২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

আজ এসএসসি পরীক্ষার ফল প্রকাশ


আজ এসএসসি পরীক্ষার ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার ॥ এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে আজ। রেওয়াজ অনুয়ায়ী সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কাছে কপি হস্তান্তরের পর দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে সারাদেশের ফল প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপরই স্ব স্ব কেন্দ্র, বিদ্যালয়, শিক্ষা বোর্ডের ওয়েবসাইট, মোবাইলে এসএমএস পাঠিয়ে ফল জানতে পারবে পরীক্ষার্থীরা।

জানা গেছে, যে কোন মোবাইল অপারেটর থেকে এসএমএস করে ফল জানা যাবে। এসএসসি লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে ফল জানা যাবে। শিক্ষা বোর্ডগুলোর অফিসিয়াল ওয়েবসাইট (িি.ি বফঁপধঃরড়হনড়ধৎফৎবংঁষঃং.মড়া.নফ) থেকেও পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন। ওয়েবসাইট থেকে ফল ডাউনলোড করেও নেয়া যাবে। শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কাছে শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের নিয়ে ফলের কপি হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রী। এরপর দুপুর ১টায় শিক্ষামন্ত্রী সচিবালয়ের সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন। মূলত এরপরই স্ব স্ব কেন্দ্র, বিদ্যালয়, শিক্ষা বোর্ডের ওয়েবসাইট, মোবাইলে এসএমএস পাঠিয়ে ফল জানতে পারবে পরীক্ষার্থীরা। গত ১ ফেব্রুয়ারি থেকে সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। লিখিত পরীক্ষা শেষ হয় ১০ মার্চ। পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ শিক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ৮টি বোর্ডের অধীন এসএসসিতে ১৩ লাখ ৪ হাজার ২৭৪ জন, মাদ্রাসা বোর্ডের অধীন দাখিলে দুই লাখ ৪৮ হাজার ৮৬৫ ও কারিগরি বোর্ডের এসএসসি ভোকেশনালে (কারিগরি) ৯৮ হাজার ৩৮৪ শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে। এবার তিন হাজার ১৪৩টি কেন্দ্রে ২৮ হাজার ১১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছে।

নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদানের দায়িত্ব যাচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ॥ শিক্ষানীতির আলোকে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণী পর্যন্ত নিতে দুই শতাধিক বেসরকারী নিম্ন মাধ্যমিক বিদ্যালয় পাঠদানের অনুমতির জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করছে শিক্ষা মন্ত্রণালয়। দু-একদিনের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাছে এসব স্কুলের তালিকা পাঠানোর কথা জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এসব প্রতিষ্ঠান পাঠদানের অনুমতি চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করেছিল। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক শাখার কর্মকর্তারা জানিয়েছেন, বর্তমানে অষ্টম শ্রেণী পর্যন্ত পাঠদানের জন্য নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলো শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করে। তবে এখন জাতীয় শিক্ষানীতির আলোকে নিম্ন মাধ্যমিক স্কুলগুলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে দেয়া হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব (মাধ্যমিক-২) সালমা জাহান বলেছেন, নিম্ন মাধ্যমিক পর্যায়ে পাঠদানের অনুমতি চাওয়া প্রায় ২০০ স্কুল হস্তান্তরের প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। দু-একদিনের মধ্যে তালিকা পাঠানো হবে। জানা গেছে, বর্তমানে সারাদেশে তিন হাজার ৪৫৮টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এছাড়া ইতোমধ্যে প্রায় ৬০০ প্রাথমিক বিদ্যালয় অষ্টম শ্রেণীতে উন্নীত হয়েছে। এবারই প্রথম সেসব স্কুলের শিক্ষার্থীরা জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেয়। এর আগে সারাদেশের নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলো হস্তান্তরের জন্য চলতি বছরের জানুয়ারি মাসে নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। ওই সময় থেকে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় স্থাপন বা পাঠদানের অনুমতি স্থগিত রাখা হয়।

সম্পর্কিত:
পাতা থেকে: