২১ জানুয়ারী ২০২০, ৮ মাঘ ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

ষষ্ঠ দিনে লাল-সবুজদের অর্জন ৭ রৌপ্য

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৯

রুমেল খান, কাঠমান্ডু, নেপাল থেকে ॥ সর্বশেষ এসএ গেমস অনুষ্ঠিত হয়েছিল ২০১৬ সালে, ভারতে। সেবার বাংলাদেশের অর্জন ছিল ৪ স্বর্ণ, ১৫ রৌপ্য এবং ৫৬ ব্রোঞ্জপদক (মোট পদক ৭৫)। এবারের ত্রয়োদশ এসএ গেমস শুরু হওয়ার আগে ঢাকায় বাংলাদেশ দলের পদকের লক্ষ্য সম্পর্কে জানতে চাইলে যথাক্রমে জাতীয় ক্রীড়া পরিষদ এবং বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের কর্মকর্তারা জানিয়েছিলেন আগের আসরের অর্জনকে ছাপিয়ে যেতে চান তারা। তার মানে স্বর্ণের সংখ্যা ৫ হলেই চলবে। গেমস শুরু হয়েছে ছয় দিন হলো। ২০১৬ আসরের স্বর্ণসংখ্যা ছোঁয়া হয়ে গিয়েছিল দুদিন আগেই। কিন্তু বুধ ও বৃহস্পতিবার এই দুদিনে আর কোন স্বর্ণপ্রাপ্তি ঘটেনি লাল-সবুজ ক্রীড়া দলের। আশা ছিল শুক্রবার হয়তো স্বর্ণখরাটা কেটে যাবে। কিন্তু বিধিবাম, এদিনও কপাল মন্দ, একটি স্বর্ণেরও দেখা পেল না বাংলাদেশ! তবে এদিন তারা ৭ রৌপ্যপদক জিতেছে।

নারীদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে আরদিনা ফেরদৌস আঁখি রৌপ্যপদক পান। এই ইভেন্টে এই প্রথম কোন বাংলাদেশী নারী শূটারপদক জিতলেন। রোকেয়া সুলতানা সাথী মেয়েদের ভারোত্তোলনে রৌপ্য জেতেন। ছেলেদের ৮৯ কেজিতে বাংলাদেশের শাখায়েত হোসেনও রৌপ্যপদক জিতেছেন।

সাইক্লিং ডিসিপ্লিনে নারী বিভাগে বাংলাদেশের দুই সাইক্লিস্ট সুবর্ণা বর্মণ ও সমাপ্তি বিশ^াস অক্সিজেনের অভাবে অসুস্থ হয়ে পড়েন। পুরুষ সাইক্লিস্ট রিপন কুমার বিশ্বাস সাইকেলে গিয়ার না তোলার খেসারত দেন ডিসকোয়ালিফাই হয়ে! চলমান এসএ গেমসে এ নিয়ে সাত ক্রীড়াবিদ ও কোচ আবহাওয়ার কারণে অসুস্থ হলেন।

শুক্রবার এসএ গেমসের আরচ্যারি ডিসিপ্লিনের সব বিভাগেই বাছাইপর্ব অনুষ্ঠিত হয়। তাতে রিকার্ভ ডিভিশনে পুরুষ এককে বাংলাদেশের রোমান সানা, তামিমুল ইসলাম; রিকার্ভ ডিভিশনে মহিলা এককে বাংলাদেশের ইতি খাতুন ও মেহনাজ আক্তার মনিরা; কম্পাউন্ড ডিভিশনে পুরুষ এককে বাংলাদেশের সোহেল রানা এবং অসীম কুমার দাস; কম্পাউন্ড ডিভিশনে মহিলা এককে বাংলাদেশের সুস্মিতা বণিক এবং সুমা বিশ্বাস প্রত্যেকেই কোয়ালিফাই করে পরের পর্বে উন্নীত হন।

সাঁতারে মহিলাদের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে বাংলাদেশের রোমানা আক্তার ও মুক্তি খাতুন দুজনই হতাশ করেন। রোমানা পঞ্চম ও মুক্তি সপ্তম হন। ছেলেদের ১৫০০ মিটার ফ্রিস্টাইলে ফয়সাল আহমেদ এবং মেয়েদের ৪০০ মিটার ইনডিভিজ্যুয়াল মিডলেতে জুনাইনা আহমেদ ব্রোঞ্জ জেতেন।

গলফ ইভেন্ট থেকে চারটি রৌপ্য জিতেছে বাংলাদেশ। পুরুষদের এককে মোহাম্মদ ফরহাদ, পুরুষদের দলীয় ইভেন্টে মোহাম্মদ ফরহাদ, স¤্রাট, শাহাবুদ্দিন ও শফিক, নারীদের ব্যক্তিগত ইভেন্টে জাকিয়া সুলতানা এবং দলগততে নাসিমা আক্তার, সোনিয়া আক্তার ও জাকিয়া সুলতানা রৌপ্য জেতেন। মেয়েদের দলগত ইভেন্ট থেকে বাংলাদেশের নাসিমা আক্তার, সোনিয়া আক্তার ও জাকিয়া সুলতানা রৌপ্য জেতেন।

দশরথের রঙ্গশালা স্টেডিয়ামে গতকাল ট্র্যাক এ্যান্ড ফিল্ড জুড়ে ছিল শুধুই হতাশা। ছেলেদের ৪ গুণিতক ১০০ মিটার রিলেতে আব্দুর রউফ-শরিফুল-ইসমাইল-হাসান মিয়া চতুর্থ হন। মেয়েদের একই ইভেন্টে শরিফা খাতুন-সোহাগী আক্তার-তামান্না আক্তার-শিরিন আক্তারে গড়া বাংলাদেশ দল চতুর্থ হয়।

মেয়েদের হ্যান্ডবল ইভেন্টের সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। গতকাল কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে তারা হারিয়েছে শ্রীলঙ্কাকে। এসএ গেমসের মহিলা কাবাডি ইভেন্টে ব্রোঞ্জপদক লাভ করেছে বাংলাদেশ। গতকাল কাঠমান্ডুতে স্থান নির্ধারণী ম্যাচে শ্রীলঙ্কাকে হারায় তারা। ফেন্সিংয়ে ছেলেদের ইপে ইভেন্টে বাংলাদেশের মোহাম্মদ ইমতিয়াজ, ছেলেদের সাবরে ইভেন্টে ইফতেখার আলম বিপুল ও মেয়েদের ফয়েল একক ইভেন্টে মাহিমা আক্তার মৌ ব্রোঞ্জ জিতেছেন। পুরুষ বাস্কেটবলে বাংলাদেশ ৭৮-৬৭ পয়েন্টে হারিয়েছে মালদ্বীপকে। ক্রিকেটে নিজেদের দ্বিতীয় ম্যাচেও সহজ জয় কুড়িয়ে নিয়েছে লাল-সবুজ বাহিনী। ভুটানকে ১০ উইকেটে হারায় তারা।

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৯

০৭/১২/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: