সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হেগ বা জাতিসংঘে না গিয়ে সরাসরি আলোচনায় বসুন

  • আব্বাসকে রিভলিন

ইসরাইলী প্রেসিডেন্ট রিউভেন রিভলিন আন্তর্জাতিক অপরাধ আদালত বা জাতিসংঘে তৎপরতার পরিবর্তে নতুন করে শান্তি আলোচনা শুরু করতে ফিলিস্তিনী প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে আহ্বান জানিয়েছেন। রিপাবলিকান জন ম্যাককেইনের নেতৃত্বে মার্কিন সিনেটরের একটি প্রতিনিধি দলের সফরকালে রিভলিন বলেন, সরাসরি আলোচনা ছাড়া আর কোন পথ নেই। একতরফা পদক্ষেপ সংঘাতের সমাধান করতে পারবে না, বরং চরমপন্থীদের আরও শক্তিশালী করবে। আমি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের প্রতি আহ্বান জানাচ্ছি, হেগ বা জাতিসংঘে না গিয়ে জেরুজালেম আসেন। ইসরাইলী সরকার ও জনগণের সঙ্গে সরাসরি আলোচনা করুন। খবর এএফপির।

ইসরাইলী সেনাবাহিনী গত বছরের জুলাই ও আগস্ট মাসে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ব্যাপক অভিযান চালায়। তখন উভয়পক্ষই একে অন্যের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তোলে। গাজায় ইসরাইলের রক্তক্ষয়ী ওই অভিযানে নিহত ২ হাজার ২০০’র বেশি মানুষের বেশির ভাগই ছিল বেসামরিক লোক। ইসরাইলী বোমা ও গোলায় গুঁড়িয়ে যায় বাড়িঘর, শিক্ষাপ্রতিষ্ঠান এমনকি হাসপাতাল। গাজা থেকে ফিলিস্তিনী কট্টর সংগঠন হামাসের রকেট নিক্ষেপ বন্ধ করার জন্যই ওই অভিযান চালানো হয় বলে দাবি করেছিল ইসরাইল। এরপর নেদারল্যান্ডসের হেগভিত্তিক আইসিসিতে ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধাপরাধ করার অভিযোগ আনে ফিলিস্তিনীরা। গত মাসে তারা সংস্থাটির সদস্যপদ পেতে আনুষ্ঠানিক আবেদন করে। আগামী ১ এপ্রিল থেকে ফিলিস্তিন আইসিসির পূর্ণাঙ্গ সদস্য হিসেবে বিবেচিত হবে। আইসিসির কৌঁসুলিরা শুক্রবার জানান, গত বছরের ১৩ জুলাই পর্যন্ত গাজায় ইসরাইলের কর্মকা- একেবারে স্বাধীন ও নিরপেক্ষভাবে খতিয়ে দেখা হবে। ইসরাইলের দখলদারিত্বের অবসানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাসের চেষ্টা করেছিল ফিলিস্তিন। তবে তা বাতিল হয়ে যায়। ইসরাইল ও তার ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র তীব্রভাবে এর নিন্দা জানায়।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস