ঢাকা, বাংলাদেশ   শনিবার ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

ওল্ডট্রাফোর্ডে চেলসির বিরুদ্ধে ম্যানইউর জয় ॥ ইংলিশ প্রিমিয়ার লিগ, ঘরের মাঠে দারুণ জয় অ্যাস্টন ভিলার

টানা চার ম্যাচে জয়হীন ম্যানসিটি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩১, ৮ ডিসেম্বর ২০২৩

টানা চার ম্যাচে জয়হীন ম্যানসিটি

ম্যানচেস্টার ইউনাইটেডের স্কট ম্যাকটোমিনায়াকে (বাঁয়ে) রোখার চেষ্টায় চেলসির এক ফরোয়ার্ড

খেলার মান, উত্তেজনা, জনপ্রিয়তা সবকিছুতেই বিশ্বের সব লিগের চেয়ে সেরা ইংলিশ প্রিমিয়ার লিগ। এখানে প্রতিদ্বন্দ্বিতা করা ২০টি দলের শক্তির ফারাক খুব সামান্য। যে কারণে প্রতিটি মৌসুমেই শিরোপা জয়ের জন্য হাড্ডাহাড্ডি লড়াই হয়ে থাকে। 
এরপরও এমন কঠিন লিগের শিরোপা যেন নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলেছে ম্যানচেস্টার সিটি! সবশেষ পাঁচ মৌসুমে চারবারই চ্যাম্পিয়ন হয়ে এ প্রমাণ রেখেছে সিটিজেনরা। গত ২০২১-২২ মৌসুমের শেষ রাউন্ডের ম্যাচে (৩৮তম রাউন্ড) ফয়সলা হয় শিরোপার। যেখানে অনেক নাটকীয়তার পর আগের বারের মতো চ্যাম্পিয়ন হয় সিটি। অর্থাৎ টানা দ্বিতীয়বারসহ সবশেষ পাঁচ বছরে চারবার শিরোপা জয়ের অনন্য রেকর্ড গড়ে পেপ গার্ডিওলার দল। 
এবার সিটিজেনদের সামনে হ্যাটট্রিক শিরোপা জয়ের হাতছানি। কিন্তু সে লক্ষ্য পূরণ হওয়া নিয়ে ঢের সংশয় আছে। কেননা এখন পর্যন্ত হওয়া ১৫ রাউন্ডের মধ্যে সবশেষ চার ম্যাচেই জয়ের দেখা পায়নি তারা। পয়েন্ট তালিকায়ও নেমে গেছে চার নম্বরে। সবশেষ বুধবার রাতে অ্যাস্টন ভিলার কাছে ১-০ গোলে হেরেছে সফরকারী সিটি। আরেক ম্যাচে ওল্ডট্রাফোর্ডে অতিথি চেলসিকে ২-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। বর্তমানে ১৫টি করে ম্যাচ শেষে ৩৬ পয়েন্ট নিয়ে সবার উপরে আর্সেনাল। সিটিকে হারানো ভিলা ৩২ পয়েন্ট নিয়ে তিনে উঠে এসেছে।

৩০ পয়েন্ট নিয়ে চারে নেমে গেছে সিটি। ৩৪ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে লিভারপুল। মাত্র ১৯ পয়েন্ট নিয়ে দশ নম্বরে অবস্থান করছে চেলসি। ম্যাচে যোগ্যতর দল হিসেবেই জয় পেয়েছে ভিলা। বলতে গেলে সিটি তেমন পাত্তাই পায়নি। পুরো ম্যাচে ভিলার 
গোলপোস্ট লক্ষ্য করে মাত্র দুটি শট নিতে পেরেছেন আর্লিং হলান্ড-জুলিয়ান আলভারেজরা। ম্যাচের ৭৪ মিনিটে গোল করে ম্যাচে দারুণ জয় তুলে নেয় স্বাগতিক ভিলা। গোলটি করেন লিওন বেইলি। গোলটিতে অবশ্য ভাগ্যেরও অবদান আছে। ডি বক্সের একদম মাথা থেকে বেইলির শট সিটির ডিফেন্ডার রুবেন দিয়াজের পায়ে লেগে গোল হয়। এই গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে ভিলা। লিগে ঘরের মাঠে টানা ১৪ ম্যাচজয়ী ভিলা আর একটি ম্যাচ জিতলেই নিজেদের ১৪৯ বছরের ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো ঘরের মাঠে টানা ১৫ ম্যাচ জয়ের রেকর্ড গড়বে। সিটির বিরুদ্ধে ভিলার ২২ শট নেওয়ার পরিসংখ্যানই বলে দেয় জেতার জন্যই মাঠে নেমেছিল উনাই এমেরির দল।

সিটিতে কোচ গার্ডিওলার জন্যও নতুন অভিজ্ঞতা হয়েছে। ইতিহাদের ক্লাবটির কোচ হওয়ার পর তাার দলের বিরুদ্ধে এটাই সর্বোচ্চ শট নেয়ার রেকর্ড। ম্যাচের কোনো পর্যায়েই মনে হয়নি সিটি গোল করতে পারবে। গার্ডিওলার দল জিতলে কিংবা ড্র করলে সেটা ভিলার প্রতি অন্যায় হতো বলেই মনে করেন সংশ্লিষ্টরা! কারণ ম্যাচে স্বাগতিকেরাই দাপুটে ফুটবল খেলেছে এবং একাধিক গোলে জয়ের সুযোগ পেয়েছে। ক্লাবটির ব্রাজিলিয়ান মিডফিল্ডার ডগলাস লুইজের শট পোস্টে না লাগলে ভিলার জয়ের ব্যবধান আরও বাড়তে পারতো। সিটির খেলা দেখে বিশ্বাস করা কঠিন এই দলটাই গত মৌসুমে ঐতিহাসিক ‘ট্রেবল’ জিতেছে। রড্রির অনুপস্থিতি ভোগাচ্ছে গার্ডিওলার কৌশলকে।

স্প্যানিশ মিডফিল্ডারের খেলা সবশেষ ৪৩ ম্যাচেই অপরাজিত ছিল সিটি। কিন্তু চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে সিটি যে চার ম্যাচে হেরেছে তার সব কটিতেই নিষেধাজ্ঞার কারণে মাঠের বাইরে ছিলেন রড্রি। হারের পর ভিলার প্রশংসা করে সিটি কোচ পেপ গার্ডিওলা বলেন, অ্যাস্টন ভিলা আমাদের চেয়ে ভালো খেলেছে। বিশেষ করে প্রথমার্ধে। এখন কোচ হিসেবে আমার দায়িত্ব হলো খেলোয়াড়দের আবারও জাগিয়ে তোলা, ম্যাচ জেতানো। এখন আমরা একটু ভুগছি। অন্যদেকি ভিলা কোচ উনাই এমেরি বলেন, আমরা রোমাঞ্চিত। তবে ভারসাম্যও ধরে রাখতে হবে। এখন আমরা আর্সেনাল ম্যাচ নিয়ে ভাবছি। টেবিলে কোথায় আছি, সেটা আমরা জানি।

পেছনে আছে ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যামের মতো ক্লাব। আরেক ম্যাচে ওল্ডট্রাফোর্ডে হাড্ডাহাড্ডি লড়াই হয় স্বাগতিক ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসির মধ্যে। শেষ পর্যন্ত ম্যাচে ম্যানইউ জিতেছে ২-১ গোলে। ম্যাচের দুই অর্ধেই গোল করে ম্যানইউকে জয় উপহার দিয়েছেন স্কট ম্যাকটোমিনায়। প্রথমার্ধের একেবারে শেষ মুহূর্তে চেলসির হয়ে একমাত্র গোলটি করেন কোল পালমার।
ম্যানইউর জয়টি এমন এক সময়ে এসেছে যখন দলটির ড্রেসিংরুমে অস্বস্তিকর পরিবেশ বিরাজ করছিল। আগের ম্যাচে নিউক্যাসলের কাছে ১-০ গোলে হেরে গিয়েছিলো তারা। যে কারণে বেশ চিন্তিত 
ছিলেন কোচ এরিক টেন হাগ। চেলসির বিরুদ্ধে এই জয় ম্যানইউকে উজ্জীবিত করবে বলে বিশ্বাস কোচের।

×