২৪ জানুয়ারী ২০২০, ১১ মাঘ ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

বিশ্বে অস্ত্র বিক্রি বেড়েছে শতকরা পাঁচ ভাগ

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৯, ১২:৪৮ পি. এম.
বিশ্বে অস্ত্র বিক্রি বেড়েছে শতকরা পাঁচ ভাগ
  • তালিকার শীর্ষে আমেরিকা

অনলাইন ডেস্ক ॥ ২০১৮ সালে বিশ্বজুড়ে অস্ত্র বিক্রির পরিমাণ শতকরা পাঁচ ভাগ বেড়েছে এবং অস্ত্র বিক্রির তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। স্টকহোমভিত্তিক ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট বা এসআইপিআরআই আজ (সোমবার) নতুন এক রিপোর্টে এ তথ্য জানিয়েছে।

২০১৮ সালে বিশ্বজুড়ে অস্ত্র বিক্রির পরিমাণ শতকরা পাঁচ ভাগ বেড়েছে এবং অস্ত্র বিক্রির তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। স্টকহোমভিত্তিক ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট বা এসআইপিআরআই আজ (সোমবার) নতুন এক রিপোর্টে এ তথ্য জানিয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের ১০০টি প্রধান অস্ত্র বিক্রেতা প্রতিষ্ঠান ২০১৮ সালে ৪২ হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রি করেছে যার বৃহৎ অংশ হচ্ছে আমেরিকার। ওই রিপোর্টে বলা হচ্ছে- আমেরিকার অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো শতকরা ৫৯ ভাগ অস্ত্র বিক্রি করেছে যাদের এ খাতে আয় ছিল ২৪ হাজার ৬০০ কোটি ডলার। আগের বছরের চেয়ে তাদের অস্ত্র খাতে আয়ের পরিমাণ শতকরা ৭.২ ভাগ বেশি।

এসআইপিআরআই’র পরিচালক অদি ফ্লুর‍্যান্ট বলেন, আমেরিকাসহ সারাবিশ্বের অস্ত্র বিক্রেতা প্রতিষ্ঠানগুলোর অস্ত্র বিক্রি উল্লেখযোগ্য হারে বেড়েছে। চীন এবং রাশিয়ার বিরুদ্ধে মার্কিন অবস্থান নতুন করে শক্তিশালী করার জন্য ট্রাম্প প্রশাসন অস্ত্র আধুনিকায়ন করার সিদ্ধান্ত নেয়। এরপর থেকে আমেরিকার অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠানগুলো আর্থিকভাবে আরো বেশি লাভবান হতে শুরু করেছে।

২০১৮ সালে অস্ত্র বিক্রির দিক দিয়ে আমেরিকার পরেই রয়েছে রাশিয়ার অবস্থান। এ দেশটি বিশ্ব অস্ত্র বাজারের শতকরা ৮.৬ ভাগ অস্ত্র সরবরাহ করেছে। এরপরেই রয়েছে ব্রিটেন। এ দেশটি মোট অস্ত্রের শতকরা ৮.৪ এবং ফ্রান্স ৫.৫ ভাগ অস্ত্রের যোগান দিয়েছে।

এসআইপিআরআই’র গবেষণা প্রতিবেদনে চীনের বিষয়টি উঠে আসে নি কারণ বেইজিং থেকে পর্যাপ্ত তথ্য পাওয়া যায় নি। গবেষণা প্রতিষ্ঠানটি ধারণা করছে যে, অস্ত্র বিক্রির তালিকায় চীনের অবস্থান তিন থেকে সাতের ভেতরে থাকতে পারে। চীন ২০১৩ সাল থেকে প্রতিবছর তার মোট জাতীয় আয়ের শতকরা ১.৯ ভাগ প্রতিরক্ষা খাতের জন্য ব্যয় করে আসছে।

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৯, ১২:৪৮ পি. এম.

১০/১২/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: