মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সাকিব-মুস্তাফিজকে ছাড়া ঈদের পর কন্ডিশনিং ক্যাম্প শুরু

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ শেষ। এবার যার যার গ্রামের বাড়ি গিয়ে ঈদ পালন করার পালা। কারণ, ভালভাবেই পারিশ্রমিক বুঝে পেয়েছেন। কোন দলের ক্রিকেটাররা আবার হতাশ হয়েছেন। পারিশ্রমিক পুরোপুরি বুঝে পাননি। তবে সবাই পরিবার-পরিজনের সঙ্গেই এবার ঈদ পালন করতে পারবেন। আন্তর্জাতিক কোন সূচী যে নেই। জাতীয় দলের ক্রিকেটাররা তাই ছুটিও পেয়েছেন লম্বা। প্রায় একমাস ছুটি পেয়েছেন। আগামী ২০ জুলাই থেকে জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্প শুরু হবে। তবে এ ক্যাম্পে থাকতে পারবেন না বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসান ও কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। কারণ সিপিএলে খেলবেন সাকিব। আর কাউন্টিতে খেলতে পারেন মুস্তাফিজ।

কন্ডিশনিং ক্যাম্প শুরু হওয়ার দিনক্ষণের বিষয়টি নিশ্চিত করেছেন সদ্য প্রধান নির্বাচকের পদে দায়িত্ব পাওয়া বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মিনহাজুল আবেদীন নান্নু। বলেন, ‘যদিও এখনও আমরা কন্ডিশনিং ক্যাম্প শুরু করার দিনক্ষণ চূড়ান্ত করিনি। তবে একটা সম্ভাব্য তারিখ ঠিক করা আছে। সেটা সম্ভবত আগামী ২০ জুলাই হবে।’

ক্যাম্পে সাধারণত ২৫-৩০ জন ক্রিকেটার থাকেন। কতজন ক্রিকেটার ডাকা হবে সেটি ঠিক হয়নি। বিশেষ করে গত মার্চে ভারতে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেটে লম্বা বিরতি চলছে মাশরাফি, সাকিব, মুশফিক, তামিম, মাহমুদুল্লাহ, মুস্তাফিজদের। এমনকি আগামী মাসেও বাংলাদেশ জাতীয় দলের কোন খেলা নেই। আগামী অক্টোবরে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ দল। তাই এই সিরিজকে সামনে রেখে প্রাথমিক স্কোয়াড ঘোষণা করতে পারে বিসিবি। তাই প্রাথমিক দলের সদস্যদের নিয়ে শুরু হবে আগামী ২০ জুলাই থেকে কন্ডিশনিং ক্যাম্প।

এ ক্যাম্পের তত্ত্বাবধানে স্বাভাবিকভাবেই থাকবেন জাতীয় দলের প্রধান কোচ চন্দিকা হাতুরাসিংহে। যিনি সুযোগ পেলেই ছুটিতে চলে যান। টি২০ বিশ্বকাপের পরে প্রায় দুইমাস ছুটি কাটিয়েছেন তিনি। ঢাকায় এসেছিলেন এক জুন। মাত্র ১৮ দিনের মাথায় আবারও ছুটিতে চলে গেলেন বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ চন্দিকা হাতুরাসিংহে। ১৯ জুন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভায় যোগ দিয়ে সেদিন রাতেই আবার অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে উড়াল দিয়েছেন তিনি। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে কয়েকদিন মাঠে দেখা গেলেও আবারও দেশ ছেড়েছেন প্রধান কোচ। দ্বিতীয় মেয়াদে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত নতুন চুক্তি করা হয়েছে হাতুরাসিংহের সঙ্গে। ক্যাম্প শুরুর আগেই অস্ট্রেলিয়া থেকে বাংলাদেশে চলে আসবেন হাতুরাসিংহে।

তবে হাতুরাসিংহে আসার আগেই সিপিএল খেলতে জ্যামাইকায় সাকিব ও কাউন্টি ক্রিকেট খেলতে মুস্তাফিজ ইংল্যান্ডে চলে যাবেন। সাকিব আজই উড়াল দেবেন। যেহেতু আন্তর্জাতিক ক্রিকেটের কোন সূচী নেই, তাই ৩১ জুলাই লীগ পর্বের শেষ ম্যাচ পর্যন্ত খেলতে পারবেন সাকিব। আর প্লে অফে উঠলেও খেলতে পারবেন। মুস্তাফিজকে ১৫ জুলাই মিলবে, এমন আশা সাসেক্সের কোচেরই। মুস্তাফিজের ইনজুরিমুক্ত হতে সবমিলিয়ে ৬ সপ্তাহ সময় লাগবে। এরপর সাসেক্সের আশা মুস্তাফিজ কাউন্টিতে খেলবেন। ক্লাবটির প্রধান কোচ মার্ক ডেভিস দাবি করেছেন আগামী ১৫ জুলাই তাদের পক্ষে কাউন্টি অভিষেক ঘটবে মুস্তাফিজের। সেদিন হ্যাম্পশায়ারের বিরুদ্ধে ন্যাটওয়েস্ট টি২০ ব্লাস্টের ম্যাচ খেলতে নামবেন এ তরুণ বাঁহাতি এমনটাই দাবি ডেভিসের। সেক্ষেত্রে ঈদের পরই ইংল্যান্ডে পাড়ি জমাতে পারেন ‘ফিজ’।

এ মাসের ১০ তারিখে ইংল্যান্ডে কাউন্টি খেলতে যাবেন এ পেসার এমনটাই জানিয়েছিল তারা। কিন্তু মুস্তাফিজ নিজে বিশ্রাম নেয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন এবং বিসিবিও এ তরুণের ওপর টানা খেলার চাপ দিতে চায় না। ফেরার পর ফিটনেস টেস্টে যথেষ্ট ঘাটতি পান বিসিবি ট্রেনার মারিও ভিল্লাভারায়ন। পরিপূর্ণ ফিট হতে প্রায় ৬ সপ্তাহ পুনর্বাসন প্রক্রিয়ায় থাকতে হবে বলে জানান হয়। বাস্তবতা বুঝেই কোচ ডেভিস বলেন, ‘ফিজকে এভাবে না পাওয়ার বিষয়টি মেনে নেয়া খুব কঠিন। আইপিএলের পর তার পুনর্বাসনটা প্রত্যাশার চেয়েও বেশি সময় নিচ্ছে। কিন্তু তবু তাকে শেষ পর্যন্ত পাচ্ছি সেটাই অনেক ভাল ব্যাপার। আমি মনে করি এই মুহূর্তে তিনি বিশ্বের সবচেয়ে অসাধারণ, ব্যতিক্রমী এবং বিস্ময়কর একজন বোলার। ইংল্যান্ডে এসে তিনি খেললে আমাদের এবং তার উভয়ের জন্যই খুব ভাল হবে।’ ঈদের পর ইংল্যান্ডে গিয়ে সাসেক্সের সঙ্গে থাকবেন মুস্তাফিজ। সেই আশা করছে সাসেক্স। আর তাদের আশা পূরণ হলে কন্ডিশনিং ক্যাম্পে সাকিবের সঙ্গে মুস্তাফিজকেও মিলবে না। সাকিব-মুস্তাফিজকে ছাড়াই কন্ডিশনিং ক্যাম্প শুরু হবে।

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

২৬/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: