সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শাহজিবাজারের দর বৃদ্ধিতে আবারও কমিটি গঠন

অর্থনৈতিক রিপোর্টার ॥ সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি শাহজিবাজার পাওয়ার লিমিটেডের শেয়ারদর বাড়ার কারণ খতিয়ে দেখার জন্য আবারও কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। রবিবার এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসসি)। গঠিত কমিটির সদস্যরা হলেন বিএসইসির পরিচালক রেজাউল করিম ও শামসুর রহমান। কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এর আগে গত ১৫ জুলাই সেকেন্ডারি মার্কেটে শাহজিবাজার পাওয়ারের শেয়ার লেনদেন চালু হয়। ওই সময় থেকে ২৪ জুলাই পর্যন্ত কোম্পানিটির শেয়ারদর ৩৬.৫০ টাকা থেকে ৫৮.৭০ টাকায় উন্নীত হয়। এ সময়ের মধ্যে শেয়ারটির দর প্রায় ৭০ শতাংশ বাড়ে। পরবর্তীতে ৫ আগস্ট পর্যন্ত শেয়ারটির দর প্রায় ৯৬ শতাংশ বাড়ে। কোন কারণ ছাড়াই অস্বাভাবিকহারে শেয়ারদর বাড়ার পেছনে কোন মূল্য সংবেদনশীল তথ্য ছিল না। যা অস্বাভাবিক মনে হওয়ায় গত ৩ আগস্ট শেয়ারদর বাড়ার কারণ অনুসন্ধানে দুই সদস্যের কমিটি গঠন করে বিএসইসি।

অন্যদিকে দর বাড়ার কারণ তদন্তে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে গত ১১ আগস্ট থেকে ১৯ অক্টোবর পর্যন্ত মোট ৪৪ কার্যদিবস এ কোম্পানির লেনদেন স্থগিত রাখা হয়। দ্বিতীয় দফায় গত ২০ অক্টোবর থেকে লেনদেন চালু হওয়ার পর শাহজিবাজার পাওয়ারের শেয়ারের বিক্রেতা কমে যায়। এতে করে প্রতিদিনই শেয়ারদর বাড়তে থাকে।

এর আগে গত ১ নবেম্বর বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) কার্যালয়ে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন শাহজিবাজার পাওয়ারের শেয়ারদর বাড়ার কারণ দ্বিতীয়বার তদন্তের কথা সাংবাদিকদের জানান।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records