াইন ফ্লুয়ে মৃত্যু হয়েছে দু’জনের। ভাইরাসটি যাতে মহামারি রূপ নিতে না-পারে, সেই জন্য কাশ্মীরে আপাতত সব স্কুল বন্ধ রাখার সুপারিশ করা হয়েছে। পর্যটকদেরও বিশেষভাবে সতর্ক থাকতে বলেছে রাজ্য প্রশাসন। উত্তর প্রদেশের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ক্লাস বুধবার পর্যন্ত স্থগিত করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল         বিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় কমার সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬৩, নতুন শনাক্ত ৩৮৪০         বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের সাত ধাপ উন্নতি