ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

ইতোমধ্যেই ৩ দল প্লে-অফে উঠেছে, এখন স্থান দখলের লড়াই, আজ খুলনা-বরিশাল ও ঢাকা-রংপুর ম্যাচ

আরেকটি দলের প্লে-অফ নিশ্চিতের লড়াই

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০১:০১, ৩ ফেব্রুয়ারি ২০২৩

আরেকটি দলের প্লে-অফ নিশ্চিতের লড়াই

মিরপুর শেরেবাংলায় অনুশীলন মাঠে সিলেটের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার সঙ্গে বরিশালের মাহমুদুল্লাহ রিয়াদ

আর ১০টি ম্যাচ বাকি। এরপরই শেষ হয়ে যাবে নবম বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি২০ আসরের রাউন্ড রবিন লিগ পর্ব। সিলেট পর্বের ৮ ম্যাচেই চলতি আসরে প্লে-অফ নিশ্চিত করেছে ৩ দল সিলেট স্ট্রাইকার্স, ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এবার তাদের মধ্যে লড়াই হবে স্থান দখলের লড়াই। প্রাথমিক রাউন্ড থেকে চারটি দল উঠবে প্লে-অফ পর্বে। তাই আরেক দলের সুযোগ আছে শেষ চারে ওঠার।

সেই লড়াইয়ে আছে চারটি দল রংপুর রাইডার্স, ঢাকা ডমিনেটর্স, খুলনা টাইগার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের। এর মধ্যে ৮ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে রংপুর আছে সুবিধাজনক অবস্থানে। তারা এক ম্যাচ জিতলেই উঠবে শেষ চারে এবং বাকিরা ছিটকে যাবে। আজ তাদের লড়াই ঢাকার বিপক্ষে সন্ধ্যা ৭টায়। আজ রংপুর না জিতলেও বাকি ৩ দল যে কোনো ম্যাচ হারলেই ছিটকে যাবে। যেমন দুপুর ২টায় বরিশালের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে আজ খুলনা হারলেই বিদায় নেবে। সিলেট থেকে ফেরা বিপিএল প্লে-অফ ও ফাইনালসহ শেষ হয়ে যাবে ঢাকাতেই।

আজ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ দিয়ে শুরু হবে বিপিএলের এই শেষ পর্ব। সিলেট পর্বে বিপিএল হয়েছে দারুণ জমজমাট। সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড হয়েছে এখানে। বিপিএল ইতিহাসে এই রেকর্ড গড়েছে ৩ বারের চ্যাম্পিয়ন কুমিল্লা। সিলেট পর্বের শেষ ম্যাচে তারা খুলনার বিপক্ষে ২১১ রানের লক্ষ্য পেরিয়ে গেছে পরে ব্যাট করে। এমন একটি জয় কুমিল্লার জন্য যেমন স্বস্তির হয়েছে, তেমনি আশীর্বাদ হয়েছে সাকিব আল হাসানের দল বরিশালের জন্য। কারণ কুমিল্লা জিতে নিজেদের প্লে-অফ খেলাই শুধু নিশ্চিত করেনি, পাশাপাশি বরিশালেরও প্লে-অফ নিশ্চিত হয়েছে।

এই পর্বেই সবার আগে সিলেট প্লে-অফে খেলা নিশ্চিত করে। তবে দ্বিতীয় স্থানে থাকা বরিশাল বিস্ময়করভাবে হেরে যায় দুর্বলতর ও কোণঠাসা ঢাকার কাছে। তাই অপেক্ষায় থাকতে হয় বরিশালকে এবং ঢাকা বাঁচিয়ে রাখে আশা। কিন্তু একই দিনে দ্বিতীয় ম্যাচে কুমিল্লার রেকর্ড গড়া জয় বরিশালকেও চিন্তামুক্ত করে। ফলে এখন শীর্ষস্থান দখলের লড়াই সিলেট, বরিশাল ও কুমিল্লার মধ্যে। ঢাকা পর্বে তারা সেই লক্ষ্যেই লড়বে। এক্ষেত্রে ১০ ম্যাচে ৮ জয়ে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা সিলেট আছে সবচেয়ে এগিয়ে। তাদের বাকি আছে ২ ম্যাচ।

আর ৯ ম্যাচে ১২ পয়েন্ট করে সংগ্রহ বরিশাল ও কুমিল্লার। বাকি ৩ ম্যাচের সবই জিততে হবে তাদের এককভাবে শীর্ষস্থান দখলের জন্য। এই শীর্ষস্থান দখলে নিতে পারে এমনকি রংপুরও। অথচ এখন পর্যন্ত প্লে-অফ নিশ্চিত হয়নি দলটির। সেজন্য আরেকটি ম্যাচ জিততে হবে নুরুল হাসান সোহানদের। ৮ ম্যাচে ৫ জয়ে ১০ পয়েন্ট এখন রংপুরের।  পরের ৪টি ম্যাচ জিতলেই তারা শীর্ষস্থান নিয়ে শেষ করতে পারবে প্রাথমিক পর্ব। আজ থেকেই সেই মিশন শুরু হচ্ছে রংপুরের। গত মৌসুমে না খেলা দলটি এবার গড়-পড়তা পারফরম্যান্স দেখিয়ে বেশ এগিয়ে আছে প্লে-অফ নিশ্চিত করার লড়াইয়ে অন্য ৩টি দলের চেয়ে। কারণ কম ম্যাচ খেলে বেশি পয়েন্ট তাদের।

আজ সন্ধ্যা ৭টায় তাদের প্রতিপক্ষ নাসির হোসেনের ঢাকা। ১০ ম্যাচ খেলে মাত্র ৩ জয় পাওয়া ঢাকা আছে একেবারে খাদের কিনারায়। প্রাথমিক রাউন্ড পেরোতে হলে পরের দুই ম্যাচ অবশ্যই জিততে হবে তাদের। সেইসঙ্গে রংপুরের অবশ্যই হারতে হবে সব ম্যাচ। এই কঠিন লড়াইয়ের প্রথম পরীক্ষাই তাদের রংপুরের বিপক্ষে। আজ রংপুর জিতলে প্লে-অফ নিশ্চিত হবে তাদের। বাকি ৩ দলই বাদ পড়বে। তাই মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচের দিকে দৃষ্টি থাকবে খুলনা ও চট্টগ্রামেরও। রংপুর সর্বশেষ ম্যাচটি খেলেছে ঢাকার বিপক্ষে ৩ দিন আগে সিলেটের মাঠে।

সেই ম্যাচে তারা ৫ উইকেটে জয় তুলে নেয়। এবার ফিরতি লড়াইয়ে ঢাকার প্রতিশোধ নেওয়ার পাশাপাশি অস্তিত্ব রক্ষার লড়াই। খুলনা ও চট্টগ্রাম ৯টি করে ম্যাচ খেলে ২টি করে জয় নিয়ে মাত্র ৪ পয়েন্ট করে নিয়ে আছে তলানিতে। আর ৩টি করে ম্যাচ খেলবে দল দুটি। সব ম্যাচই জিততে হবে পরবর্তী পর্বে ওঠার জন্য। তবে ঢাকা যদি রংপুরের কাছে হেরে যায় তাহলে আর জিতেও কোনো লাভ হবে না। তবে এর আগেই খুলনার পরীক্ষা আজ দুপুরে। তাদের প্রতিপক্ষ শক্তিশালী বরিশাল। দুই দলের অবস্থান ভিন্ন ভিন্ন দুই মেরুতে। উভয় দল ৯টি করে ম্যাচ খেলেছে, কিন্তু বরিশাল জিতেছে ৬টি এবং খুলনা হেরেছে ৭টি। এমন পরিস্থিতিতে চলতি আসরে প্রথম সাক্ষাৎ হচ্ছে আজ দুই দলের।

সর্বশেষ ম্যাচে হেরেছে উভয় দলই। তবে নিজেদের ব্যাটিং শক্তি দেখিয়েছে খুলনা। বোলারদের ব্যর্থতায় ২১০ রান করেও তারা কুমিল্লার কাছে হেরে এখন ছিটকে পড়ার জোর শঙ্কায়। তাই আজ জিততেই নামবে তারা। আর পুরো আসরে দুর্দান্ত বরিশাল দুই ম্যাচ দুর্বার সিলেটের কাছে হেরেছে। আর পচা শামুকে পা কেটেছে সর্বশেষ ম্যাচে বাজে ব্যাটিং পারফরম্যান্সে বিপর্যস্ত ঢাকার কাছে। এবার ঘুরে দাঁড়াতে চায় সাকিবের দল।

×