ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মাটির পাত্রে পরিবেশন

ভিন্ন মশলার ফ্লেভারে জনপ্রিয় হয়ে উঠেছে ‘মটকা চা’

খোকন আহম্মেদ হীরা

প্রকাশিত: ১৫:১২, ১ ফেব্রুয়ারি ২০২৩

ভিন্ন মশলার ফ্লেভারে জনপ্রিয় হয়ে উঠেছে ‘মটকা চা’

‘মটকা চা’

এক কাপ চা। যার সাথে জীবনের সকল সুখের স্মৃতিময় সময়গুলো জড়িয়ে থাকে। আবেগ অনুভূতি আর ভালোবাসার ভাগাভাগি চায়ের চুমুকেই হয়ে থাকে। তাইতো সকল অনুভূতির একমাত্র স্বাক্ষী এক কাপ চা। সকাল, বিকেল, সন্ধা থেকে মধ্যরাত অবর্ধি চা প্রেমি মানুষের কাছে চায়ের কাপের সাথে জমে ওঠে প্রানখুলে আড্ডা।
দেশে বিভিন্ন ধরনের চা পাওয়া গেলেও এবার ভারতের বিখ্যাত মটকা চা বিক্রি হচ্ছে দেশের সর্ব দক্ষিণের অন্যতম পর্যটন কেন্দ্র সাগর কন্যা কুয়াকাটায়। 

প্রতিদিন এখানে বেড়াতে আসা হাজার-হাজার পর্যটকদের কাছে মাটির পাত্রে পরিবেশিত ভিন্ন মশলার ফ্লেভারের বিখ্যাত মটকা চা ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে।

ভারতের মটকা চা প্রস্তুত করার খুঁটিনাটি কৌশল ইউটিউব দেখে রপ্ত করেছেন কুয়াকাটার ব্যবসায়ী জামাল হোসেন। গত দুই মাস ধরে তিনি কুয়াকাটার প্রধান বীচে মটকা চা বিক্রি করে ইতোমধ্যে ব্যাপক সুনাম কুড়িয়েছেন। 

জামাল বলেন, প্রথমে মাটির উনুন বা তন্দুরে গরম কয়লার মধ্যে রাখা হয় ছোট ছোট মাটির ভাড় বা পাত্র। আরেকটি পাত্রে চা পাতা-দুধ-চিনি এবং যাবতীয় মশলা মিশিয়ে আধা তৈরি চা রাখা হয়। তন্দুর থেকে বড় একটি পিতলের পাত্রের মাঝে মাটির গরম ভাড় নিয়ে সেটিতে আধাতৈরি চা ঢালার সময় সেই চায়ের বুদবুদ উঠে মাটির ভাড় গড়িয়ে পড়লেই তৈরি হয় চা। মাটির গরম ভাড়ের এই চায়ে রয়েছে একরকম ধোঁয়াটে স্বাদ, যা বরাবরই চা প্রেমীদের নিয়ে আসে কুয়াকাটার বিখ্যাত মটকা চায়ের কাছে।

পর্যটক সুমন তালুকদার বলেন, পৃথিবীতে চা তৈরি করার হাজারো পদ্ধতি আছে। আমাদের দেশেও বা কম কী আছে? এই ধরুন, দুধ চা, র চা, আদা চা, তেঁতুল চা, মরিচ চা, আবার দুধ চায়ের সাথে ওভালটিন বা কাজু বাদামের গুঁড়ো মিশিয়ে সুস্বাদু চাও পাওয়া যায়।

তিনি আরো বলেন, কুয়াকাটায় বেড়াতে এসে এই প্রথম বাংলাদেশে দেখলাম ভারতের বিখ্যাত মাটির পাত্রে মটকা চা বিক্রি হচ্ছে। তাই এ চায়ের স্বাদ নিতে ভুল করিনি।

অপর পর্যটক নাজমুল সানী বলেন, মাত্র ৩০ টাকায় সুস্বাদু মটকা চায়ে চুমুক দিয়েই বিভিন্ন ধরনের স্বাদ অনুভব করেছি। 

তিনি আরও বলেন, সম্প্রতি ইউটিউবের মাধ্যমে দেখেছি ভারতের পুনেতে নতুন এই মটকা চায়ের বাণিজ্যিক যাত্রা শুরু করেছেন দুই সহদর। সেই বিখ্যাত মটকা চা এখন বাংলাদেশেই পাওয়া যাচ্ছে, যা আমাদের জন্য অত্যন্ত গৌরবের। তাইতো কুয়াকাটায় বেড়াতে আসা পর্যটকদের কাছে বাড়তি আনন্দ জুগিয়েছে ভারতের বিখ্যাত মটকা চা।

টিএস

×