বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বোকো হারামের বিরুদ্ধে আঞ্চলিক লড়াই শুরু

  • নাইজিরিয়ার সঙ্গে যোগ দিয়েছে ক্যামেরুন নাইজার ও শাদ

নাইজিরিয়া, ক্যামেরুন, নাইজার ও শাদ বোকো হারামের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে মধ্য আফ্রিকায় শুরু করেছে এক আঞ্চলিক যুদ্ধ এবং এ যুদ্ধে সহায়তার ভূমিকা রাখছে ফ্রান্স, আমেরিকা ও ব্রিটেন। খবর টেলিগ্রাফ অনলাইনের।

শাদের রাজধানী এনজামিনায় অবতরণের আগে ঘুরপাক খাওয়া বাদামি স্রোত বয়ে যাওয়া চারি নদীর আকাশে সশব্দে ঘুরতে দেখা যায় বিপুলসংখ্যক রকেটসহ একটি এমআই টুয়েন্টি ফোর হেলিকপ্টার গানশিপকে। এর কয়েক মুহূর্ত পর ফরাসী বিমানবাহিনীর অহঙ্কার দুটি অত্যাধুনিক রাফালে জেট দেখা যায় আকাশে সেগুলোকে দেখা যায় একই বিমানবন্দরের দিকে অগ্রসর হতে। শাদের আকাশে সামরিক বিমানের এ অব্যাহত উড্ডায়নে বোঝা যাচ্ছে মধ্য আফ্রিকায় শুরু হয়ে গেছে এক নতুন আঞ্চলিক যুদ্ধ এবং যুদ্ধে অস্ত্র সহায়তাসহ জড়িত হচ্ছে পাশ্চাত্যের নেতৃস্থানীয় দেশগুলো। এরই প্রেক্ষাপটে মধ্য আফ্রিকার চারটি দেশের সেনাবাহিনী বোকো হারামের বিরুদ্ধে জড়িত হয়ে পড়ছে এ নতুন সংঘাতে। যদিও এ দৃশ্যপটের পেছনে ফ্রান্স, আমেরিকা ও ব্রিটেন পালন করছে সহায়তার ভূমিকা। এ যুদ্ধ শুরুর প্রথমদিন সোমবার শাদের উদ্যোগে অনুষ্ঠিত হবে ব্রিটেনসহ পাশ্চাত্যের ১৫টি দেশের বিশেষ বাহিনীগুলোর এক সামরিক মহড়া। বোকো হারামের কয়েকশ’ যোদ্ধা রবিবার উত্তর পূর্বাঞ্চলের অস্থিতিশীল নাইজিরীয় শহর গোম্বেতে হামলা শুরু করেছে। তারা নির্বিচারে গুলিবর্ষণ করে ভারি অস্ত্র থেকে এবং আগামী সাধারণ নির্বাচন বর্জনের জন্য বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়ে লিফলেট ছুড়েছে। এক সময় এ জিহাদীদের হত্যাযঞ্জের স্থল সীমিত ছিল নাইজিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের অনুর্বর সমতল ভূমি। জঙ্গীরা এ অঞ্চলের শহরগুলোতে লুটতরাজ চালাত এবং হত্যা করত বেসামরিক লোকদের। কিন্তু গত বছরের শেষের দিকে বোকো হারামের জঙ্গীরা ক্যামেরুন ও নাইজার সীমান্ত সংলগ্ন নাইজিরিয়ার সীমান্ত এলাকায়ও হামলা চালিয়েছে। তারা গত শুক্রবার প্রথমবারের মতো শাদে একটি গ্রামে হামলা চালায় এবং হত্যা করে কমপক্ষে ৫ জনকে। এ হামলা থেকে আভাস পাওয়া যায়, বোকো হারাম এক জাতীয় হুমকি থেকে আঞ্চলিক হুমকিতে পরিণত হয়েছে। বন্দুকধারী এ জঙ্গীরা এর আগে ভীতি ছিল কেবল নাইজিরিয়ার উত্তরাঞ্চলে। কিন্তু তারা এখন সীমান্ত সংলগ্ন তিনটি দেশের সীমান্ত বরাবর লড়াই চালিয়ে যাচ্ছে। শাদ গত মাসে এ লড়াইয়ে যোগ দিয়েছে। প্রেসিডেন্ট ইদ্রিস দিবাই ক্যামেরুন ও নাইজিরিয়ায় বোকো হারামের বিরুদ্ধে কয়েক হাজার সৈন্য পাঠিয়েছে।

শীর্ষ সংবাদ:
মালিক-শ্রমিকের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ॥ প্রধানমন্ত্রী         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         আবরার হত্যা ॥ রায় দ্রুত কার্যকরের দাবি         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৫ (ভিডিও)         আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         জঙ্গি সংগঠন বাংলা টিমের পলাতক আসামি গ্রেফতার         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ পর্যন্ত রেলপথ সম্প্রসারণ নির্মাণ কাজ চূড়ান্ত ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         খালেদা জিয়ার আবারও রক্তক্ষরণ হচ্ছে ॥ ফখরুল         একজন সৃষ্টিশীল শিক্ষক বিশ্ববিদ্যালয়কে আলোকিত করতে পারে ॥ ইবি ভিসি         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         বুরুন্ডির কারাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩৮ বন্দি নিহত         ক্যাট-ভিকির বিয়ের খাবার মেন্যুতে যা থাকছে