সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শাক-সবজির রফতানি বাড়াতে পরিকল্পনা

অর্থনৈতিক রিপোর্টার ॥ শাক-সবজি রফতানি বৃদ্ধির লক্ষ্যে কর্মপরিকল্পনা তৈরি করছে সরকার। এ লক্ষ্যে বাণিজ্য সচিবের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর সদস্যরা হলেন কৃষি সচিব, শিল্প সচিব, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব এবং জাতীয় রাজস্ব বোর্ডের একজন প্রতিনিধি। বাংলাদেশে উৎপাদিত শাক-সবজি, আলু ও পানপাতা এবং ফলমূল ব্যাকটেরিয়ামুক্ত উৎপাদন ও রফতানিযোগ্য করার বিষয় পরিবীক্ষণ ও সুপারিশ প্রণয়ন করবে এই কমিটি।

সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর সভাপতিত্বে ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের উপস্থিতিতে বাংলাদেশে উৎপাদিত শাক-সবজি, আলু ও পানপাতা ইউরোপিয়ান ইউনিয়নে রফতানির ক্ষেত্রে বাধাসমূহ দূর করতে কর্মপরিকল্পনা তৈরি করার বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সভায় ক্ষতিকারক ব্যাকটেরিয়া, রোগবালাই ও পোকামাকড় দূর করে সবজির উৎপাদন বৃদ্ধি, উপযুক্ত ল্যাবে পরীক্ষা-নিরীক্ষা করে গ্রহণযোগ্য সার্টিফিকেটসহ ইউরোপিয়ান ইউনিয়নে রফতানির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এক্ষেত্রে বিরাজমান সমস্যাগুলো চিহ্নিত করে তা দ্রুততম সময়ের মধ্যে সমাধান করে উল্লিখিত পণ্য ইউরোপিয়ান ইউনিয়নে রফতানি বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করা হয়। রফতানি বাণিজ্যে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ¦ল করতে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থেকে দায়িত্বশীল ভূমিকা পালনের নির্দেশ প্রদান করা হয়।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. শেলীনা আফরোজা, কৃষি মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে অতিরিক্ত সচিব স্বপন কুমার সাহা, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ টি এম মুর্তজা রেজা চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
নাফ নদীর তীরে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ        
//--BID Records