২৮ জানুয়ারী ২০২০, ১৫ মাঘ ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

ঋত্বিক ঘটকের বোন প্রতীতি দেবী আর নেই

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০২০, ১২:৩৬ পি. এম.
ঋত্বিক ঘটকের বোন প্রতীতি দেবী আর নেই

অনলাইন ডেস্ক ॥ সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আরমা দত্তর মা ও বিশ্ববরেণ্য চলচ্চিত্রনির্মাতা ঋত্বিক ঘটকের যমজ বোন প্রতীতি দেবী আর নেই। রোববার (১২ জানুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

প্রতীতি দেবীর মৃত্যুর খবরটি জানিয়েছেন তার মেয়ে আরমা দত্ত। বেশ কিছুদিন থেকে গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন প্রতীতি দেবী।কিংবদন্তি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটক ও প্রতীতি দেবী ১৯২৫ সালের ৪ নভেম্বর পুরান ঢাকার ঋষিকেশ দাস রোডে জন্মগ্রহণ করেন। ১৯৪৭-এর বাংলা ভাগের সময় ঋত্বিক, তার বড় ভাই সাহিত্যিক মণীশ ঘটক, মণীশ ঘটকের কন্যা মহাশ্বেতা দেবীসহ গোটা ঘটক পরিবারের অধিকাংশ ব্যক্তি পশ্চিমবঙ্গে চলে যান।

কিন্তু পরে নিজের দেশে ফিরে আসেন প্রতীতি। তার বিয়ে হয় ভাষা সংগ্রামী ও পূর্ব পাকিস্তানের মন্ত্রী ধীরেন্দ্রনাথ দত্তের পুত্র সঞ্জীব দত্তের সঙ্গে। পুত্র রাহুল দত্ত ও কন্যা আরমা দত্তকে নিয়ে বাংলাদেশেই থেকে যান। ‘ঋত্বিককে শেষ ভালোবাসা’নামে একটি বইও লিখেছিলেন প্রতীতি দেবী।

আরমা দত্ত জানান, সোমবার (১৩ জানুয়ারি) সকাল ১০টায় মগবাজার সেঞ্চুরি টাওয়ার প্রাঙ্গণে প্রতীতি দেবীর প্রতি শ্রদ্ধা নিবেদনের মরদেহ আনা হবে।

প্রকাশিত : ১৩ জানুয়ারী ২০২০, ১২:৩৬ পি. এম.

১৩/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: