৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

চীনে দ্রুত ছড়াচ্ছে প্রাণঘাতী ভাইরাস, নতুন আক্রান্ত ১৩৯

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০২০

জনকণ্ঠ ডেস্ক ॥ চীনে দ্রুতহারে ছড়িয়ে পড়ছে উহানের প্রাণঘাতী নতুন ভাইরাস। লাফিয়ে বাড়ছে ভাইরাস আক্রান্তের সংখ্যা। গত দুদিনে নতুন আক্রান্ত হয়েছেন ১৩৯ জন।এর মধ্যে রাজধানী বেজিং এবং শেনঝেন শহরে প্রথমবারের মতো এ ভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। ভাইরাসের দ্রুত বিস্তারে এটি কিভাবে ছড়িয়ে পড়ছে তা নিয়ে প্রশ্ন দেখা দেয়ার পাশাপাশি চীনা নতুন বছর উদ্যাপনের এ সময়ে লোকসমাগমের কারণে রোগ ছড়িয়ে পড়া নিয়ে উদ্বেগ বাড়ছে। খবর রয়টার্স/ বিবিসির।

উহানের স্বাস্থ্য কমিশন সোমবার বলেছে, শনি এবং রবিবার শহরটিতে নতুন করে ১৩৬ জন আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে ৬৬ পুরুষ এবং ৭০ নারী। তাদের বয়স ২৫ থেকে ৮৯ এর মধ্যে। বেশিরভাগেরই ভাইরাস সংক্রমণে রোগের লক্ষণ হিসেবে জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট ধরা পড়েছে। এছাড়া, রাজধানী বেজিংয়ে প্রথম দুজন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং দক্ষিণাঞ্চলীয় শেনঝেনে আক্রান্ত হয়েছে একজন। সব মিলে চীনে ভাইরাস আক্রান্তের সংখ্যা প্রায় ২শ’ জন, যা একদিন আগে প্রকাশিত সংখ্যার চেয়ে দ্বিগুণের বেশি।

ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে তিনজন। আর চীনের বাইরে জাপান, থাইল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ায় ভাইরাস সংক্রমণ ঘটেছে। গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে ভাইরাসটির প্রথম দেখা মেলে। নতুন এ ভাইরাসটি করোনাভাইরাস পরিবারের সদস্য। চীনা কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, ভাইরাসটি মানবদেহ থেকে অন্য মানবদেহে ছড়ায় এমন কোন লক্ষণ এখনও পাওয়া যায়নি। এটি কোন প্রাণীদেহ থেকে এসেছে বলে মনে করছেন তারা। কর্মকর্তারা বলছেন, উহানের বন্যপ্রাণী ও সামুদ্রিক খাবারের বাজারে কোন দূষিত প্রাণী থেকেই ভাইরাসটি ছড়িয়েছে। ভাইরাস সংক্রমণে সংশ্লিষ্টতার বিষয়টি নিশ্চিত হওয়ার পর জানুয়ারির শুরুতেই উহানের ওই বাজারটি বন্ধ করে দেয়া হয়।

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০২০

২১/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: