ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

ফের লঘুচাপের আভাস, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়

প্রকাশিত: ১৫:১০, ২৩ নভেম্বর ২০২৩

ফের লঘুচাপের আভাস, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়

বঙ্গোপসাগরে ফের একটি লঘুচাপ

আগামী সাত দিনের মধ্যে বঙ্গোপসাগরে ফের একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

অক্টোবরে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় হামুন সৃষ্টি হয়। পরে সেটি বাংলাদেশের উপকূল অতিক্রম করে। গত ১৪ নভেম্বর বঙ্গোপসাগর একটি লঘুচাপ সৃষ্টি হয়। পরে সেটি শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড় ‘মিধিলি’তে পরিণত হয়। ঘূর্ণিঝড়টি ১৭ নভেম্বর বাংলাদেশের উপকূল অতিক্রম করে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকালে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, আগামী সাত দিনের মধ্যে দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি আরও ঘনীভূত হতে পারে।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল (পলাশ) জানান, বঙ্গোপসাগরে আবারও ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে। আগামী ২৬ নভেম্বর থেকে ৫ ডিসেম্বরের মধ্যে দক্ষিণ-মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। লঘুচাপটি নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে ও অনুকূল পরিবেশ পেলে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এসআর

×