ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে স্বপ্নবাগিচা স্কুল উৎসব

ছেলেমেয়েদের লেখাপড়া  করিয়ে এগিয়ে নিতে  চাই ॥ জাফর ইকবাল

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস

প্রকাশিত: ২২:৩০, ৩ মার্চ ২০২৩

ছেলেমেয়েদের লেখাপড়া  করিয়ে এগিয়ে নিতে  চাই ॥ জাফর ইকবাল

স্বপ্নবাগিচা স্কুল উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে শুক্রবার বক্তব্য রাখেন মুহম্মদ জাফর ইকবাল

পৃথিবীতে বড় বড় কাজ বেশি টাকা দিয়ে হয় না। যদি বেশি টাকা দিয়ে কাজ হতো, তা হলে পৃথিবীর সবচেয়ে বড় বিজ্ঞানী, সাহিত্যিক ও শিল্পীরা হতেন মধ্যপ্রাচ্যে। কারণ তাদের সবচেয়ে বেশি টাকা পয়সা। যে কোনো কাজের জন্য প্রয়োজন আন্তরিকতা ও ভালোবাসা। আমরা দেশের সব ছেলেমেয়েকে লেখাপড়া করিয়ে সামনে এগিয়ে আনতে চাই।
শুক্রবার চট্টগ্রামে সুবিধাবঞ্চিত শিশুদের অবৈতনিক বিদ্যালয় স্বপ্নবাগিচা বিদ্যানিকেতন আয়োজিত দুদিনব্যাপী স্কুল উৎসবে এ কথাগুলো বলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। মহানগরীর টাইগারপাস রেলওয়ে কলোনি মাঠে এ উৎসব উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে গণিত অলিম্পিয়াড, বিজ্ঞান অলিম্পিয়াডসহ অনেক প্লাটফমের সঙ্গে যুক্ত। আমি দেখেছি, এসব জায়গায় শুধু ধনী পরিবারের সন্তানরাই নয়, অনেক মধ্যবিত্ত এবং নি¤œমধ্যবিত্ত পরিবারের মেধাবী সন্তানরাও অংশ নেয় এবং প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়। তাই আমাদের কাজ হলো সর্বক্ষেত্র থেকে মেধাবীদের খুঁজে  বের করা। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সাবেক সচিব অধ্যাপক আবদুল আলিমের সভাপতিত্বে প্রথম দিনের অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ^বিদালয় প্রাণিবিদ্যা বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ড. শফিক হায়দার চৌধুরী।
দ্বিতীয় দিন আজ শনিবার প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন বীর মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. মাহফুজুর রহমান। এদিন শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, খেলাধুলার পাশাপাশি আবৃত্তি-নৃত্য পরিবেশন করবে চারুলতা বিদ্যালয়। এছাড়া নাটক ও নৃত্য পরিবেশন করবে যথাক্রমে চন্দনাইশে অবস্থিত স্বপ্ননগর বিদ্যানিকেতন এবং মাটিরাঙ্গায় অবস্থিত পিঠাছড়া পাঠাগার।

×