ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ নভেম্বর ২০২২, ১৩ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

ত্রিদেশীয় সিরিজ মিরাজের জন্য বিশ্বকাপ প্রস্তুতি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫০, ৭ অক্টোবর ২০২২

ত্রিদেশীয় সিরিজ মিরাজের জন্য বিশ্বকাপ প্রস্তুতি

মেহেদি হাসান মিরাজ

ত্রিদেশীয় টি২০ সিরিজে আজ পাকিস্তানের বিপক্ষে উদ্বোধনী ম্যাচ খেলবে বাংলাদেশ। এই দলটির সঙ্গে ম্যাচের আগের দিন সন্ধ্যায় যোগ দিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান। তবে সে বিষয়টি নিয়ে তেমন সমস্যা দেখছেন না অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। তিনি মনে করেন ত্রিদেশীয় এই টি২০ আসরে প্রতিটি ক্রিকেটারের প্রস্তুত হওয়া এবং ভাল পারফর্ম করা জরুরী। আর এতে করে বিশ্বকাপের জন্য দারুণ প্রস্তুতি নেয়া হবে বাংলাদেশ দলের। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে মিরাজ দাবি করেন, বড় দুই দলের বিপক্ষে ভাল পারফর্মেন্স দেখিয়ে উজ্জীবিত হয়েই বিশ্বকাপ মঞ্চে যেতে চায় বাংলাদেশ।
র‌্যাঙ্কিংয়ে যেমন এগিয়ে তেমনি শক্তিমত্তায় অনেক ওপরে দুই দল। পাকিস্তান এখন টি২০ র‌্যাঙ্কিংয়ের চার নম্বরে আর নিউজিল্যান্ড পাঁচে। সেখানে বাংলাদেশের অবস্থান ৯ নম্বরে। কিন্তু সাম্প্রতিক সময়ে র‌্যাঙ্কিংয়ে নিজেদের চেয়ে পিছিয়ে থাকা স্কটল্যান্ড, আফগানিস্তান ও জিম্বাবুইয়ের কাছেও হেরে যাওয়ার লজ্জা আছে বাংলাদেশ দলের।

সেখানে স্বাগতিক নিউজিল্যান্ড গতবার টি২০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন। আর নিউজিল্যান্ডের মাটিতে ৬ টি২০ খেলে এখন পর্যন্ত সবগুলোতেই বড় হার দেখেছে বাংলাদেশ। সেখানেই ত্রিদেশীয় সিরিজে এবার কঠিন পরীক্ষা নিয়ে মিরাজ বলেন, ‘ফলাফল তো আমাদের হাতে না। আমরা যা করতে পারি তা হলো প্রক্রিয়া অনুসরণ করতে পারি ও ব্যক্তিগতভাবে ভাল ক্রিকেট খেলতে পারি।

বিশ্বকাপের আগে এমন একটা ত্রিদেশীয় সিরিজ আমাদের দলকে অনেক উজ্জীবিত করবে। পাকিস্তান গত বিশ্বকাপে ও এশিয়া কাপে ভাল খেলেছে। এখন নিউজিল্যান্ডের মাটিতে আমরা খেলব। বড় দুটি দলের সঙ্গে খেলব। আমরা যদি এখানে ভাল ক্রিকেট খেলতে পারি তাহলে বিশ্বকাপে আমাদের আত্মবিশ্বাস থাকবে।’ আর এজন্য ত্রিদেশীয় এই সিরিজকে প্রস্তুতির দারুণ মঞ্চ হিসেবে দেখছেন মিরাজ। তিনি বলেন, ‘প্রত্যেক খেলোয়াড়ের এখানে প্রস্তুতি নেয়া ও পারফর্ম করা খুবই গুরুত্বপূর্ণ।

আশা করি, আমরা যদি এখানে ভাল পারফর্ম করতে পারি তাহলে বিশ্বকাপে অনেক ভাল ক্রিকেট খেলতে পারব।’ সাম্প্রতিক সময়ে টি২০ ফরম্যাটে অত্যন্ত বাজে সময় পার করেছে বাংলাদেশ দল। বিশেষ করে ব্যাটিং ব্যর্থতার জন্যই হয়েছে এমনটা। শেষ পর্যন্ত প্রায় সাড়ে ৩ বছর পর আবার টি২০ খেলতে শুরু করেই ওপেনার হয়েছেন মিরাজ। ইতোমধ্যেই ৩ টি২০তে ওপেনিং করে দুই ম্যাচে ভাল ব্যাটিং করে নিজেকে প্রমাণও করেছেন।

এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ২৬ বলে ৩৮ এবং আমিরাতের বিপক্ষে ৩৭ বলে ক্যারিয়ারসেরা ৪৬ রান করেছেন তিনি। নিজের ওপেনিং নিয়ে মিরাজ বলেন, ‘যেহেতু আমি ওপেনিংয়ে একটা সুযোগ পেয়েছি, আমি চেষ্টা করছি ভাল ক্রিকেট খেলার। আমি এটা উপভোগ করছি। সবাই আমাকে সমর্থন দিচ্ছে। অনুশীলনেও সবাই সমর্থন করছে অনেক। এটা খুব ভাল লাগছে।
সবাই আমাকে নিয়ে অনেক আত্মবিশ্বাসী। আমি নিজেও অনেক আত্মবিশ্বাসী।’

এবার নিউজিল্যান্ডে ভিন্ন কন্ডিশনে খেলা। কয়েক মাস ধরে তীব্র গরমের মধ্যে খেলে এখন তীব্র শীতের মধ্যে ক্রিকেটাররা নিজেদের কতখানি প্রস্তুত করতে পেরেছেন? এ বিষয়ে মিরাজ বলেন, ‘৩ দিন খুবই ভাল অনুশীলন হয়েছে। দুইটা গ্রুপে অনুশীলন হয়েছে আমাদের। আমরা নির্দিষ্টভাবে অনুশীলন করেছি যার যতটুকু দরকার। কোচিং স্টাফরা আমাদের ভাল সাহায্য করেছেন। এখানে অনুশীলন আমাদের জন্য সহজ ছিল না। কারণ এখানে অনেক ঠাণ্ডা।

তারপরও সবাই মানিয়ে নিয়েছে যা আমাদের দলের জন্য খুব ভাল।’ শেষ মুহূর্তে অধিনায়ক সাকিব যোগ হয়েছেন দলের সঙ্গে। আজ ম্যাচের আগে দলের সঙ্গে অনুশীলনও করতে পারেননি তিনি। তার বিষয়ে মিরাজ বলেন, ‘সাকিব ভাই আজকে (বৃহস্পতিবার সন্ধ্যা) আমাদের সঙ্গে যোগ দিয়েছেন। এটা দলের জন্য অনেক ভাল। কারণ গত সিরিজে উনি ছিলেন না। এখন আমাদের দল পরিপূর্ণ হয়েছে।’

monarchmart
monarchmart