২৭ জানুয়ারী ২০২০, ১৪ মাঘ ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

ডাকসু ভিপি অপসারণ, শাস্তির দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম মুক্তিযুদ্ধ মঞ্চের

প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৯
  • ভিসি বরাবর স্মারকলিপি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভিপি নুরুল হক নূরকে অপসারণ ও শাস্তির দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ। দাবি বাস্তবায়ন না হলে নূরকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করার হুঁশিয়ারি দিয়েছে মঞ্চের নেতারা।

ডাকসু ভিপিকে অপসারণের পাশাপাশি তার সমর্থিত ‘কোটা সংস্কার চাই’ নামে বিদ্যমান ফেসবুক পেজ ও এর এডমিন-মডারেটরদের ছাত্রত্ব বাতিলের দাবি তুলেছে মুক্তিযুদ্ধ মঞ্চ। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান বরাবর এসব দাবি জানিয়ে স্মারকলিপি দিয়েছে সংগঠনটি। এর আগে ডাকসু ভবনের সামনে মানবন্ধন করে শাস্তির দাবি জানায় তারা।

স্মারকলিপিতে জানানো তিন দফা দাবিগুলো হচ্ছে : দুর্নীতির অভিযোগ, সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা, রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র এবং দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় ডাকসুর ভিপি পদ থেকে নুরুল হক নূরকে অপসারণ ও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান; জামায়াত-শিবির দ্বারা পরিচালিত সন্ত্রাসী সংগঠন ‘সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’কে ঢাবি ক্যাম্পাসে নিষিদ্ধকরণ এবং নুরুল হক নূরের তত্ত্বাবধানে পরিচালিত ‘কোটা সংস্কার চাই ফেসবুক পেজ ও গ্রুপে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, প্রধানমন্ত্রী ও বীর মুক্তিযোদ্ধাদের অবমাননা করার অপরাধে এসব ফেসবুক পেজ ও গ্রুপের এডমিন ও মডারেটরদের ছাত্রত্ব বাতিলসহ দৃষ্টান্তমূূলক শাস্তি প্রদান।

স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ মঞ্চ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. আল মামুন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত তূর্য, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শেখ সুহিন আজাদ, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক আফসানা নূর দিনিয়া, সহ-সম্পাদক আবু বক্কর সিদ্দিক, ঢাবির জিয়া হল শাখার সভাপতি তৌহিদুল ইসলাম মাহিম প্রমুখ।

স্মারকলিপিতে বলা হয়েছে, সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে নূর একের পর এক প্রতারণা করে যাচ্ছে। সে সাধারণ শিক্ষার্থীদের অধিকার ও নির্বাচনী প্রতিশ্রুতি ভুলে গিয়ে অনৈতিকভাবে ডাকসু ভিপি পদ ব্যবহার করে দুর্নীতি, টেন্ডার বাণিজ্য, কমিশন বাণিজ্য ও রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে; যা ডাকসুর লক্ষ্য, উদ্দেশ্য ও গঠনতন্ত্র পরিপন্থী।

ভিপি নূরের বিরুদ্ধে মামলা ॥ এদিকে ডাকসু ভিপি নুরুল হকের বিরুদ্ধে মঙ্গলবার ঢাকার মহানগর হাকিম জিয়াউর রহমানের আদালতে মামলার আবেদন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল ছাত্র সংসদের ভিপি মুজাহিদ কামাল উদ্দিন। এতে বিচারক বাদীর জবানবন্দী নিয়ে ঘটনা তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য শাহবাগ থানার ওসিকে নির্দেশ দিয়েছেন বলে আদালতের পেশকার রাকিব চৌধুরী জানিয়েছেন। মুজাহিদ কামাল উদ্দিন মামলার আবেদনে বলেন, ডাকসুর ভিপির পদ ব্যবহার করে নুরুল হক নূর বিভিন্ন ধরনের টেন্ডারবাজি, চাঁদাবাজি, অনৈতিক তদবির বাণিজ্য ও অর্থ লেনদেনে জড়িয়ে পড়েন বলে ৫ ডিসেম্বর দৈনিক পত্রিকার মাধ্যমে তিনি জানতে পারেন। তিনি মনে করেন, নূর ভিপির পদকে কলঙ্কিত করেছেন এবং তার এসব কর্মকা- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সুনাম নষ্ট করেছে।

সম্প্রতি জনৈক এক ব্যক্তির সঙ্গে ১৩ কোটি টাকার তদবির ও প্রবাসী এক ব্যক্তির সঙ্গে আর্থিক সাহায্য সংক্রান্ত একটি ফোনালাপের অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ ঘটনায় তার পদত্যাগের দাবি জানায় ডাকসুর জিএস-এজিএসসহ ২৩ জন সদস্য।

প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৯

১১/১২/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: