মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ আগস্ট ২০১৭, ৬ ভাদ্র ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আইপিইউর জন্য ’১৫ সাল খুবই গুরুত্বপূর্ণ ॥ সাবের হোসেন

প্রকাশিত : ২ সেপ্টেম্বর ২০১৫
  • ৪র্থ বিশ্ব সম্মেলন

বিশ্বের ১৪০ দেশের পার্লামেন্টের স্পীকার ও ডেপুটি স্পীকারের উপস্থিতিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে শুরু হয়েছে স্পীকারদের চতুর্থ বিশ্ব সম্মেলন। গত ৩১ আগস্ট সকালে শুরু হওয়া এ সম্মেলনে সভাপতিত্ব করেন ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী। সম্মেলনে জাতিসংঘের মহাসচিব বান কি মুন সাধারণ পরিষদের সভাপতি সান কুতেসা বক্তব্য রাখেন। সম্মেলনে বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার ফজলে রাব্বী মিয়ার নেতৃত্বে চার সদস্যের সংসদীয় দল অংশ নিচ্ছে।

আইপিইউর প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সংসদ ও সংসদ সদস্যদের ভূমিকার ওপর গুরুত্বারোপ করে বলেন, ২০১৫ সাল আইপিইউর জন্য খুবই গুরুত্বপূর্ণ।

কারণ একই বছর জাতিসংঘের তিনটি গুরুত্বপূর্ণ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। গত মার্চ মাসে জাপানের সেন্দাইয়ে দুর্যোগ ঝুঁকি হ্রাসে নতুন চুক্তি স্বাক্ষর হয়েছে। আগামী ২৫-২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের এ কক্ষে একত্রিত হবেন সারাবিশ্বের সরকারপ্রধানগণ। আর ডিসেম্বরে প্যারিসে অনুষ্ঠিত হবে বিশ্ব জলবায়ু সম্মেলন।

তিনি বলেন, একই বছর জাতিসংঘের তিনটি সম্মেলন ও চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সংসদ ও এর সদস্যদের সাধারণ মানুষের জন্য কাজ করার সুযোগ সৃষ্টি হবে।

বিশেষ করে সুশাসনের বিষয়টি এবারের টেকসই উন্নয়নের আনুষ্ঠানিক লক্ষ্যমাত্রা হিসেবে অন্তর্ভুক্ত হওয়ায় এ সম্ভাবনা বহুগুণ বৃদ্ধি পেয়েছে এবং সংসদ সদস্যদের দায়িত্বও বেড়ে গেছে। আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী ভিয়েতনাম, ইরান, হাঙ্গেরি ও লিথুনিয়ার স্পীকারদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হয়েও একই ধরনের আশাবাদ ব্যক্ত করেন।

-বিজ্ঞপ্তি

ফিটনেসবিহীন গাড়ি ধরতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

স্টাফ রিপোর্টার ॥ ফিটনেসবিহীন গাড়ি ও লাইসেন্সবিহীন ড্রাইভারদের বিরুদ্ধে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এয়ারপোর্ট থানা এলাকায় অভিযান চালিয়েছেন বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত-৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মোবাশ্বেরুল ইসলাম।

মঙ্গলবার সকালে এ অভিযান চলাকালে অনাবিল, ছালছাবিল ও বলাকা পরিবহনের ফিটনেস না থাকায় জরিমানা করা হয় এবং তিনটি গাড়ির কাগজপত্র জব্দ করা হয়। বেলা এগারোটায় অভিযান চলাকালে এয়ারপোর্ট এলাকা থেকে ফিটনেসবিহীন গাড়ি উধাও হয়ে যায়। অভিযান চালিয়ে ১৪টি মামলা ও ১২৫০০ টাকা জরিমানা আদায় করেন। এর আগে বিআরটিএ মিরপুর অফিসে দালালবিরোধী অভিযান চালিয়ে ভুয়া সাংবাদিক পরিচয় দানকারী এক দালালকে কারা দ-াদেশ দিয়েছেন আদালত-৪ এর নিবাহী ম্যাজিস্ট্রেট, মোহাম্মদ মোবাশ্বেরুল ইসলাম।

প্রকাশিত : ২ সেপ্টেম্বর ২০১৫

০২/০৯/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: