বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যাটালোনিয়ার স্বাধীনতার পক্ষে ৮০ শতাংশের বেশি ভোট

স্বাধীনতার পক্ষে স্পেনের ক্যাটালোনিয়াবাসী এক প্রতীকী ভোটে ৮০ শতাংশের বেশি সমর্থন দিয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছে। ভোট গ্রহণের একদিন পর ফলাফলে দেখা গেছে স্পেনের উত্তর-পশ্চিমাঞ্চলে স্বায়ত্তশাসিত এলাকার জনগণ স্বাধীনতা চায়। স্পেনের সাংবিধানিক আদালত আনুষ্ঠানিকভাবে গণভোট আয়োজনের বিষয়টি বাতিল করে দেয়ার পরও ক্যাটালোনিয়া প্রশাসন রবিবার এ ভোটের আয়োজন করেন। ক্যাটালোনিয়া নেতা আরতুর ম্যাস এক প্রতিক্রিয়ায় জানান, এটি সবচেয়ে বড় সাফল্য যা আনুষ্ঠানিক গণভোটের পথে এগিয়ে যাওয়ার দিকে একধাপ অগ্রসর হলো।

ভবিষ্যত রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণে ক্যাটালোনিয়াবাসীকে সহায়তা করতে আমি বিশ্বের সব মানুষ, গণমাধ্যম ও গণতান্ত্রিক সরকারের প্রতি অনুরোধ জানাচ্ছি। গণভোটে ভোটারদের প্রতি দুটি প্রশ্ন রাখা হয়Ñ ক্যাটালোনিয়াকে একটি রাজ্য হিসেবে দেখতে চান নাকি স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখতে চান। ভাইস প্রেসিডেন্ট জোয়ানা ওর্তেগা বলেন, ২০ লাখেরও বেশি লোক ‘নাগরিক পরামর্শ’ নামের এই গণভোটে অংশ নেয়। দুটি প্রশ্নেরই ৮০ দশমিক ৭২ শতাংশ হ্যাঁ ভোট দেয়। মাত্র ১০ শতাংশের সামান্য বেশি মানুষ। প্রথম প্রশ্নে হ্যাঁ ও দ্বিতীয় প্রশ্নে না ভোট দেয়। উভয় প্রশ্নে না ভোট দিয়েছে মাত্র ৪.৫ শতাংশ। -বিবিসি।

শীর্ষ সংবাদ:
পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই         বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করল যুক্তরাষ্ট্র         উ. মেসিডোনিয়ায় ট্রাক থেকে আরো ১৪৪ বাংলাদেশি উদ্ধার         করোনাভাইরাস ধরেই ছাড়ল ব্রাজিলের প্রেসিডেন্টকে         চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন        
//--BID Records