মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

খারাপ আবহাওয়া সৈয়দপুরে রানওয়ে থেকে ছিটকে পড়ল ইউএস বাংলার বিমান

প্রকাশিত : ৫ সেপ্টেম্বর ২০১৫

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ দুর্যোগপূর্ণ আবহাওয়ায় সৈয়দপুর বিমানবন্দরে অবতরণ করতে গিয়ে ইউএস বাংলা এয়ারওয়েজের একটি যাত্রীবাহী বিমান রানওয়ে থেকে ছিটকে পড়েছে। শুক্রবার সকাল পৌনে আটটার দিকে এই দুর্ঘটনাটি ঘটে। তবে বিমানে থাকা যাত্রীরা অক্ষত অবস্থায় প্রাণে রক্ষা পেয়েছে। এ ঘটনার পর আড়াই ঘণ্টা সেখানে বিমান ওঠানামা বন্ধ ছিল। পরে দুপুর ১টায় সৈয়দপুর সেনানিবাসের ইএমই সেন্টারের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল কবিরুজ্জামান ও ২২২ ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাহবুব আহমেদ জাকারিয়ার নেতৃত্বে সেনাবাহিনীর সদস্যরা বিমানটি রানওয়েতে উঠিয়ে আনে। পরে যান্ত্রিক ত্রুটি সারিয়ে বিমানটি যাত্রী ছাড়াই বেলা তিনটায় ঢাকায় ফিরে যায়।

ইউএস বাংলা এয়ারলাইন্সের সৈয়দপুর বিমানবন্দরের ইনচার্জ রাকিব মোস্তাকিম বলেন, ঢাকা থেকে বিমানটি যাত্রী নিয়ে সকাল ৬টা ৫৫ মিনিটে সৈয়দপুরের উদ্দেশে ছেড়ে আসে। বিমানে নীলফামারী-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক গোলাম মোস্তফা ও দিনাজপুরের সংসদ সদস্য ইকবালুর রহিমসহ ৭৪ যাত্রী ছিলেন। দুর্ঘটনার পর বিমান থেকে যাত্রীদের বের করে আনা হলে তারা নিজ নিজ গন্তব্যে চলে যান।

সংসদ সদস্য অধ্যাপক গোলাম মোস্তফা জানান, বিমানটি সকাল ৭টা ৪৫ মিনিটে সৈয়দপুর বিমানবন্দরে অবতরণ করার সময় বৃষ্টি হচ্ছিল। অবতরণের পর ট্যাক্সিক্যাবে প্রবেশের সময় সামনের চাকা রানওয়ে থেকে ছিটকে পড়ে বিমানটি থমকে যায়। এ সময় যাত্রীরা চিৎকার করতে থাকে। খারাপ আবহাওয়ার কারণে এটা ঘটেছে বলে তিনি মনে করেন।

নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র জানায়, টাওয়ারের নির্দেশনায় ভুল থাকায় বিমানটি বিপরীত দিক থেকে অবতরণ করায় এই দুর্ঘটনাটি ঘটে।

সৈয়দপুর বিমানবন্দরের ব্যবস্থাপক শাহিন আহমেদ বলেন, দুর্ঘটনার পর বিমানের ওঠানামা বন্ধ করে দেয়া হয়। ঘটনার পর দ্রুত বিমানে থাকা সকল যাত্রী, পাইলট, এয়ারহোস্টেসদের অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়। দুর্ঘটনার খবর পেয়ে ঢাকা থেকে হেলিকপ্টারে করে দু’জন প্রকৌশলীসহ সিভিল এ্যাভিয়েশনের পরিচালক আব্দুল মান্নান ও ইউএস বাংলা বিমানের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আল মামুন সৈয়দপুরে আসেন। তাদের উপস্থিতিতে সৈয়দপুর সেনানিবাসের ইএমই সেন্টারের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল কবিরুজ্জামান ও ২২২, ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাহবুব আহমেদ জাকারিয়ার নেতৃত্বে সেনাবাহিনীর সদস্যরা দুপুর ১টায় বিমানটি রানওয়েতে উঠিয়ে আনে। এরপর বিমানের যান্ত্রিক ত্রুটি সারিয়ে যাত্রী ছাড়াই বিমানটি বেলা ৩টায় ঢাকা ফিরে যায়।

উল্লেখ্য, ইউএস-বাংলা এয়ারলাইন্স বাংলাদেশের একটি বেসরকারী বিমান সংস্থা এবং তা মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের যৌথ উদ্যোগে ইউএস-বাংলা গ্রুপের একটি সহায়ক প্রতিষ্ঠান। বিমান সংস্থাটি ২০১৪ সালের ১৭ জুলাই সর্বপ্রথম দুটি উড়োজাহাজ দিয়ে অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনার মাধ্যমে তাদের কার্যক্রম শুরু করে।

প্রকাশিত : ৫ সেপ্টেম্বর ২০১৫

০৫/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: