মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

উত্তর কোরিয়াকে চীনের হুসিয়ারি

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬, ১২:৪৩ পি. এম.
উত্তর কোরিয়াকে চীনের হুসিয়ারি

অনলাইন ডেস্ক॥ উত্তেজনা আরো বাড়িয়ে তুলতে পারে এমন কিছু ঘটুক তা চায় না বলে উত্তর কোরিয়াকে জানিয়েছে চীন।

উত্তর কোরিয়া কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ পরিকল্পনা ঘোষণার পর দেশটিকে এ প্রতিক্রিয়া জানানো হয়েছে বলে শুক্রবার চীনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।

এই রকেট উৎক্ষেপণের কথা বলে উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেষ্টা করছে সন্দেহে পিয়ংইয়ংকে এই পরিকল্পনা বাদ দেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলো।

কিন্তু উত্তর কোরিয়া বলছে, মহাকাশ কর্মসূচির লক্ষ্য অর্জন তাদের সার্বভৌম অধিকার।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর কোরিয়া একটি দীর্ঘপাল্লার রকেট উৎক্ষেপণ করার প্রস্তুতি নিচ্ছে বলে তারা ধারণা করছেন। উপগ্রহের মাধ্যমে উত্তর কোরিয়ার পরীক্ষাকেন্দ্রে তৎপরতা লক্ষ্য করার পর যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ওই কথা বলেছিলেন।

পিয়ংইয়ং মঙ্গলবার জাতিসংঘের দুটি সংস্থাকে ৮ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে একটি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ পরিকল্পনার বিষয়ে জানিয়েছে।

৬ জানুয়ারি উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষা নিয়ে ইতোমধ্যেই পূর্ব এশিয়ায় উত্তেজনা ছড়িয়ে আছে। সেটি হাইড্রোজেন বোমার পরীক্ষা ছিল বলে দাবি করেছে দেশটি।

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, ‘গুরুতর এ পরিস্থিতিতে’ পরমাণু ইস্যুর বিষয়ে চীন তার বিশেষ দূত য়ু দাউয়িকে উত্তর কোরিয়া পাঠাবে এটি স্বাভাবিক।

যুক্তরাষ্ট্র, রাশিয়া ও দক্ষিণ কোরিয়া নাম উল্লেখ করে তিনি বলেন, চীন ‘সব পক্ষের সঙ্গে’ যোগাযোগ করতে চায়।

উত্তর কোরিয়া থেকে য়ু ফিরে আসার পর লন্ডনে হংকংয়ের ফিনিক্স টেলিভিশনকে ওয়াং বলেছেন, “একই সময়ে উত্তর কোরিয়ার মতামত জানার জন্য আমাদের তাদের সঙ্গেও যোগাযোগ রাখা দরকার।”

“অবশ্যই একটি গুরুত্বপূর্ণ দিক হল চীনের অবস্থান উত্তর কোরিয়াকে পরিষ্কারভাবে জানিয়ে রাখা, উত্তেজনা আরো বাড়িয়ে তুলে এমন কিছু ঘটুক দেখতে চাই না আমরা,” বলেন তিনি।

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬, ১২:৪৩ পি. এম.

০৬/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: