২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

জেএসসি পরীক্ষার প্রস্তুতি ॥ গণিত


প্রিয় শিক্ষার্থীরা, ‘শিকড় একাডেমি’র পক্ষ থেকে তোমাদের জানাই আন্তরিক শুভেচ্ছা।

“Reading maketh a full man; conference a ready man; and writing an exact man” – ( Of Studies by Francis Bacon) গণিতে ভালো করার ক্ষেত্রে উক্তিটি তোমাদের মাথায় রাখতে হবে। অর্থাৎ “এটাতো পারি, এটা করার দরকার নেই” এসব না ভেবে হাতে কলমে বারবার অনুশীলন করতে হবে —তবেই তুমি সাফল্যের দ্বার প্রান্তে পৌছতে সক্ষম হবে। গণিতে অ+ পাওয়ার জন্য করণীয় বিষয়সমূহ নিয়ে লিখছি।

বহুনির্বাচনী অংশ ॥ গণিতের্র্ A+ প্রাপ্তির জন্য তোমাদের অবশ্যই সর্বোচ্চ সংখ্যক বহুনির্বাচনী প্রশ্ন সঠিক করতে হবে। এর জন্য তোমাদের করণীয় হল-

প্রথমত, প্রতিটি অধ্যায়-এর শুরুতে যে আলোচনা রয়েছে তা ভালভাবে আয়ত্ত করতে হবে। দ্বিতীয়ত, উদাহরণের ছোটখাটো সব অংক ভালোভাবে করতে হবে। তৃতীয়ত, মূল পাঠ্যবই-এর অংকগুলো করার পর প্রতিটি অধ্যায় -এর শেষে যে বহুনির্বাচনি গুলো রয়েছে সেগুলো অনুশীলন করতে হবে। চতুর্থত, পরিসংখ্যানসহ অন্যান্য অংশগুলোর সূত্রগুলো ভালোভাবে রিভিশন দিতে হবে। পঞ্চমত, বিগত বছরগুলোর বহুনির্বাচনি প্রশ্নগুলো অনুশীলন করতে হবে। ষষ্ঠত, এ বছরের সরকারি ও স্বনামধন্য স্কুলগুলোর নৈর্ব্যক্তিক প্রশ্ন সমাধান করতে হবে। এক্ষেত্রে, তোমরা লেকচার পাবলিকেশনের টেস্ট পেপার সহায়ক হিসেবে ব্যবহার করতে পার। আশা করি এর মাধ্যমে তোমাদের বহুনির্বাচনি অংশের প্রস্তুতি যথাযথ হবে।

সৃজনশীল অংশ: এ অংশের জন্য তোমাদের প্রথমে পাঠ্যবইয়ের উদাহরণসহ মূল অংকগুলো ভালভাবে অনুশীলন করতে হবে। দ্বিতীয়ত, প্রতিটি অধ্যায়/অনুশীলনীর শেষে যেসমস্ত সৃজনশীল দেওয়া আছে সেগুলো ভালভাবে অনুশীলন করতে হবে।

তৃতীয়ত, বিগত বছরগুলোর সৃজনশীল অংকগুলো ভালভাবে রিভিশন করতে হবে। চতুর্থত, এ বছরের সরকারি ও স্বনামধন্য স্কুলগুলোর সৃজনশীল অংকগুলো অনুশীলন করতে হবে। এক্ষেত্রে তোমরা লেকচার পাবলিকেশনের ‘টেস্ট পেপার” সহায়ক হিসেবে ব্যবহার করতে পার। সর্বশেষ তোমাদের প্রস্তুতিতে পূর্ণতা যাচাই করার জন্য শিকড় জে.এস.সি চূড়ান্ত মডেল টেস্ট ১ ও শিকড় জে.এস.সি চূড়ান্ত মডেল টেস্ট-২ অনুশীলন করতে পার।