ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

শেষ আটে জিতলেই সেমিতে ব্রাজিল আর্জেন্টিনা মহারণ

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:০০, ৮ ডিসেম্বর ২০২২

শেষ আটে জিতলেই সেমিতে ব্রাজিল আর্জেন্টিনা মহারণ

অনুশীলনে ব্রাজিলের রিচার্লিসনের সঙ্গে নেইমার

শুধু ফুটবলবিশ্ব নয়, বিশ্ব ক্রীড়াঙ্গনেরই সবচেয়ে জনপ্রিয় দুই দল ব্রাজিল ও আর্জেন্টিনা। যে কারণে দল দুটি মুখোমুখি হলেই গোটাবিশ্বে উন্মাদনা মাত্রা ছাড়িয়ে যায়। কিন্তু এখন পর্যন্ত নান্দনিক সৌন্দর্যের দল দুটির বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হওয়া হয়নি। মহাদেশীয় শ্রেষ্ঠত্বে আসর কোপা আমেরিকার ফাইনালে তিনবার মুখোমুখি হয়েছে কিংবদন্তি পেলে ও দিয়াগো ম্যারাডোনার দেশ। ২০০৪ ও ২০০৭ সালের দুই ফাইনালেই চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। আর ২০২১ আসরে নেইমারদের হারিয়ে শিরোপা জয় করে লিওনেল মেসির আর্জেন্টিনা।
কাতারে চলমান বিশ্বকাপ ফুটবলেও দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দেখা হওয়ার সমূহ সম্ভাবনা আছে। তবে গ্রুপ পর্ব শেষে যে ফরম্যাট দাঁড়িয়েছে তাতে ফাইনালে দেখা হওয়ার কোনো সুযোগ নেই মেসি-নেইমারদের। অবশ্য শিরোপানির্ধারণী মহারণের আগে সেমিফাইনালে ব্রাজিল ও আর্জেন্টিনার সাক্ষাত হওয়ার জোর সম্ভাবনা আছে। গ্রুপ পর্ব শেষে দ্বিতীয় রাউন্ডে নিজ নিজ ম্যাচ জিতে দুটি দলই এখন আসরের কোয়ার্টার ফাইনালে।

দ্বিতীয় রাউন্ডের (শেষ ষোলো) ম্যাচের পর দুদিনের বিরতি শেষে আগামীকাল ফের শুরু হবে ময়দানি লড়াই। শেষ আটের প্রথম ম্যাচেই মাঠে নামবে রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। শুক্রবার রাত ৯টায় প্রথম কোয়ার্টার ফাইনালে সেলেসাওদের প্রতিপক্ষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া।
ব্রাজিল-ক্রোয়েট ম্যাচের পর রাত ১টায় দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে মাঠে নামবে আসরের আরেক হট ফেভারিট আর্জেন্টিনা। লিওনেল মেসির দল খেলবে বিশ্বকাপের তিনবারের রানার্সআপ ও টোটাল ফুটবলের জনক হিসেবে খ্যাত হল্যান্ডের বিরুদ্ধে। শেষ আটের নিজ নিজ ম্যাচ জয় পেলেই সেমিফাইনালে দেখা হবে ব্রাজিল ও আর্জেন্টিনার।

সব ঠিকঠাক থাকলে আকাক্সিক্ষত এই দ্বৈরথটি হবে ১৩ ডিসেম্বর রাত ১টায়। গোটা ফুটবল দুনিয়া এখন মেসি ও নেইমারের দলের উপভোগ্য লড়াই দেখতে উন্মুখ হয়ে আছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়।
বিশ্বের সেরা আসরে লাল-সবুজের দেশ খেলার সুযোগ না পেলেও বিশ্বকাপ নিয়ে উন্মাদনার কমতি নেই। কাতার বিশ্বকাপের সময়ও গোটা দেশের আনাচে-কানাচে চলছে উৎসব আর আমেজ। প্রিয় দল আর্জেন্টিনা ও ব্রাজিলকে নিয়ে কথার লড়াই মাঝেমধ্যে পরিণত হয়ে যাচ্ছে সংঘর্ষেও।

এমনকি তর্কাতর্কি থেকে দাঙ্গায় জড়িয়ে অনাকাক্সিক্ষত মৃত্যুর ঘটনাও ঘটেছে। যে কারণে ব্রাজিল-আর্জেন্টিনা সেমিফাইনালে মুখোমুখি হলে পরিস্থিতি কেমন হয় সেটা নিয়েও অনেকে আতঙ্কে আছেন। তবে সচেতন ক্রীড়াপ্রেমীরা খেলাকে নির্মল বিনোদনের মাধ্যম হিসেবে রাখতেই পরামর্শ দিচ্ছেন।   
শুক্রবার আর্জেন্টিনা ও ব্রাজিল মাঠে নামার পর শনিবার হবে শেষ আটের বাকি দুই ম্যাচ। যেখানে রাত ৯টায় চমক দেখানো আফ্রিকান চ্যাম্পিয়ন মরক্কোর চ্যালেঞ্জ নেবে দারুণ ফর্মে থাকা পর্তুগাল। শেষ ষোলোতে স্পেনকে বিদায় করে শেষ আটে এসেছে মরক্কো। ১২০ মিনিট গোলশূন্য থাকার পর টাইব্রেকারে স্প্যানিশদের ৩-০ গোলে হারায় আশরাফ হাকিমির দল।

এরপর রাত ১টায় শেষ আটের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও গত আসরের সেমিফাইনালে খেলা ইংল্যান্ড। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে আসা মরক্কো চমক অব্যাহত রাখতে আশাবাদী। এবার পর্তুগাল বাঁধা পেরিয়ে সেমিফাইনালে নাম লেখাতে চায় দেশটি।
ইংল্যান্ড ও ফ্রান্স গত বিশ্বকাপের ধারাবাহিকতা ধরে রেখেছে।

২০১৮ সালে ফ্রান্স দ্বিতীয়বার বিশ্বচ্যাম্পিয়ন হয়। এবারও কয়েকজন তারকা খেলোয়াড়কে ইনজুরির কারণে না পেলেও অদম্য গতিতে এগিয়ে চলেছে ফরাসিরা। রাশিয়া বিশ্বকাপ মাতানো সুপারস্টার কিলিয়ান এমবাপে এবারও আছেন বিস্ফোরক ফর্মে। এখন পর্যন্ত সর্বোচ্চ ৫ গোল করে গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে আছেন ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড। অন্যদিকে ইংলিশরা বড় আসরে দীর্ঘদিনের সাফল্যখরা ঘোচাতে মরিয়া।

চার বছর আগে সেমিফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে পথচলা শেষ হয়েছিল ফুটবলের জনকদের। এরপর গত বছর ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে এসেও ঘরের মাঠে ইতালির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়। এবার তাই ১৯৬৬ সালের পর নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন বুনছে ইংলিশরা।  
সবকিছুর হিসাব মিলবে আগামী ১৮ ডিসেম্বর। ওইদিন ফাইনাল মহারণের মধ্য দিয়ে পর্দা নামবে ২২তম বিশ্বকাপের। ইতোমধ্যে বিশ্বকাপের ৬৪ ম্যাচের মধ্যে শেষ হয়েছে ৫৬টি খেলা। ৩২ দলের মধ্যে বিদায় নিয়েছে ২৪ দল। টিকে আছে ৮টি দেশ। মজার বিষয়, টুর্নামেন্টের ম্যাচও বাকি আছে আর মাত্র ৮টি। এর মধ্যে কোয়ার্টার ফাইনালে চার, সেমিফাইনালে দুই এবং তৃতীয় স্থান ও ফাইনাল মহারণে হবে একটি করে ম্যাচ।

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart