৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

তিন বছরেই পেঁয়াজ উৎপাদনে দেশ উদ্বৃত্ত হবে : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী ২০২০, ০৬:৩৫ পি. এম.
তিন বছরেই পেঁয়াজ উৎপাদনে দেশ উদ্বৃত্ত হবে : বাণিজ্যমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ ব্যবসা-বাণিজ্য সহজ করতে কোম্পানি রেজিস্ট্রেশনের সময় লোগো রেজিস্ট্রেশনের বিধান তুলে দিয়ে ‘কোম্পানী (সংশোধন) বিল-২০২০’ শীর্ষক বিল পাস করেছে সংসদ। ফলে এখন শুধু কোম্পানি রেজিস্ট্রেশন করলেই চলবে। কোম্পানীর কমন সিল, সাধারণ সিল ও অফিসিয়াল সিল নিবন্ধনের দরকার হবে না।

বিলটি পাসের সময় পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে বিরোধী দলের সংসদ সদস্যদের সমালোচনার জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেন, আমরা এই বিপদকে (পেঁয়াজ সঙ্কট) সম্পদে পরিণত করব। আপনারা একটু অপেক্ষা করুন, আগামী তিন বছরে অমরা পেঁয়াজেও উদ্বৃত্ত হব, রপ্তানিও করব। আর আগামী রমজান মাসকে সামনে রেখে ৩০ হাজার টন ভোজ্য তেল, ৩০ হাজার টন চিনি ব্যবস্থা করে রেখেছি। গত রমজানের তুলনায় এবার দশ গুণ শক্তি নিয়ে আমরা বাজারে থাকবো।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনের সমাপনি দিনে বিলটি পাসের জন্য বাণিজ্যমন্ত্রী উত্থাপন করলে তা কন্ঠভোটে পাস হয়। বিলের ওপর আনীত জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবসমুহ কন্ঠভোটে নাকচ হয়ে যায়। জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, মুজিবুল হক, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বিএনপির হারুনুর রশীদ ও ব্যারিষ্টার রুমিন ফারহানা এসব প্রস্তাবগুলো এনেছিলেন। পাসকৃত বিলেকোম্পানি রেজিস্ট্রেশনের সময় প্রচলতি লোগো রেজিস্ট্রেশনের বিধান তুলে দেওয়া হয়েছে।

পেঁয়াজের দাম বৃদ্ধির সমালোচনার জবাব দিতে গিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আরও বলেন, যতদিন পর্যন্ত নিজেদের উৎপাদনে স্বয়ংসম্পন্ন না হই, আমাদের যদি পরের ওপর নির্ভরশীল হতে হয়, তাহলে তাদের অবস্থানের সঙ্গে আমাদের অবস্থান পরিবর্তিত হয়। আমাদের দেশে প্রয়োজন প্রায় ২৫ লাখ টন, তারমধ্যে ৮-৯ লাখ টন বাইরে থেকে আমদানি করতে হয়। এটা ধারবাহিকভাবে চলে আসছে। ওই আমদানির ৮-৯ লাখ টনের মধ্যে ৯০ ভাগই ভারত থেকে আনতে হয়েছে। ভারত উদ্বৃত্তের দেশ তারা পেঁয়াজ রপ্তানি করে। কিন্তু প্রাকৃতিক দুর্যোগের কারণে উৎপাদন কম হওয়ায় গত ২৯ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় সঙ্কট হয়। এরপর বিকল্প বাজার থেকে আমাদের পেঁয়াজ আনতে সময় লেগেছে। বিকল্প মার্কেট থেকে পেঁয়াজ আনতে ৪৫-৫০ দিন সময় লেগেছে। তবে আমরা আগামী তিন বছরের মধ্যে পেঁয়াজ উৎপাদনেও স্বয়ংসম্পূর্ণ হব।

বিলের উদ্দেশ্য ও করণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, বিদ্যমান কোম্পানী আইনকে অধিকতর ব্যবসা বান্ধব সহজিকরণের লক্ষে অংশিজনের সাথে আলোচনা করে আইনটি প্রণয়ন করা হয়েছে। বিদ্যমান আইনে কোম্পানীর কমন সিল, সাধারণ সিল ও অফিসিয়াল সিল ব্যবহার বিলোপসহ এর কতিপয় ধারায় সংশোধনী আনা হয়েছে।

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী ২০২০, ০৬:৩৫ পি. এম.

১৮/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: