ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

জোকোভিচ-সাবালেঙ্কার দাপুটে শুরু

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫১, ৩০ মে ২০২৪

জোকোভিচ-সাবালেঙ্কার দাপুটে শুরু

জয়ের পথে শট খেলছেন এরিনা সাবালেঙ্কা

ফ্রেঞ্চ ওপেনার বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ। রোলাঁ গ্যারোয় এবারও ঠিক চ্যাম্পিয়নের মতোই সূচনা করেছেন সার্বিয়ান তারকা। বুধবার মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের প্রথম রাউন্ডের ম্যাচে বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা ৬-৪, ৭-৬ (৭/৩) এবং ৬-৪ গেমে পরাজয়ের স্বাদ উপহার দেন স্বাগতিক ফ্রান্সের পিয়েরে-হুগুয়েস হার্বাটকে।

সরাসরি সেটে জিতে ফ্রেঞ্চ ওপেন শুরু করতে পেরে দারুণ রোমাঞ্চিত ৩৭ বছর বয়সী নোভাক জোকোভিচ। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে তার সামনে বাধা এখন স্পেনের রবার্তো কার্বালেস বাইনা। 
বয়সে সাঁইত্রিশকেও ছাড়িয়ে গেছেন নোভাক জোকোভিচ। তারপরও টেনিস কোর্টে দাপট দেখাচ্ছেন এই সার্বিয়ান। গত বছরও তিন তিনটি গ্র্যান্ডস্লাম জিতে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। তার সামনে এখন কেবলই নিজেকে ছাড়িয়ে যাওয়ার হাতছানি। যদিওবা চলতি মৌসুমে সুবিধে করতে পারেননি। এখন পর্যন্ত কোন টুর্নামেন্টের ফাইনাল খেলতে পারেননি ৯৮টি শিরোপার মালিক।

তাই ফ্রেঞ্চ ওপেনের আগেও খুব একটা প্রত্যাশা ছিল না তার ভক্ত-অুনরাগীদের। তবে প্যারিসে প্রথম রাউন্ডে জয়ের পর জোকোভিচ জানালেন তার প্রত্যাশা এখন আরও বেড়ে গেছে। জোকোভিচের মতে, ‘যেভাবে শুরু করেছি তাতে আমি খুব খুশি। গত সপ্তাহের চেয়েও এখন আরও ভালো অনুভব করছি। মনে হচ্ছে ইতিবাচক দিকেই এগিয়ে চলছি।’

এদিকে মেয়েদের এককে জয় দিয়েই মিশন শুরু করলেন এরিনা সাবালেঙ্কা। টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই প্রথম রাউন্ডের ম্যাচে ৬-১ এবং ৬-২ গেমে উড়িয়ে দেনে এরিকা আন্দ্রিভাকে। দ্বিতীয় পর্বে অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়নের প্রতিপক্ষ এখন মোয়োকা উচিজিমা।

বেলারুশ সুন্দরী সাবালেঙ্কা ছাড়াও মৌসুমের দ্বিতীয় মেজর এই টুর্নামেন্টের প্রথম রাউন্ডের বাধা অতিক্রম করেছেন তারই স্বদেশী ভিক্টোরিয়া আজারেঙ্কা, স্পেনের পাওলা বাদোসা, ইতালির সারা ইরানি, কাজাখস্তানের এলিনা রিবাকিনা, বেলজিয়ামের এলিস মার্টেন্স। তবে জুলিয়া পুতিনসেভার কাছে হেরে প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেছেন আমেরিকার স্লোয়ানে স্টিফেন্স।

×