২৪ জানুয়ারী ২০২০, ১১ মাঘ ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

তলানিতে শেয়ারবাজার সূচক ৪১ মাসে সর্বনিম্ন

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৯, ০৭:২৬ পি. এম.
তলানিতে শেয়ারবাজার সূচক  ৪১ মাসে সর্বনিম্ন

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিক্রির চাপে আরও তলানিতে নেমে গেছে শেয়ারবাজার। রবিবার ও সোমবারের মতো মঙ্গলবারও পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। তবে এই পতনের পেছনে সুনির্দিষ্ট কোন কারণ খুঁজে পাচ্ছেন না বাজার সংশ্লিষ্টরা। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসাথে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন কিছুটা বেড়েছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫০৭ পয়েন্টে। যা ৩ বছর ৫ মাস অর্থাৎ ৪১ মাস বা ৮২৭ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ১১ জুলাই মঙ্গলবারের চেয়ে নিম্নে অবস্থান করছিল ডিএসইর ডিএসইএক্স সূচকটি। ওই দিন ডিএসইএক্স অবস্থান করছিল ৪ হাজার ৫০৫ পয়েন্টে। মঙ্গলবার ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১২ ও ১ হাজার ৫৪৮ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩০ কোটি ৫৮ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৭৫ কোটি ২৯ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯৬টির বা ২৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২০৩টির বা ৫৮ শতাংশের এবং ৫৪টি বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। এদিন কোম্পানিটির ১২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা সায়হাম কটনের ৮ কোটি ৪৪ লাখ টাকার এবং ৮ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে সোনারবাংলা ইন্স্যুরেন্স।

ডিএসইর সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : সিনোবাংলা, ড্যাফোডিল কম্পিউটার্স, ডাচ-বাংলা ব্যাংক, নিউ লাইন ক্লোথিংস, খুলনা পাওয়ার, লাফার্জহোলসিম এবং বৃটিশ আমেরিকান ট্যোবাকো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৮৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৬টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। সিএসইতে ২৪ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৯, ০৭:২৬ পি. এম.

১০/১২/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: