সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শরীয়তপুর পাসপোর্ট অফিসে

  • জিম্মি গ্রাহক

নিজস্ব সংবাদদাতা শরীয়তপুর থেকে জানান, শরীয়তপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে চলছে প্রকাশ্যে ঘুষ-বাণিজ্য। পাসপোর্ট অফিসের কয়েক দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারী ও তাদের নিয়োগকৃত দালালদের সরকার নির্ধারিত ফি ব্যতীত অতিরিক্ত ১২০০ টাকা না দিলে পাসপোর্ট মিলছে না। প্রকাশ্যেই নেয়া হচ্ছে এই অতিরিক্ত টাকা। ক্ষেত্র বিশেষ এ ঘুষের টাকার অঙ্ক আরও বেড়ে যায়। অফিস কর্তৃক নির্ধারিত এ টাকা দিতে না পারলে নানান ভোগান্তির শিকার হতে হচ্ছে পাসপোর্ট গ্রাহকদের। পাসপোর্ট অফিসের কয়েক দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারী ও এক শ্রেণীর দালালের হাতে জিম্মি হয়ে পড়েছেন গ্রাহকরা।

জানা গেছে, শরীয়তপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের মাধ্যমে মেশিন রিডবল পাসপোর্ট করানোর কাজ শুরু হয়েছে গত ১৮ জুন থেকে। শুরু থেকেই পাসপোর্ট অফিসের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী এবং চিহ্নিত কিছু দালাল পাসপোর্ট করতে আগ্রহী নাগরিকদের কাছ থেকে সরকার নির্ধারিত ফি ব্যতীত প্রকাশ্যে প্রতিটি পাসপোর্টের বিপরীতে ১ হাজার থেকে শুরু করে ১ হাজার ২শ’ টাকা পর্যন্ত অতিরিক্ত ফি আদায় করছে। পাসপোর্ট আবেদনকারীরা জানিয়েছেন, ১ মাসের মধ্যে স্বাভাবিক পাসপোর্ট করার জন্য ব্যাংকে ৩ হাজার ১শ’ টাকা জমা দিতে হয় এবং ১৫ দিন মেয়াদের মধ্যে পাসপোর্ট করার জন্য ব্যাংকে জমা দিতে হয় ৬ হাজার টাকা।

পাসপোর্ট গ্রাহক মোঃ জাকির হোসেন, মনিরুল ইসলাম, মোকসেদ মিয়া ও মোঃ সাইদুর রহমান বলেন, বিভিন্ন ধরনের ভুলভ্রান্তি ও কাটা ছেঁড়ার অজুহাত দেখিয়ে কর্মকর্তারা পাসপোর্টের ফরম ফেরত দিয়ে দেয়। পরে ১ থেকে ২ হাজার টাকা ঘুষ দিলেই সব ঠিকঠাক করে পাসপোর্ট দিচ্ছে তারা। শরীয়তপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপপরিচালক মোঃ মেহেদী হাসান বলেন যে, জেলা প্রশাসক কার্যালয়ের নিচতলাতে পাসপোর্ট অফিসের কার্যক্রম বাস্তবায়ন করছি। আমার অফিসের কোন লোক গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করছে না। দালাল প্রতিরোধ করার জন্য আমরা অচিরেই ভ্রাম্যমাণ আদালতের সাহায্য নেব।

স্থানীয় সম্পদ তহবিলে টাকা আদায়ের বিষয়ে জানতে চাইলে শরীয়তপুরের জেলা প্রশাসক রাম চন্দ্র দাস বলেন, সব জেলাতেই পাসপোর্ট করা থেকে এলআর ফান্ডে কম-বেশি টাকা আদায় করা হয়। আমরা অনিয়মিতভাবে কিছু টাকা নিচ্ছি। এটা সরকারী বিভিন্ন কর্মসূচীতে ব্যয় করা হয়।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records