ঢাকা, বাংলাদেশ   রোববার ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

সেমিফাইনালে সাক্কারি-সাবালেঙ্কা লড়াই

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৫, ১৭ মার্চ ২০২৩

সেমিফাইনালে সাক্কারি-সাবালেঙ্কা লড়াই

বেলারুশের টেনিস তারকা এরিনা সাবালেঙ্কা

ইন্ডিয়ান ওয়েলসের সেমিফাইনালে জায়গা করে নিয়েছেন মারিয়া সাক্কারি এবং এরিনা সাবালেঙ্কা। দুর্দান্ত খেলেই টুর্নামেন্টের শেষ চারে জায়গা করে নিয়েছেন তারা। বৃহস্পতিবার কোয়ার্টার ফাইনালের ম্যাচে গ্রিক তারকা সাক্কারি কঠিন লড়াইয়ের পর ৪-৬, ৭-৫ এবং ৬-১ ব্যবধানে পরাজিত করেন চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভাকে। আরেক ম্যাচে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপাজয়ী এরিনা সাবালেঙ্কার সরাসরি সেটেই উড়িয়ে দিয়েছেন কোকো গফকে। ম্যাচের ফলাফল ৬-৪ এবং ৬-০। ফাইনালে ওঠার লড়াইয়ে আজ একে অপরের মুখোমুখি হবেন তারা।

গত মৌসুমে ইন্ডিয়ান ওয়েলসের ফাইনাল খেলেছিলেন মারিয়া সাক্কারি। যে কারণে এবারও ফেভারিটের ট্যাগ গায়ে মাখানো গ্রিক তারকার গায়ে। সেই আত্মবিশ্বাস নিয়ে টুর্নামেন্টের শুরু থেকেই দুর্দান্ত খেলেন তিনি। কোয়ার্টার ফাইনালেও তা অব্যাহত রেখেছেন। অথচ, প্রথম সেটে হেরেই শুরু করেছিলেন শেষ আটের লড়াই। কিন্তু শেষ দুই সেটেই দারুণভাবে ঘুরে দাঁড়ান তিনি। আসরের ১৫তম বাছাই পেত্রা কেভিতোভাকে হারিয়ে আবারও সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে নেন তিনি। দুইবারের উইম্বলন্ডনজয়ী কেভিতোভাকে হারিয়ে দারুণ খুশি সাক্কারি।

ম্যাচের শেষে নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘এই মুহূর্তে সে দুর্দান্ত খেলছে। আর তার মতো একজন খেলোয়াড়ের বিপক্ষে এমনভাবে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নিয়ে আমি খুব খুশি। আসলে এটা বলতে গেলে আমার ক্যারিয়ারেরই সেরা কামব্যাকের গল্প।’ এই জয়ের ফলে পেত্রা কেভিতোভার বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে ৫-৩ ব্যবধানে এগিয়ে গেলেন সাক্কারি। তবে কেভিতোভাকে যথেষ্ট সমীহ করার পাশাপাশি সম্মানও করেন তিনি। এ ব্যাপারে গ্রিক তারকা বলেন, ‘আমি যেসব খেলোয়াড়দের সম্মান এবং সমীহ করি তাদের মধ্যে কেভিতোভা অন্যতম।

জীবনে অসংখ্য শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন তিনি। কিন্তু সবকিছুর ঊর্ধ্বে সে একজন চমৎকার মেয়ে। তার ব্যক্তিত্বও দারুণ।’ তবে সেমিফাইনালেই অগ্নি-পরীক্ষা দিতে হবে সাক্কারিকে। যেখানে তার প্রতিপক্ষ এরিনা সাবালেঙ্কা। বেলারুশ সুন্দরী চলতি মৌসুমের শুরু থেকেই দাপুটে খেলছেন। পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা ধরে রাখলেন ইন্ডিয়ান ওয়েলসেও। দাপুটে লড়াই করে শেষ আটের বাধা অতিক্রম করেছেন তিনি। কোয়ার্টার ফাইনালে সাবালেঙ্কা এদিন ৬-৪ এবং ৬-০ গেমে উড়িয়ে দেন আমেরিকান তরুণী কোকো গফকে।

সেইসঙ্গে চলতি মৌসুমের তৃতীয় টুর্নামেন্টের সেমিফাইনালে জায়গা করে নেন তিনি। তার বিপক্ষে লড়াইটা যে সহজ হবে না তা অনুমিতই। সাক্কারিও ম্যাচের আগে যথেষ্ট সমীহ করছেন বেলারুশ সুন্দরীকে। কোয়ার্টার ফাইনালের পর তিনি বলেন, আমি মনে করি এই মুহূর্তে সাবালেঙ্কা যথেষ্ট আত্মবিশ্বাসী। যে কোর্টেই খেলি না কেন তার বিপক্ষে ম্যাচে লড়াই হবে হাড্ডাহাড্ডি সে ব্যাপারে কোন সন্দেহ নেই।

×