৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 

ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা ব্যবহারের সিদ্ধান্ত

প্রকাশিত : ২৯ জানুয়ারী ২০২০

স্টাফ রিপোর্টার ॥ বাড়তি নিরাপত্তা হিসেবে ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। তবে সময় স্বল্পতার কারণে সব কেন্দ্রে এই সিসি ক্যামেরা বসছে না। যেসব প্রতিষ্ঠানে আগে থেকে সিসি ক্যামেরা রয়েছে সেগুলো এবার নির্বাচনে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে। ভোটের দিন এবং আগের দিন এসব সিসি ক্যামেরা সচল রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, দুই সিটির রিটার্নিং কর্মকর্তা ঢাকা জেলা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে নির্দেশনা দেয়া হয়েছে।

ইসির সিনিয়র সচিব মোঃ আলমগীর মঙ্গলবার সাংবাদিদের এ বিষয়ে বলেন, দুই সিটি কর্পোরেশন নির্বাচনে কিছু কিছু কেন্দ্র সিসি ক্যামেরার আওতায় থাকবে। ভোটকেন্দ্র হিসেবে নির্ধারিত যেসব প্রতিষ্ঠানে আগে থেকেই সিসি ক্যামেরা আছে, সেগুলোকে সচল রাখতে বলা হয়েছে। যাতে কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে দোষীদের চিহ্নিত করা যায়। তবে কেন্দ্রগুলোর বুথে কোনভাবেই যাতে কোন সিসি ক্যামেরা না থাকে সে বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কমিশন থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। সব কেন্দ্রে এবারই প্রথম ইভিএমে ভোট গ্রহণ করা হবে। ইতোমধ্যে কেন্দ্রে কেন্দ্রে ইভিএমের প্রদর্শনী চলছে। ভোটের আগে ইভিএমে ভোট গ্রহণের বিষয়ে মানুষের মধ্যে যে শঙ্কা রয়েছে তা দূর করতে মক বা মহড়া ভোটের আয়োজন করা হয়েছে। এই মহড়া ভোটের দিনও যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য সিসি ক্যামেরা ব্যবহার করা হবে বলে ইসির এক নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

ঢাকা দুই সিটি নির্বাচনের বাকি আছে আর মাত্র ২ দিন। ইসির থেকে নির্বাচনের যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়েছে। প্রার্থীরা নির্বাচনী প্রচারের ব্যস্ত সময় কাটাচ্ছে। কিন্তু ইসির বেঁধে দেয়া আইন অনুসারের প্রার্থীরা আর মাত্র একদিন নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন। এরপর সব ধরনের নির্বাচনী প্রচার, সভা সমাবেশ বন্ধ হয়ে যাবে। এরপরই পুরো নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে চলে যাবে। ভোটের দিন ইসির অনুমোদিত যানবাহন ছাড়া কোন যানবাহন নির্বাচনী এলাকায় চলাচল নিষিদ্ধ করা হয়েছে। ইতোমধ্যে যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা দিয়ে নির্দেশনা জারি করা হয়েছে।

প্রকাশিত : ২৯ জানুয়ারী ২০২০

২৯/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: