ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

ডুবে যাওয়া তেলবাহী জাহাজ ‘সাগর নন্দিনী-২’ উদ্ধার

নিজস্ব সংবাদদাতা, ভোলা

প্রকাশিত: ২০:১৪, ১ জানুয়ারি ২০২৩; আপডেট: ২০:১৬, ১ জানুয়ারি ২০২৩

ডুবে যাওয়া তেলবাহী জাহাজ ‘সাগর নন্দিনী-২’ উদ্ধার

তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২ 

ভোলার মেঘনা নদীতে  ডুবে যাওয়া জ্বালানী তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২  উদ্ধার করা  হয়েছে। জাহাজটি ডুবে যাওয়ার পর গত ৭ দিন পর উদ্ধারকারী দল চেষ্টা চালিয়ে  রবিবার  জাহাজটির দৃশ্যমান  অংশ নদীর নিচ থেকে উত্তোলন করতে সক্ষম হয়েছে। বাকিটুকু সন্ধ্যা নাগাদ শেষ করে উদ্ধার হওয়া জাহাজটি নারায়ণগঞ্জ ডকে নিয়ে মেরামত করার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। সন্ধ্যায় কোস্টগার্ডের দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা কে এম সফিউল কিঞ্জল জানান, সন্ধ্যায় উদ্ধার অভিযান শেষ হয়। উদ্ধার করা জাহাজটি মেরামতের জন্য সোমবার রওয়ানা দিবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে,বিআইডব্লিউটিএ, কোস্টগার্ড ও মালিক পক্ষের যৌথ প্রচেষ্টায় বৃহস্পতিবার দুইটি উদ্ধারকারী বার্জ জোহুরা ও হুমায়ারার পাশাপাশি কোস্টগার্ড ও বিআইডব্লিউটিএ’র ডুবুরির সমন্বয়ে একটি টিম উদ্ধার কাজ শুরু করে। ডুবে যাওয়া জাহাজের পানির তলদেশে ৪টি সিলিং মেশিন বসিয়ে সেন্টারিং করা হয়। এর পর রবিবার দুপুরে উদ্ধারকারি বার্জ জাহাজ জোহুরা ও হুমায়ারা দিয়ে টেনে তোলা হয় ডুবে যাওয়া জাহাজটি। বর্তমানে জাহাজটি থেকে জ্বালানি তেল অপর একটি ট্যাংকার সাগর নন্দিনী-৩ এ নেওয়া হচ্ছে। 

এ ছাড়া আরেকটি ট্যাংকার রিজার্ভ রাখা হয়েছে। নদীতে ছড়িয়ে পড়ে তেল অপসারণের জন্য নৌ পরিবহন মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে মোংলা বন্দর থেকে অত্যাধুনিক নিঃসৃত তেল অপসারণকারী জলযান 'পশুর ক্লিনার-১' এবং একটি সহায়তাকরী জলযান "এমটি অগ্নিপ্রহরী" শনিবার ভোলায় পাঠায়। দুর্ঘটনা কবলিত জাহাজে ১১ লাখ ৩৪ হাজার লিটার ডিজেল ও অকটেন ছিলো। পুরো জাহাজটি উত্তোলনের পর জানা যাবে জাহাজে এখনো কি পরিমাণ তেল রয়েছে। তবে জাহাজে থাকা তেল যাতে নদীতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য অত্যাধুনিক  প্রযুক্তি ব্যবহার করে তেল অপসারণের কাজ করেছে কোস্টগার্ড ও বিআইডব্লিউটিএ।

বিআইডব্লিউটিএ যুগ্ন পরিচালক (উদ্ধার) মোঃ আবদু ছালাম জানান ,তেলসহ ডুবে যাওয়া জাহাজটি পানির নিচ থেকে তুলে জাহাজে থাকা তেলগুলো অন্য একটি জাহাজে স্থানান্তরের কাজ চলছে। তেল অপসারণ শেষ হলে অন্য একটি কার্গো জাহাজের মাধ্যমে ক্ষতিগ্রস্ত জাহাজটিকে নারায়নগঞ্জের ডকইয়ার্ডে নিয়ে মেরামত করা হবে। রবিবারের মধ্যেই উদ্ধার অভিযান সমাপ্ত করা হবে।

ডুবে যাওয়া জাহাজ কোম্পানী এস.এইচ.আর নেভিগেশন কোম্পানি লিঃ এর এক্সিকিউটিভ ডিরেক্টর মাহতাবুর রহমান জানান, জাহাজটি ডুবে যাওয়ার প্রথম দিন থেকেই তারা জাহাজটি উদ্ধারে চেষ্টা করে যাচ্ছেন। রবিবার জাহাজটি নিমজ্জিত থেকে ধীরে ধীরে ওপরে তোলা হয়েছে। এখন জাহাজে থাকা তেল অপর আরেকটি জাহাজে নেয়ার কার্যক্রম চলছে। এটি শেষ হলে জাহাজটিকে অপর একটি জাহাজের মাধ্যমে টেনে মেরামতের জন্য ঢাকায় নিয়ে যাওয়া হবে। তবে কি পারমান ক্ষয়ক্ষতি হয়েছে সেটি এখনো বলা যাচ্ছে না। উদ্ধার অভিযান শেষে ক্ষয়ক্ষতির পরিমান নিরুপন করা হবে।

এদিকে কোস্ট গার্ড দক্ষিণ জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম সাহেদ সাত্তার (ট্যাজ) পিএসসি, বিএন সকালে সাংবাদিকদের জানিয়েছেন,  মেঘনায় তেলসহ ডুবে যাওয়া জাহাজ সাগর নন্দিনী-২ উদ্ধার কাজ শেষের দিকে। উদ্ধার অভিযানের পাশাপাশি কোস্টগার্ড সদস্যরা ডুবে জাহাজে থাকা তেল যাতে নদীতে ছড়িয়ে পড়ে নদীর পানি ও পরিবেশ দূষণ না হয় সে জন্য অত্যাধুনিক মেশিনের সাহায্যে পানি থেকে তেল অপসারণ কাজ করছে। মোংলা থেকেও কোস্টগার্ডের আরো একটি বোট অংশ নিয়েছে। আর কয়েক ঘন্টার মধ্যেই উদ্ধার অভিযান শেষ হবে।

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×