রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কস্টা বুক এ্যাওয়ার্ড বিজয়ীদের নাম ঘোষণা

৪৩তম কস্টা বুক এ্যাওয়ার্ড বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে সম্প্রতি। সাংবাদিক ও কথাসাহিত্যিক ক্যাট স্যান্ড্রার্সের ‘ফাইভ চিলড্রেন অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ বইটি চিলড্রেনস বুক ক্যাটাগরিতে পুরস্কার লাভ করে। প্রথম বিশ্বযুদ্ধের সময় পাঁচজন শিশুর জীবন কাহিনী এ উপন্যাসের মূল উপজীব্য।

উপন্যাস কাটাগরিতে পুরস্কার পায় আলী স্মিথের ‘হাউ টু বি বোথ’ উপন্যাসটি। যেটি ম্যানবুকার প্রাইজের সংক্ষিপ্ত তালিকায়ও স্থান পেয়েছিল।

ফার্স্ট নোবেল এ্যাওয়ার্ড ক্যাটাগরিতে ইমা হিলের প্রথম উপন্যাস ‘এলিজাবেথ ইজ মিসিং’ উপন্যাসটি পুরস্কার পেয়েছে। নম্বই বছর বয়সী এক বৃদ্ধার জবানীতে এর কাহিনী আবর্তিত হয়েছে।

বায়োগ্রাফি এ্যাওয়ার্ড পেয়েছে হেলেন ম্যাকডোনাল্ডসের ‘এইচ ইজ ফর হোয়াক’ উপন্যাসটি। অন্যদিকে জোনাথন এ্যাডওয়ার্ডয়ের ‘মাই ফ্যামিলি এ্যান্ড আদার সুপারহিরোস’ পেয়েছে কস্টা পোয়েট্রি এ্যাওয়ার্ড।

চলে গেলেন ঔপন্যাসিক রবার্ট স্টোন

প্রয়াত হলেন বিখ্যাত ঔপন্যাসিক রবার্ট স্টোন। একাধিক সাহিত্য পুরস্কারজয়ী এই সাহিত্যিক সাতাত্তর বছর বয়সে ফ্লোরিডার তার নিজ বসভবনে গত ১০ জানুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। জন্মের পর তিনি একটি এতিমখানায় আশ্রয় লাভ করেন। সতেরো বছর বয়সে তিনি হাইস্কুল ত্যাগ করে নৌবাহিনীতে যোগ দেন। বিশ বছর বয়সে সেখান থেকে ফেরেন রবার্ট স্টোন।

নিউ অরলিনে এসে রবার্ট এনসাইক্লোপিডিয়া বিক্রি করে জীবিকা নির্বাহ করেন।

১৯৯৬ সালে তিনি লেখালেখি শুরু করেন। ওই বছর তার প্রথম উপন্যাস ‘এ হল অব মিররস’ প্রকাশিত হয়। তার বিখ্যাত কয়েকটি উপন্যাস হলো ‘ডেথ অব দ্য ব্ল্যাক হেয়ারড গার্ল,’ ‘আউটব্রিজ রিচ’, ‘এ ফ্ল্যাগ ফর সানরাইজ’, ‘ডগ সোলাজারস’ প্রভৃতি। ১৯৭৪ সালে ‘ডগ সোলজারস’ উপন্যাসের জন্য তিনি ন্যাশনাল বুক এ্যাওয়ার্ডস লাভ করেন।

ডেভিড হারসেন্টের ফায়ার সঙস পেল টিএস ইলিয়ট এ্যাওয়ার্ড

ডেভিড হারসেন্টের কাব্য সঙ্কলন ‘ফায়ার সঙস’ পেল টিএস ইলিয়ট প্রাইজ ২০১৪। তার এই সঙ্কলনে উঠে এসেছে যুদ্ধ, নির্যাতন, দেশপ্রেম, পরিবেশ বিপর্যয়সহ সমসাময়িক বিষয়াবলী।

এ পর্যন্ত ডেভিড হারসেন্টের মোট এগারোটি কাব্য সঙ্কলন প্রকাশিত হয়েছে। লিজান নামক কাব্যগ্রন্থের জন্য ২০০৫ সালে ফরওয়ার্ড প্রাইজ লাভ করেন।

সংক্ষিপ্ত তালিকায় থাকা মোট দশটি গ্রন্থকে টপকে ডেভিড হারসেন্টের ‘ফায়ার সঙস’ টিএস ইলিয়টের এবারের বেস্ট কালেকশন নির্বাচিত হয়। কবি ইলিয়টের পঞ্চাশতম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ বছর পুরস্কারের মূল্যমান ১৫ হাজার ইউরো থেকে ২০ হাজার ইউরোতে উন্নীত করা হয়েছে।

সাবিনা ইয়াসমিন

ইন্টারনেট অবলম্বনে

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ভিসির পদত্যাগ দাবিতে এবার কাফন মিছিল শাবি শিক্ষার্থীদের         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪