ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উন্মুক্ত সংলাপে বক্তারা

উপকূলে এক তৃতীয়াংশ মানুষের সুপেয় পানির সংকট

স্টাফ রিপোর্টার, বাগেরহাট

প্রকাশিত: ২০:১৬, ২৩ মার্চ ২০২৩

উপকূলে এক তৃতীয়াংশ মানুষের সুপেয় পানির সংকট

সংলাপ অনুষ্ঠান

উপকূলীয় বাগেরহাটে এক তৃতীয়াংশের অধিক মানুষ সুপেয় পানির তীব্র সংকটে ভুগছে। চৈত্র মাস শুরু হতে না হতেই বিশুদ্ধ পানির জন্য হাহাকার পড়ে গেছে। সুন্দরবন সংলগ্ন এই অঞ্চলের মানুষের কাছে সুপেয় পানি যেন সোনার হরিণ হয়ে উঠছে। 

লবনাক্ততা ক্রমশ: গ্রাস করছে। যা মানুষের জীবন-জীবিকার ওপর বিরুপ প্রভাব পড়ছে। এ অবস্থা মোকাবিলায় অভিযোজন প্রক্রিয়ায় টেকসই উদ্ভাবনী প্রযুক্তি কাজে লাগাতে হবে। ঝুঁকি মোকাবিলায় সমন্বিত উদ্যোগ গ্রহণ আবশ্যক।

বৃহস্পতিবার (২৩ মার্চ) ‘বিশ্ব আবহাওয়া দিবস’ উপলক্ষে  আয়োজিত উন্মুক্ত সংলাপে বক্তারা এ মত দেন। প্রেক্ষিত জলবায়ু এবং পরিবেশগত অবক্ষয়’ বিষয়ক উন্মুক্ত সংলাপ অনুষ্ঠিত হয়। 

বাগেরহাট প্রেস ক্লাবের মিলনায়তনে বাঁধন মানব উন্নয়ন সংস্থার আয়োজনে এবং দি এশিয়া ফাউন্ডেশন এর আর্থিক সহযোগিতায় র‌্যালি করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন বাগেরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া তাছনিম। 

বাঁধন মানব উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক এএসএম মঞ্জুরুল হাসান মিলন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংলাপে অতিথি ছিলেন, মোংলা আবহাওয়া অধিদপ্তরের ইনচার্জ আবহাওয়াবিদ মো: হারুনুর রশিদ, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: ইমরান হোসেন,  মেরিন ফিসারিজ অফিসার তুলি মূখার্জী, কৃষী সম্প্রসারণ কর্মকর্তা নূর-এ-জান্নাত, প্রেসক্লাবের সভাপতি নীহার রঞ্জন সাহা,  ক্যাব ও ডিস্ট্রিক পলিসি ফোরামের সভাপতি বাবুল সরদার, ষাটগম্বুজ ইউপি চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাচ্চু। অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিসহ ইউ-ক্যান এ্যাক্টিভিস্ট, এবং জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থ মানুষেরা উপস্থিত ছিলেন। 

সংলাপে বক্তারা আরও বলেন, জলবায়ু পরিবর্তনে সারাবিশে্বর মতো বাংলাদেশেও এর বিরুপ প্রভাব পড়ছে।  প্রতিনিয়ত বায়ুমন্ডলে কার্বন-ডাইঅক্সাইডের পরিমান বৃদ্ধি পাচ্ছে। সঙ্গে সঙ্গে সমুদ্র পৃষ্টের উচ্চতাও বাড়ছে। এর পাশপাপাশি রয়েছে মনুষ্যসৃষ্ট বিপর্যয়। এখনই আমাদের জলবায়ুর ক্ষতিকর দিক মোকাবিলায় সচেতনতায় কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে।

এসআর

×