বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্ধ হয়ে গেল জেমিনী গার্মেন্টস

অর্থনৈতিক রিপোর্টার ॥ একদিন আগেও জানত না পরের দিন সকালে বেকার হতে হবে রাজধানীর মহাখালী এলাকার জেমিনী গার্মেন্টসের ৫০০ শ্রমিককে। বেতন দিতে না পারায় রবিবার দুপুর সাড়ে ১২টায় কারখানাটি বন্ধ করে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে মালিক পক্ষ থেকে।

কারখানা বন্ধ করে দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন কারখানাটির পরিচালনা পর্ষদের সদস্য আবুল কালাম। এ বিষয়ে তিনি বলেন, আমরা ব্যবসা করতে আসছি। কিন্তু গত এক বছর ধরে প্রতি মাসেই লস হচ্ছিল। এখন আমরা প্রায় নিঃস্ব। কিছুই করার নেই। তাই কারখানা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি।

জানা যায়, কারখানা বন্ধের পর এখন কারখানাটির শ্রমিকদের পাওনা কিভাবে পরিশোধ হবে তাই নিয়ে আলোচনা চলছে মালিক ও শ্রমিক দুই পক্ষের মধ্যে। শ্রমিকদের পক্ষ থেকে শ্রম আইন ২০০৬ অনুযায়ী টারমিনেশন বেনিফিট দাবি করা হচ্ছে।

টারমিনেশন বেনিফিট শর্তানযায়ী তারা চার মাসের বেতন পাওনা হবেন বলে জানান টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহা। তবে শ্রমিকদের বকেয়া ও টারমিনেশন বেনিফিট প্রসঙ্গে আবুল কালাম বলেন, আমাদের কারখানার আর্থিক অবস্থা ভাল না। এখন টার্মিনেশন বেনিফিট কতটা দিতে পারব জানি না। তবে যে সিদ্ধান্তই হোক তা আমরা শ্রমিকদের সঙ্গে আলোচনার ভিত্তিতেই নেব। আমাদের আশুলিয়ার কারখানায় এখানকার শ্রমিকরা যদি কাজ করতে চায় তবে সে সুযোগও আছে।

শীর্ষ সংবাদ:
ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ         ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া         জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী         শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন         মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়         ৫ গোলের নাটকীয় লড়াইয়ে আতলেতিকোকে হারাল লিভারপুল         ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের         কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি