ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সীমান্তে হত্যা বন্ধে চেষ্টা অব্যাহত আছে

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট 

প্রকাশিত: ১৯:৪৯, ১৭ ডিসেম্বর ২০২২

সীমান্তে হত্যা বন্ধে চেষ্টা অব্যাহত আছে

পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে সব সময় সীমান্ত হত্যা বন্ধের বিষয়টি দৃঢতার সাথে ব্যক্ত করি। সীমান্ত হত্যা বন্ধে দুই দেশের মধ্যে চেষ্টা চলছে। সীমান্ত হত্যার বিষয়ে আত্মসামাজিক উন্নয়ন, সীমান্ত গ্রামের মানুষের সহায়তা খুব জরুরি। দীর্ঘ প্রক্রিয়ার পর দুই দেশের ভিতরে  থাকা  ছিটমহল গুলো কিছুদিন আগে বিনিময় হয়েছে। 

কয়েক দিন আগে  ভারতের দিল্লিতে বাংলাদেশের সাথে বৈঠক হয়েছে। সেখানে সীমান্ত হত্যা বন্ধে দুই দেশের মধ্যে ফলপ্রসু  আলোচনায় হয়।  দুই রাষ্ট্রই চায় সীমান্তে হত্যা শুন্যের কোঠায় নামিয়ে আনতে। 

তিনি বলেন, আমি নিজে  সীমান্তবর্তী ১টি আসনের এমপি।  পদ্মার ওপারে ভারত,  এপারে বাংলাদেশে আমার নির্বাচনী এলাকা। সীমান্তে  হত্যা বন্ধের চেষ্টা অব্যাহত আছে। দুই রাষ্ট্রের বিধি বিধান রয়েছে যাতে করে ভিসা পাসপোর্ট ছাড়া কেউ না যায়। অংকের হিসেবে সীমান্ত হত্যা  কমে এসেছে।  তবে ১টা মৃত্যু অনেক আমরা সীমান্তে  একজনেরও মৃত্যু চাই না। সামনের দিনে সীমান্ত হত্যা শুন্যের কোঠায় নামবে। সেই লক্ষ্য নিয়ে দুই দেশ কাজ করছে। 

শনিবার (১৭ ডিসেম্বর) দুপুর ১২টায় লালমনিরহাটের চার্চ অভ্ গড উচ্চ বিদ্যালয়ের পল্টাটিনাম জুবিলি (৭৫ বছর উদযাপন)  উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম। 

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, পরিবারে একজন সদস্য বাংলাদেশী ও আরেকজন ভারতীয় এ রকম। যে পরিবারটির সদস্য সীমান্তে হত্যার শিকার হয় সেই পরিবারটি অপরিসিম ক্ষতির মুখে পড়তে হয়। নিশ্চিত করে বলতে পারি ২০-২১ সালের চেয়ে ,  এ বছর সীমান্ত  হত্যা কম হয়েছে কিন্তু  আমরা বলবো একটা মৃত্যু  চাই না।

লালমনিরহাটের মোগলহাট স্থলবন্দর সম্পর্কে মন্ত্রী বলেন,  বাংলাদেশের সাথে সকল যোগাযোগ বন্ধ হয়ে যায় পাকিস্তান পরবর্তী সময়।  শুধুমাত্র  মোগলহাটের রেল লাইনটি চালু ছিল ভারতের সাথে যোগাযোগে। এ রুট দিয়ে  কয়লা, পাথর, লুলেকেটেং ওয়েল  আসত। 

দু-রাষ্ট্র মিলে পুরোন এই  যত যোগাযোগে ব্যবস্থা চালুর জোর চেষ্টা চলছে। বিনিয়োগের প্রয়োজন রয়েছে।  যোগাযোগসহ সার্বিকদিক গুলো অর্থনৈতিক বিবেচনায় দেখতে হয়। এখানকার চেম্বারের এ বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। প্রয়োজনে তাদের সাথে বৈঠক করব। বাণিজ্য মন্ত্রণালয়ের সাথে কথা বলে স্থলবন্দর চালু করার বিষয়টিকে প্রাধান্য দেওয়ার কথা জানাবো। 

চার্চ অভ্ গড উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর উদযাপন অনুষ্ঠানে এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডঃ মতিয়ার রহমান, কম্প্যাশন ইন্টারন্যাশনাল বাংলাদেশের জাতীয় পরিচালক মিসেসঃ খৃস্টাবেল কালাইসেলভি, লালমনিরহাট পৌরসভার মেয়র মোঃ রেজাউল করিম স্বপন প্রমুখ। 

অনুষ্ঠানে চার্চ অভ্ গড উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সহিদার রহমানসহ শিক্ষক-শিক্ষিকা, সাবেক ও বর্তমান ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।


 

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×