ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

বিশ্বকাপ ছেড়ে যাওয়ার হুমকি রোনাল্ডোর

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:৩৩, ৯ ডিসেম্বর ২০২২; আপডেট: ১২:৩০, ৯ ডিসেম্বর ২০২২

বিশ্বকাপ ছেড়ে যাওয়ার হুমকি রোনাল্ডোর

রোনাল্ডো

প্রি-কোয়ার্টারে সুইজারল্যান্ডকে ৬-১ গোলে বিধ্বস্ত করে সেরা আটে নাম লিখিয়েছে পর্তুগাল। শনিবার কোয়ার্টারে তাদের প্রতিপক্ষ মরক্কো। অথচ প্রতিটি সংবাদ সম্মলেনে ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে নিয়ে করা প্রশ্নর উত্তর দিতে হচ্ছে পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোসকে। পর্তুগালের সংবাদ মাধ্যম দ্য রেকর্ডের খবরে বলা হয়েছে, সুইজারল্যান্ডের বিপক্ষে শুরুর একাদশে নেই, এটা জানতে পেরে রোনাল্ডো রীতিমতো বিদ্রোহ ঘোষণা করেন।

কাতার ছাড়ার হুমকি দেন তিনি। ‘কোচের সঙ্গে উত্তপ্ত আলোচনার পর তিনি যখন দেখলেন যে শুরুর একাদশে নেই... তিনি সবচেয়ে বাজে ব্যাপারটা ভাবলেন।’ লিখেছে দ্য রেকর্ড। তবে এমন খবরের সত্যতা উড়িয়ে দিয়েছে পর্তুগাল ফুটবল ফেডারেশনের (এফপিএফ)। তার বলছে রোনাল্ডো আছেন অধিনায়ক হিসেবেই।


পর্তুগাল ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে জানিয়েছে, ‘এফপিএফ বিষয়টি পরিষ্কার করছে যে জাতীয় দলের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনাল্ডো কখনোই কাতারে জাতীয় দল ছেড়ে যাওয়ার হুমকি দেননি। তিনি আমাদের আইকন। বিশ্বকাপে আমাদের সঙ্গেই আছেন।’ কোচের সঙ্গে রোনাল্ডোর ঝামেলার শুরুটা হয়েছিল গ্রুপ পর্বে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচে।

সেই ম্যাচে শুরুর একাদশে নামলেও ৬৪ মিনিটের সময় কোচ সান্তোস রোনাল্ডোকে মাঠ থেকে তুলে নেন। মাঠ থেকে বের হতে হতে রোনাল্ডো রাগত স্বরে বলছিলেন, ‘আপনি আমাকে বাদ দেওয়ার জন্য দেখি খুব ব্যস্ত হয়ে পড়েছেন...।’ রোনাল্ডোর এই প্রতিক্রিয়া পছন্দ হয়নি সান্তোসের। পরে তিনি বলছিলেন,‘ ‘ক্রিস্টিয়ানোর বদলির সময় ছবি দেখেছি আমি। এই প্রতিক্রিয়া আমার একদমই ভালো লাগেনি।’ এরপর শেষ ষোলোয় সুইজারল্যান্ডের বিপক্ষে শুরুর একাদশে জায়গা হয়নি দলটির বড় তারকা ও অধিনায়ক রোনাল্ডোকে। রোনাল্ডোর বোন সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে একটি পোস্টে লিখেছেন, ‘বাজে ব্যাপার এবং কপটতা।’


ম্যানচেস্টার ইউনাইটেডকে নিয়ে বিস্ফোরক এক সাক্ষাৎকার দিয়ে বিশ্বকাপ শুরু আগেই আলোচনায় ছিলেন রোনাল্ডো। কাতারে পা রেখেই পেটের পীড়ায় শুরুতে তার মাঠে নামা নিয়ে সংশয় ছিল। কিন্তু সুস্থ হয়ে ঘানার বিপক্ষে মাঠে নেমে ৬৫ মিনিটে পেনাল্টি থেকে গোল দিয়ে ক্যারিয়ারে পাঁচ বিশ্বকাপে গোল করার অনন্য রেকর্ড গড়েন ৩৭ বছর বয়সী তারকা ফরোয়ার্ড। প্রথম খেলেছেন ২০০৬ বিশ্বকাপে।

সেবার পর্তুগালের দ্বিতীয় ম্যাচে ইরানের বিপক্ষে বিশ্বকাপ ক্যারিয়ারের প্রথম গোলটি পেয়ে যান রোনাল্ডো। ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে একটি করে গোল পাওয়া এ তারকা ২০১৮ সালে স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করে এক ঝটকাতেই দ্বিগুণ করে ফেলেন গোলসংখ্যা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে আরেকটি গোল পাওয়া রোনাল্ডো বিশ্বকাপ ক্যারিয়ারের অষ্টম গোলটি করেন ঘানার বিপক্ষে। আলোচনা, সমালোচনা ও বিতর্কের মধ্য দিয়ে যাওয়া চলতি বিশ্বকাপে অবশ্য আর গোলের দেখা পাননি।

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart