বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক চাকার মোটরগাড়ি

আমরা তো জানি মোটরগাড়ি দু’চাকা, তিন চাকা ও চার চাকা বিশিষ্ট হয়। এসব গাড়িতে করে নিমিষেই সাঁই সাঁই করে পৌঁছে যাওয়া যায় গন্তব্যস্থলে। কিন্তু এক চাকার মোটরগাড়ি! এ গাড়িতে নেই বসার কোন সিট, নেই স্টিয়ারিং। আছে শুধু একটি চাকা। শুধু চাকা থাকলেই কি গাড়ি হয়? হুম গাড়ি তো হয় বটেই আবার ঘণ্টায় পাড়ি দিতে পারে দশ মাইল!

ইংল্যান্ডে আবিষ্কৃত এক চাকার এই গাড়িটিতে নেই কোন বসার সিট, নেই কোন সেফটি বেল্ট। আর স্টিয়ারিং? তার কোন পাত্তাই নেই। শুধু চাকার ওপর আছে একটি স্টার্ট বাটন। যে বাটন টিপলেই চলতে শুরু করবে এয়ার হুইল ইলেকট্রিক ইউনিসাইকেল নামের এক চাকার গাড়িটি। গাড়িটি দেখে অনেকেরই মনে হতে পারে যে কি করে চলবে? ভাবনার কিছু নেই, চাকার দু‘পাশে আছে দুটো প্যাডেল। এই প্যাডেলের ওপর পা রেখেই গাড়িকে সামনে, পেছনে, বামে ও ডানে পরিচালনা করা সম্ভব। তবে গাড়িটি চলার পথে যদি কোন সমস্যা তৈরি করে, তাতে কি? সমস্যা সমাধানের জন্য আছে ফেবিও এয়ার হুইল টিম। মাত্র ১৩ কেজি ওজনের গাড়িকে তুলে নিয়ে মেকানিকের কাছে নিতে খুব একটা কষ্ট হবে না! এয়ার হুইল ইলেকট্রিক ইউনিসাইকেলের হাইটেক ডিভাইস সুদূর চীন থেকে আমদানি করা হয়েছে। বর্তমানে গাড়িটি ইংল্যান্ডের আন্ডারগ্রাউন্ড ও কম লোকবহুল পথে চালনা শুরু হয়েছে। তবে স্বতন্ত্র হওয়ায় তা ইতোমধ্যেই দৃষ্টি কেড়েছে সবার। ওহ হ্যাঁ, রিচার্জেবল এ মোটরগাড়িতে একবার চার্জ দিয়েই ঘুরে আসতে পারবেন ২৪মাইল।

সাত-সতেরো প্রতিবেদক

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ