ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

মেঘনায় ভেসে আসে ৫০ কেজি ওজনের ডলফিন

নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর

প্রকাশিত: ১১:০১, ১১ আগস্ট ২০২২; আপডেট: ১২:২১, ১১ আগস্ট ২০২২

মেঘনায় ভেসে আসে ৫০ কেজি ওজনের ডলফিন

মৃত ডলফিন

লক্ষ্মীপুরের রামগতিতে মেঘনায় ভেসে আসে প্রায় ৫০ কেজি ওজনের একটি মৃত ডলফিন। মঙ্গলবার দুপুরে মৃত ডলফিনটি মেঘনায় বড়খেরী এলাকায় ভেসে আসতে দেখে এলাকাবাসী। পরে রামগতি উপজেলার স্থানীয় বড়খেরি ইউনিয়নের বড়খেরি পুলিশ ফাঁড়ির এলাকা মেঘনা থেকে ডলফিনটি উদ্ধার করা হয়।

রামগতি বড়খেরি ফাঁড়ি পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, মৃত. ডলফিনটি হঠাৎ নদীতে ভেসে ওঠে। এ সময় স্থানীয়রা ডলফিনটি দেখতে পেয়ে পুলিশকে খবর দেন। পরে ডলফিনটি নদী থেকে উদ্ধার কূলে নিয়ে আসা হয়।

স্থানীয়রা আরো জানান, রামগতি থেকে বঙ্গোপোসাগর বেশি দূরে নয়। এর আগে মেঘনায় কখনো এ অঞ্চলে ডলফিন দেখা যায়নি। ধারণা করা হচ্ছে, সাগরে কোনো বিষাক্ত বর্জ্য বা আঘাত জনিত কারনে ডলফিনটি মারা যায়। পরে স্রোতের টানে মেঘনায় বড়খেরি এলাকায় ভেসে আসে।

বড়খেরি পুলিশ ফাঁড়ির ইন্সপেক্টর (তদন্ত) ফেরদৌস আহম্মদ বলেন, মৃত অবস্থায় ডলফিনটি নদীতে ভেসে ওঠে। পরে রামগতি উপজেলা  প্রাণি সম্পদ বিভাগকে খবর দেয়ার পর তারা সেটিকে নিয়ে সৎকার করে।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জোবায়ের হোসেন বলেন, কী কারণে ডলফিনটি মারা গেলো, আমরা খোঁজ খবর নিচ্ছি। মৃত. ডলফিনটি সৎকার করা হয়েছে। তবে এর আগে কখনই এ অঞ্চলে মৃত. বা জীবিত ডলফিন দেখা যায়নি। জলবায়ু পরিবর্তনের কারনে বর্তমানে অনেক কিছুর মাঝে পরিবর্তন আসছে।