ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

জাতীয় দলের জার্সিতে শততম জয়ের দেখা পাওয়া মেসি গড়েছেন একাধিক মাইলফলক

বিশ্বকাপের আগে দুর্বার ব্রাজিল, আর্জেন্টিনা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:১৪, ২৯ সেপ্টেম্বর ২০২২

বিশ্বকাপের আগে দুর্বার ব্রাজিল, আর্জেন্টিনা

মেসি

নবেম্বর-ডিসেম্বরে মরুর দেশ কাতারে বসছে ২২তম বিশ্বকাপ ফুটবল। এই আসরের আগে অপ্রতিরোধ্য ছন্দ আর দুর্বার গতিতে এগিয়ে চলেছে বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে জনপ্রিয় দুই দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা। দুটি দেশই আন্তর্জাতিক প্রীতি ম্যাচে একের পর এক দাপুটে জয় অব্যাহত রেখেছে।
মঙ্গলবার রাতে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে তিউনিশিয়াকে ৫-১ গোলে বিধ্বস্ত করেছে রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। প্যারিসের পার্ক দ্য প্রিন্সেস স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে সেলেসাওদের হয়ে জোড়া গোল করেন রাফিনহা। একটি করে গোল করেন তারকা ফরোয়ার্ড নেইমার, রিচারলিসন ও ডস সান্টোস। আর বুধবার সকালে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে প্রীতি ম্যাচে জ্যামাইকাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা। ম্যাচে বদলি হিসেবে নেমে জোড়া গোল করেন দলটির অধিনায়ক লিওনেল মেসি। সেই সঙ্গে তিনি সারথি হয়েছেন একাধিক মাইফলকের। আলবিসেলেস্তাদের হয়ে অপর গোলটি করেন জুলিয়ান আলভারেজ।
তিউনিশিয়ার বিরুদ্ধে দাপুটে জয় পেলেও ব্রাজিলের খেলোয়াড়রা পুরো ম্যাচে খুব একটা স্বস্তিতে ছিলেন না। এমনিতেই কিছুদিন ধরে টটেনহ্যাম হটস্পারের ফরোয়ার্ড রিচারলিসনের বিরুদ্ধে সমর্থকদের বর্ণবাদী আচরণের অভিযোগে দলের মধ্যেও বিষয়টি নিয়ে বেশ ক্ষোভ আছে। এ ম্যাচেও ব্যতিক্রম হয়নি।

ম্যাচের ১৯ মিনিটে রিচারলিসন যখন ব্রাজিলের হয়ে দ্বিতীয় গোলটি করেন তখন গ্যালারি থেকে তাকে লক্ষ্য করে কলা ছুড়ে মারার অভিযোগ করেছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি উত্থাপন করে সিবিএফ আবারও বর্ণবাদের বিরুদ্ধে নিজেদের শক্ত অবস্থানের জানান দিয়েছে। এমনকি ব্রাজিলিয়ান খেলোয়াড়দের লক্ষ্য করে দুইবার লেজার পেন পয়েন্ট করার কারণে প্রথমার্ধে অল্প সময়ের জন্য ম্যাচ বন্ধ ছিল।
শুধু তাই নয়, ম্যাচের ৪২ মিনিটে নেইমারকে বাজেভাবে ফাউলের অপরাধে সরাসরি লালকার্ড দেখে মাঠের বাইরে চলে যান তিউনিশিয়ার ডিফেন্ডার ডাইলান ব্রন। এটা নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেন ব্রাজিল কোচ তিতে। স্টেডিয়ামজুড়ে এ ধরনের দৃশ্য দেখাটাও কঠিন এক অনুভূতি। দুর্ভাগ্যবশত বলতে হয় আমরা মানুষের মানসিকতার পরিবর্তন করতে পারব না।
আর্জেন্টিনার অপ্রতিরোধ্য যাত্রা ছুটেই চলেছে। ২০১৯ সালের পর থেকে টানা ৩৫ ম্যাচে অপরাজিত আলবিসেলেস্তারা। আন্তর্জাতিক ম্যাচে আর্জেন্টিনার থেকে দুই ম্যাচ বেশি অপরাজিত থাকার রেকর্ড  ইতালির। ২০১৮ থেকে ২০২২ সালে আজ্জুরিরা ৩৭ ম্যাচে অপরাজিত থাকে। এই রেকর্ড নিজেদের করে নেয়া এখন সময়ের ব্যাপার আর্জেন্টিনার।

শারীরিক অসুস্থতার কারণে জ্যামাইকার বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে মাঠে নামেন মেসি। নিউ জার্সির রেড বুল এরিনাতে ৫৬ মিনিটে লাউটারো মার্টিনেজের বদলি হিসেবে নামার পর ৮৬ ও ৮৯ মিনিটে দুই গোল করেন খুদে জাদুকর। মেসি এ নিয়ে ১৬৪ আন্তর্জাতিক ম্যাচে ৯০ গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। দলকে জেতানোর পাশাপাশি আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার তালিকায়ও তিনে উঠে এসেছেন মেসি।

আর জাতীয় দলের হয়ে পেয়েছেন শততম জয়ের দেখাও। দেশের হয়ে ৮৮ গোল নিয়ে জ্যামাইকার মুখোমুখি হয়েছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। জোড়া গোল করে মালয়েশিয়ার সাবেক স্ট্রাইকার মোখতার দাহারিকে (১৪২ ম্যাচে ৮৯ গোল) পেছনে ফেলে তিনে উঠে এসেছেন মেসি।

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক জবির মাহাদী সেকেন্দার
আর্জেন্টিনা জিতলে বাংলাদেশও জেতে!
কলকাতায় শুরু হলো ১০ম বাংলাদেশ বইমেলা
বাংলাদেশিদের জন্য বাংলায় টুইট করছেন সেই আর্জেন্টাইন সাংবাদিক
প্রধানমন্ত্রীর জনসভাকে ঘিরে উৎসবমুখর চট্টগ্রাম
রাজশাহীতে বিএনপির গণসমাবেশ শুরু
বাংলাদেশের পরিবেশ উন্নয়নে ২৬৫০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক
রাশিয়ার যুদ্ধে ইউক্রেনের ১৩ হাজার সৈন্য নিহত
খালেদা জিয়া তো মুক্ত, তাকে আবার কীভাবে জামিন দিব?
নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে কাভার্ডভ্যান, বাবা-ছেলেসহ নিহত ৫
বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ, কমতে পারে তাপমাত্রা
শান্তি চুক্তির ২৫ বছর: সমস্যা ও উত্তরণের উপায়
চেয়ারম্যান পদে স্বামী-স্ত্রীর মনোনয়নপত্র দাখিল
বাঙ্গালি নিধনে পাকিস্তানিদের বিশ্বাসঘাতকতার উপাখ্যান
শিগগিরই মানব মস্তিষ্কে চিপ বসাবে নিউরালিংক