২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ২ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

খুব বেশি বা কম ঘুমে পুরুষের ডায়াবেটিস


খুব বেশি বা কম ঘুমে পুরুষের ডায়াবেটিস

অনলাইন ডেস্ক॥ এবার ঘুমের সঙ্গে ডায়াবেটিসের সম্পর্ক খুঁজে বের করলেন বিশেষজ্ঞরা। যে পুরুষদের ঘুম স্বাভাবিক বা গড়পড়তা নয়, তাদের ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। প্রায় ৮০০ জন সুস্থ মানুষের ওপর গবেষণা চালিয়ে ঘুমের স্থায়ীত্বকাল ও গ্লুকোজের পরিমাণের সম্পর্ক খুঁজে দেখার চেষ্টা করা হয়।

আমস্টারডামের ভিইউ মেডিক্যাল সেন্টারের গবেষক ফেমকে রাটার্স জানান, খুব বেশি বা কম ঘুমের অভ্যাস যে সকল পুরুষের রয়েছে, তাদের দেহ ইনসুলিন উৎপাদনে যথেষ্ট ক্রিয়াশীল থাকে না। ফলে তাদের ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি থাকে।

ঘুমের সময় ও ডায়াবেটিসের ঝুঁকি বুঝত ৭৮৮ জন মানুষের ওপর গবেষণা চালানো যায়। গবেষকরা ৩০-৬০ বছর বয়সীদের বেছে নেন। এদের ১৪টি ইউরোপিয়ান দেশ থেকে নেওয়া হয়েছে।

এ রোগের ঝুঁকি নির্ণয় করতে বিজ্ঞানীরা হাইপেরিনসুলিনেমিক-ইউগ্লাইসেমিক ক্লাম্প নামের একটি যন্ত্র ব্যবহার করেন। এর মাধ্যমে পরীক্ষা করা হয়, মানুষের দেহ কতটা কার্যকরভাবে ইনসুলিন হরমোন ব্যবহার করে। এই হরমোন রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করে।

এ গবেষণায় দেখা যায়, যে পুরুষরা খুব বেশি বা কম ঘুমান তাদের রক্তে গ্লুকোজ নিয়ন্ত্রণে কাজ করতে পারে না হরমোন। আর যারা গড়পড়তা ঘুমান তাদের গ্লুকোজ যথেষ্ট নিয়্ন্ত্রণে থাকে। যারা গড়ে ৭ ঘণ্টা ঘুমান তাদের দেহের গ্লুকোজ বেশি বা কম ঘুম পাড়া পুরুষের চেয়ে অনেক নিয়ন্ত্রণে থাকে।

তবে নারীদের ক্ষেত্রে বিষয়টি প্রযোজ্য নয়। কম বা বেশি ঘুমানো নারীদের দেহে গ্লুকোজ বেশ নিয়ন্ত্রণেই থাকে। নারীদের বেটা সেল ফাংশন বেশ ভালো কাজ করে। অর্থাৎ, ইনসুলিন উৎপাদন বাধাগ্রস্ত হয় না। কাজেই নারীদের ঘুম ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায় না।

এ গবেষণায় নারী-পুরুষের ঘুমের সঙ্গে ডায়াবেটিসের সম্পর্ক ফুটে উঠেছে।

সম্পর্কিত:
পাতা থেকে: